শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ওয়ালশের ক্লাসে ১৪ পেসার

ক্রীড়া প্রতিবেদক

ওয়ালশের ক্লাসে ১৪ পেসার

কিংবদন্তি কোর্টনি ওয়ালশকে বোলিং পরামর্শক করা হয়েছে! তারপরও বলার মতো দৃশ্যমান কোনো উন্নতি নেই বাংলাদেশ দলে! এখনো ঘরের মাঠে বাংলাদেশ টেস্ট খেলতে নামে একাদশে একজন পেসার নিয়ে! যদি একজন পেসারই থাকবে তো ওয়ালশের মতো মহাতারকাকে পরামর্শক হিসেবে নেওয়ার দরকার কি ছিল?

ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে বাংলাদেশের ভরাডুবির পর এই প্রশ্ন এখন মুখে মুখে! যদিও এই সিরিজে সবচেয়ে বেশি সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন ব্যাটসম্যানরাই।

বাংলাদেশের উইকেট নাকি পেসারদের জন্য সহায়ক নয়। কিন্তু দক্ষিণ আফ্রিকায় পেস স্বর্গেও কেন ব্যর্থ বাংলাদেশের পেসার? ওই সফরেই বোঝা গেছে বাংলাদেশের পেস আক্রমণ একেবারে নখ-দন্তহীন!

তা ছাড়া পেসারের ভালো না করার জন্য বাংলাদেশের উইকেটকে দায়ী করার দিন ফুরিয়ে গেছে। কেন এই উইকেটেই তো লঙ্কান পেসারদের বাংলাদেশের ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে ছেড়েছে। অথচ দুই টেস্টে বাংলাদেশ দলে ছিলেন কেবল এক পেসার মুস্তাফিজুর রহমান। তিনি বলতে গেলে ছিলেন নিষ্প্রভ।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের পরই যেন বিসিবি নড়েচড়ে বসেছে। বোর্ড সভাপতি ওয়ালশকে নির্দেশ দিয়েছেন, পেসারদের নিয়ে স্পেশাল ক্যাম্পের ব্যবস্থা করতে। তারপর ১৪ পেসারকে বাছাই করে ক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

এই তালিকায় রয়েছেন— তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, আবু হায়দার রনি,  মোহাম্মদ সাইফুদ্দিন, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, এবাদত হোসেন, হাসান মাহমুদ, মোহাম্মদ রবিউল, খালেদ আহমেদ, কাজি অনিক, হোসাইন আলি।

পেসারদের পাশাপাশি ৫ জন ব্যাটসম্যানকেও ডাকা হয়েছে। তারা হচ্ছে—ইমরুল কায়েস, সৌম্য সরকার, আরিফুল হক, জাকির হাসান ও সাব্বির হোসেন (শাইনপুকুর)। পেসারদের ক্যাম্পে ব্যাটসম্যানদের রাখার কারণটা কি? এ সম্পর্কে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এখানে কিন্তু ব্যাটসম্যানদের ক্যাম্প নয়। এটা পেসারদের ক্যাম্প। তবে পেসাররা যখন বোলিং করবেন তাদের বিরুদ্ধে তো ব্যাটিং করতে হবে। এজন্যই পাঁচ ব্যাটসম্যানকে রেখেছেন ওয়ালশ।’ ৯ দিনের প্রশিক্ষণ ক্যাম্প হবে। শুরু হচ্ছে আজ থেকেই। প্রতিদিন সকাল সাড়ে ৯টায় মিরপুরস্থ বিসিবি ন্যাশনাল একাডেমি মাঠে। আড়াই ঘণ্টার এই প্রশিক্ষণ শেষ হবে দুপুর ১২টায়। প্রতিদিনই হবে স্কিল  ট্রেনিং। এই প্রশিক্ষণ ক্যাম্প শেষ হবে ৩ মার্চ। মাঝে একদিন (২ মার্চ) বিশ্রাম থাকবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর