রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দ্য ক্রিকেট সুপারম্যান

তার খেলায় যেন কোনো ভুল নেই। তিনি যেন রক্তে মাংসে গড়া এক সুপারম্যান!

মেজবাহ্-উল-হক

দ্য ক্রিকেট সুপারম্যান

বিরাট কোহলি তো ডন ব্র্যাডম্যান নন— যিনি কখনো ফেল করেননি! এমনকি তিনি শচীন টেন্ডুলকারও নন— যাকে দেখে মনে হবে সুন্দর ক্রিকেট উপহার দিয়ে অনন্তকাল খেলবেন! তবে বিরাট কোহলির মধ্যে রয়েছে— ভিভ রিচার্ডসন ও ব্রায়ান লারার ছায়া!

ভিভের একটা বড় গুণ ছিল তিনি সব সময় প্রতিপক্ষের বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে পছন্দ করতেন। কখনোই কোনো বোলার তাকে চাপে ফেলতে পারেননি। কোহলির বিরুদ্ধেও কোনো বোলার খুব একটা সুবিধা করতে পারেননি। ভিভের মতো বোলারদের কচুকাটা করতেই তিনি বেশি পছন্দ করেন।

ব্রায়ান লারা ছিলেন একজন ঠাণ্ডা মাথার ক্রিকেটার! খুব ঠাণ্ডা মাথায় এক একজন বোলারকে বাইশগজে খুন করে ফেলতেন! এই কাজে দারুণ পারদর্শী কোহলিও। বিশ্বের যেকোনো মাঠে, দলের যেকোনো পরিস্থিতিতে তিনি সাবলীলভাবে ব্যাটিং করে থাকেন। বিশ্বের সব ক্রিকেট ভেন্যুই যেন তার ‘ঘরের মাঠ’!

কোহলি এমন এক ক্রিকেটার যাকে আধুনিক ক্রীড়াজগতের অনন্য এক নজিরও বলা যায়। একজন রক্তে মাংসে গড়া মানুষ হয়েও ব্যাটিং করেন রোবটিং স্টাইলে। তার খেলায় যেন কোনো ভুল নেই। তিনি যেন রক্তে মাংসে গড়া এক সুপারম্যান!

ক্রিকেটে নেটে ব্যাটিং প্রাকটিসের জন্য ‘বোলিং মেশিন’ ব্যবহার করা হয়। যাতে প্রতিটি বল পারফেক্ট মাপে ব্যাটসম্যানের কাছে যায়। কোহলি হচ্ছেন ‘ব্যাটিং মেশিন’! তার প্রতিটি মার এতটাই নিখুঁত যে কেবল রোবটের ক্ষেত্রেই হয়তো এতটা পারফেক্টভাবে ব্যাটিং করা সম্ভব।

টেস্ট, ওয়ানডে ও টি-২০—তিন ফরম্যাটেই কোহলি অনন্য। অবিশ্বাস্যভাবে ব্যাটিং করে চলেছেন। তিন ফরম্যাটেই তার ব্যাটিং গড় পঞ্চাশের উপরে। টেস্টে তার গড় ৫৩.৪০, ওয়ানডেতে ৫৮.১০ এবং টি-২০তে ৫২.৮৬ রান। বয়স মাত্র ২৯ এখনই তার ঝুলিতে পুরে নিয়েছেন ৫৬ আন্তর্জাতিক সেঞ্চুরি।

২১টি টেস্ট সেঞ্চুরি এবং ৩৫টি ওয়ানডে সেঞ্চুরি। যেভাবে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছেন, শচীন টেন্ডুলকারের ‘সেঞ্চুরির সেঞ্চুরি’ রেকর্ড ভাঙা যেন এখন তার কাছে হয়ে গেছে সময়ের ব্যাপার মাত্র।

যে দক্ষিণ আফ্রিকায় উপমহাদেশের দেশগুলো নাকানিচুবানি খেয়ে আসে সেখানেই দুর্দান্ত দাপটের সঙ্গে ছড়ি ঘোরাচ্ছেন কোহলি। সবাই জেনে গেছেন, দক্ষিণ আফ্রিকার মাটিতে ২৫ বছর পর ভারত ওয়ানডে সিরিজে জিতেছে কোহলির ব্যাটে ভর করেই। কিন্তু জানেন কি, ৬ ম্যাচের এই ওয়ানডে সিরিজে ভারতীয় দলপতির গড় কত?  ১৮৬ গড়ে করেছেন ৫৫৮ রান। করেছেন তিন সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার মাটিতে কোহলির ৬ ইনিংস— ১১২ (ডারবান), ৪৬* ( সেঞ্চুরিয়ন), ১৬০* (কেপ টাউন), ৭৫ (জোহানেসবার্গ), ৩৬ (পোর্ট এলিজাবেথ) ও ১২৯* (সেঞ্চুরিয়ন)। কিছুদিন আগেও বিশ্ব জুড়ে সবচেয়ে বেশি ভক্ত ছিল ক্যারিবীয় তারকা ক্রিস গেইলের। তার বিধ্বংসী ব্যাটিং ক্রিকেটামোদীদের বিমোহিত করে রাখে। হয়তো এখন সেই জায়গাটা দখল করে নিয়েছেন বিরাট কোহলি। ভারতীয় ক্যাপ্টেন যখন ব্যাটিং করেন প্রতিপক্ষের দর্শকরাও বিরোধিতা ভুলে মন্ত্রমুগ্ধভাবে উপভোগ করেন।

কোহলির মতো এতটা ‘পারফেক্ট’ সফল ব্যাটসম্যান ক্রিকেটের ইতিহাসে আর এসেছিল কিনা তা এখন গবেষণার বিষয় হতে পারে! অনেকেই ব্যাকরণ মেনে পারফেক্ট ব্যাটিং করেছেন কিন্তু কোহলির মতো এত সফল ছিলেন না। আবার অনেকেই সফল ছিলেন কিন্তু তাদের ব্যাটিংয়ে ততটা ‘পারফেক্টনেস’ ছিল না! কিন্তু কোহলি হচ্ছেন—কম্পিলিট এক ব্যাটসম্যান। এক কথায় নিখুঁত এক ক্রিকেটার। ভক্তদের কাছে কোহলি এখন ‘দ্য ক্রিকেট সুপারম্যান’!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর