বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আলোচনায় যখন মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

আলোচনায় যখন মাশরাফি

ক্রিকেটে উত্থান পতন সব সময়ই থাকে। তবে ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে এভাবে হারটা হজম করতে বেশ কষ্টই হচ্ছে। শুধু বাইশগজেই বাংলাদেশকে হারায়নি শ্রীলঙ্কা, তারা টাইগারদের মনোবলেও প্রচণ্ড আঘাত করেছে। তা না হলে কেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখন আবার মাশরাফির দারস্থ হচ্ছে! একজন ক্রিকেটার অবসর নিয়েছেন, তাকে সেখান থেকে ডেকে আনার আনার ক্রিকেটের দৈন্যতা!

সব শেষ শ্রীলঙ্কা সফরে মাশরাফিকে এক রকম অপমানই করা হয়েছিল! ফর্মে থাকার পরও ম্যাশকে টি-২০ দল থেকে বাদ দেওয়ার চক্রান্ত হয়েছিল। এ পরিকল্পনা জানার পর বোর্ডকে আর কষ্ট দেননি মাশরাফি। নিজেই অবসর ঘোষণা করে দিয়েছেন। সেদিন কোচ চন্ডিকা হাতুরাসিংহের নেতৃত্বে বোর্ডই এমন কাজ করেছিল। একথা খুব ভালো করেই জানেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এবার তিনিই কিনা মাশরাফিকে ফেরার জন্য অনুরোধ করছেন।

ঘরের মাঠে বাংলাদেশের ভরাডুবির পর মিডিয়ার মুখোমুখি হয়েছিলেন নাজমুল হাসান। মাশরাফি ফেরা প্রসঙ্গে তিনি বলেছেন, ‘এটা (মাশরাফির প্রত্যাবর্তন) নিয়ে আলাপ হয়েছে। এটা তো মাশরাফির ওপর নির্ভর করে। আমাকে সবাই বলেছে আপনি বললে মাশরাফি খেলবে। কিন্তু আমি তো চাপ দিতে পারি না। আমি বলতে পারি, যদি সে রাজি হয়। আমি ওকে এ সিরিজেও খেলতে বলেছিলাম, কিন্তু জোর করিনি।’

বোর্ড সভাপতি জোর করবেন কীভাবে? মাশরাফিকে যখন দল থেকে সরিয়ে দেওয়ার চক্রান্ত হয়েছিল তখন তিনি কোনো রকম ভূমিকা রাখেননি। মাশরাফির অবসরে তখন যারা খুশি হয়েছিলেন এখন তারাই চাচ্ছেন নড়াইল এক্সপ্রেস আবার ফিরে আসুক।

বোর্ড আসলে যতটা না চাচ্ছে পারফর্মার মাশরাফিকে, তার চেয়ে বেশি চাচ্ছে অধিনায়ক মাশরাফিকে। বয়সের কারণে কিংবা ইনজুরির কারণে ম্যাশ এখন আর সেই ফর্মে নেই। তিনি অধিনায়ক হিসেবে সেরা। সতীর্থদের কিভাবে ম্যানেজ করে তার ভিতর থেকে সেরা পারফরম্যান্স বের করে নিয়ে আসতে হয় তা খুব ভালো করেই জানা তার। এখন বাংলাদেশ দলের জন্য দরকার একজন ভালো অধিনায়ককে। কোচ তো অবশ্যই লাগবে। তবে ক্রিকেটে মাঠে বড় ভূমিকা থাকে ক্যাপ্টেনের। প্রতিপক্ষের পরিকল্পনা নস্যাৎ করে দিতে অধিনায়কের চমকপ্রদ সিদ্ধান্ত চাই। এক্ষেত্রে মাশরাফি খুবই পাকা। বার বার তার নিদর্শনও দেখিয়েছেন। তাছাড়া মাশরাফিকে সতীর্থরা ভীষণ রকম সম্মানও করেন। এ কারণেই নড়াইল এক্সপ্রেসকে আবার ফেরাতে চাচ্ছে বোর্ড।

দলে মেধাবী ক্রিকেটার অনেক আছে। কিন্তু সঠিক পরিকল্পনা নেই। বাংলাদেশ দলে তো কোচই নেই। শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় নিদহাস ট্রফির আগে নতুন কোচ আসার সম্ভবনাও ক্ষীণ। তাই এই ট্যুরে মাশরাফিকে চাচ্ছে ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ, শ্রীলঙ্কা ছাড়াও নিদহাস ট্রফিতে তৃতীয় দল হিসেবে খেলবে ভারত। টি-২০ খেলা হবে। এই টুর্নামেন্টে বাংলাদেশ কতটা ভালো করতে পারবে? ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে টি-২০তে হোয়াইটওয়াশ হওয়ার পর টাইগারদের আত্মবিশ্বাস অনেক নিচে নেমে গেছে। আর ভারতীয়রা তো এই মুহূর্তে ভয়ঙ্কর। তাই বাংলাদেশের জন্য অপেক্ষা করছে আরেক পরীক্ষা। মাশরাফিকে নিয়ে এসেও কি এ যাত্রায় রক্ষা পাওয়া যাবে!

তবে শ্রীলঙ্কায় খেলতে পারেন সাকিব আল হাসান। ইনজুরির কারণে ঘরের মাঠে অনুষ্ঠিত ত্রি-দেশীয় সিরিজের ফাইনালে খেলতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার। টেস্ট ও টি-২০ সিরিজেও ছিলেন মাঠের বাইরে। আর সাকিবের অভাবটা পরতে পরতে অনুভব করেছে বাংলাদেশ দল।

সাকিব দলে থাকলে একাই দুই ক্রিকেটারের ভূমিকা পালন করে থাকেন। দলের সেরা বোলার এবং সেরা ব্যাটসম্যান। তা ছাড়া সাকিব দলে থাকলে অন্য ক্রিকেটারদের মনোবলও চাঙা হয়ে যায়। তাই মাশরাফির ফেরার সঙ্গে সাকিব সুস্থ হয়ে শ্রীলঙ্কায় খেলতে পারেন তাহলে ফল অন্যরকম হতে পারে।

আর সাকিব-মাশরাফি একসঙ্গে থাকলে কোচের অভাবটাও কম অনুভূত হবে। ত্রি-দেশীয় সিরিজেও দেখা গেছে প্রথম দুই ম্যাচে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। সেই দলটাই কিনা সাকিবের ইনজুরির পর ভেঙে পড়লো। তাই নিদহাস ট্রফিতে সাকিব-মাশরাফি একসঙ্গে থাকলে অন্য বাংলাদেশকে দেখা যেতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর