শিরোনাম
রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নাড়ি নক্ষত্র সব হাতুরার জানা!

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

সমরকুশলীরা বলেন, যুদ্ধ জয়ের জন্য দুটো বিষয়ের জ্ঞান থাকা খুব জরুরি। লড়াইয়ের ময়দান সম্পর্কে আগাম জেনে নেওয়া। এবং প্রতিপক্ষের লড়াকুদের সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা। হাতুরাসিংহের দুটোই রয়েছে। টাইগারদের নাড়ি নক্ষত্র তিনি আগে থেকেই জানেন। প্রায় সাড়ে তিন বছর তিনি ছিলেন মাহমুদুল্লাহদের গুরু। তাদের শারীরিক বিষয়গুলো তো বটেই, এমনকি মানসিক দিক সম্পর্কেও গভীর জ্ঞান রাখেন হাতুরাসিংহে। আর লড়াইয়ের ময়দান সম্পর্কেও সম্যক ধারণা নিয়ে রাখলেন গতকাল।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের পাহাড় ঘেরা সবুজ গালিচার দুই পাশে বল-ব্যাট হাতে অনুশীলনে ব্যস্ত লঙ্কান ক্রিকেটাররা। ট্রেনাররা স্পিন আর পেস নিয়ে কাজ করছেন। নেট প্র্যাকটিসে ছক্কা-চারের ফুলঝুরি ছোটাচ্ছেন ব্যাটসম্যানরা। নাইলনের রশি দিয়ে ঘিরে রাখা মূল উইকেটের পাশে ধারাবাহিকভাবে অনুশীলন করছেন কুশল মেন্ডিস, গুনাতিলক আর থারাঙ্গারা। সবকিছুই মনিটর করছেন হাতুরাসিংহে। পাশাপাশি লড়াইয়ের ময়দান সম্পর্কে সম্ভাব্য সেরা উপায়ে জেনে নিচ্ছেন খুঁটিনাটি। ম্যাচ ডে উইকেটে অনুশীলনের সুযোগ নেই। তবে পাশেরটা থেকেই আন্দাজ করে নিয়েছেন অনেক কিছু। বাকিটা জানবেন আজ। আউটফিল্ড সম্পর্কেও জ্ঞান বাড়ালেন চারদিকে হাঁটাহাঁটি করে। লঙ্কানদের সাম্প্রতিক সাফল্যের রহস্য অবশ্য অন্যখানে।

সংবাদ সম্মেলনে হাতুরাসিংহের সরল স্বীকারোক্তি—‘সত্যি বলতে, আমি বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছি। ওদেরকে আমি খুব ভালোভাবেই জানি। প্রত্যেকের জন্যই আমার কাছে ভিন্ন পরিকল্পনা রয়েছে। আর আমার ছেলেরা সেই পরিকল্পনা বাস্তবে রূপ দিচ্ছে ভালোভাবে।’ বাংলাদেশের বিপক্ষে লঙ্কানদের সফলতার এটাই মূল কারণ। হাতুরাসিংহের বিরুদ্ধে এ জন্যই দাওয়াই খুঁজে পাচ্ছে না টাইগাররা। একদিকে তরুণ লঙ্কান দল সম্পর্কে  অনেকটাই অন্ধকারে বাংলাদেশ। অন্যদিকে প্রতিপক্ষ কোচের কাছে আপাদমস্তক উন্মুক্ততা। তবে এত কিছুর পরও হাতুরাসিংহে বিস্মিত টাইগারদের নিম্নগতি দেখে। ‘দলটাতো ভালোই শুরু করেছিল ত্রিদেশীয় সিরিজে। প্রতিপক্ষ দুটি দলকেই তারা চাপে রেখেছিল। কিন্তু দুয়েকটা ব্যর্থতার পর তারা শুধু নিচের দিকেই নেমেছে। সম্ভবত নিজেদের উপর বিশ্বাস হারিয়ে ফেলেছে। এটা সত্যিই আমাকে বিস্মিত করেছে।’ বাংলাদেশের লড়াকু মানসিকতা সম্পর্কে হাতুরার চেয়ে ভালো আর কে জানে! তার সময়েই তো ক্রিকেটের রাঘব বোয়ালদের অনায়াসে শিকার করেছে টাইগাররা। সেই দলটার এমন পরিণতিতে সাবেক গুরুর বিস্ময়ের কারণটা বেশ বুঝা যায়। ক্রিকেট দুনিয়ায় আত্মপরিচয় নিয়ে যুঝতে থাকা লঙ্কানদের কাছে টানা চারটা পরাজয়ের গ্লানি বয়ে বেড়াচ্ছে টাইগাররা (২টি ওয়ানডে, ১টি টেস্ট ও ১টি টি-২০)।

এই গ্লানি আরও বাড়িয়ে দিতে বদ্ধপরিকর হাতুরাসিংহে। আজকের ম্যাচটাও জিততে চান তিনি। গতকাল সংবাদ সম্মেলনে দৃঢ় কণ্ঠে বললেন, ‘আমরা জয় ছাড়া কিছু ভাবছি না।’ এর কারণ, তার হাতে অস্ত্রের অভাব নেই। তরুণদের খুব কম সময়েই গড়ে পিটে নিয়েছেন তিনি। ‘আমি আমার দেশকে জানি। আমার ছেলেদের সঙ্গে বুঝাপড়াটা ভালো। সবকিছু তারা দ্রুত রপ্ত করে নিচ্ছে।’ হাতুরার আত্মবিশ্বাসটা এখানেই। সাবেক গুরুর এই দৃঢ়তা কী আহত টাইগারদের থাবা রুখতে পারবে!

সর্বশেষ খবর