শিরোনাম
রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জিমির টার্গেট শিরোপা

ক্রীড়া প্রতিবেদক

জিমির টার্গেট শিরোপা

গেল অক্টোবরে ঘরের মাঠে এশিয়া কাপ হকিতে ষষ্ঠ হয় বাংলাদেশ। এশিয়ার সেরা দল ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, জাপান, চীনের মতো দলগুলোর বিপক্ষে সমানতালে লড়াই করেন রাসেল মাহমুদ জিমিরা। জাকার্তা এশিয়ান গেমসের চূড়ান্তপর্বে খেলতে বাছাইপর্বের ব্যারিয়ার টপকাতে হবে জিমিদের। বাছাইপর্ব উতরাতে হারুনের কোচিংয়ে দুই বেলা অনুশীলন করছে হকি দল। বাছাইপর্বকে সামনে রেখে পরশুদিন চূড়ান্ত দল ঘোষণা করেছে হকি ফেডারেশন। ওমানে বাছাইপর্ব খেলতে হকি দল ঢাকা ছাড়বে ৬ মার্চ রাতে। প্রথম ম্যাচ খেলবে ৯ মার্চ, প্রতিপক্ষ আফগানিস্তান। ১০ মার্চ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং এবং ১৩ মার্চ গ্রুপপর্বের শেষ ম্যাচের প্রতিপক্ষ ইন্দোনেশিয়া। বাছাইপর্ব খেলতে নামার আগে কাজাখস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন জিমিরা। বাছাইপর্ব থেকে ৫টি দল খেলবে চূড়ান্ত পর্বে। স্বাগতিক ওমান থাকার পরও হকি দলের অধিনায়ক জিমির টার্গেট চ্যাম্পিয়নশিপ। জাকার্তায় এশিয়ান গেমস চলবে ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। হকির চূড়ান্তপর্বে খেলবে ১২ দল। বাছাইপর্ব থেকে চূড়ান্তপর্বে জায়গা নিবে ৫ দল এবং বাকি সাত দল-দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া, চীন ও স্বাগতিক ইন্দোনেশিয়া।

অক্টোবরে স্থান নির্ধারণী ম্যাচে পেনাল্টি শুট আউটে হারিয়েছিল চীনকে। যদিও লিগ পর্বে খুব ভালো ফলাফল ছিল না বাংলাদেশের। তবে স্থান নির্ধারণী ম্যাচে চীনকে হারিয়ে জায়গা করে নেয় ৬ নম্বরে। এবার বাছাইপর্বে বাংলাদেশের গ্রুপের দলগুলো অপেক্ষাকৃত দুর্বল। প্রতি গ্রুপ থেকে সরাসরি পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি করে চার দল খেলবে চূড়ান্তপর্বে পঞ্চম স্থানের দলটিও সুযোগ পাবে। যদি ইন্দোনেশিয়া পঞ্চম হয় বাছাইপর্বের ম্যাচে, তাহলে স্বাগতিক হিসেবে খেলার সুযোগ নিশ্চিত থাকায় অন্য দল খেলবে চূড়ান্তপর্বে। বাছাইপর্বের জন্য ঘোষিত দলে একাধিক নতুন মুখ রয়েছে। দল নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন জিমি, ‘দলে একাধিক নতুন মুখ আছে। তারা ঘরোয়া লিগে পারফর্ম করেই জাতীয় দলে জায়গা করে নিয়েছে। আমার বিশ্বাস দলটি সংঘবদ্ধ হয়ে খেলবে।’ গ্রুপের দলগুলো অপেক্ষাকৃত দুর্বল। সেই দলগুলোর বিপক্ষে ফেবারিটের তকমা পরেই নামবেন জিমিরা। প্রতিপক্ষ নিয়ে বাড়তি চিন্তা না করে নিজেদের সেরা খেলার কথা ভাবছেন হকি দলের অধিনায়ক, ‘প্রতিপক্ষ নিয়ে বাড়তি ভাবনা করতে চাই না। আমরা শুধু পরিকল্পিত খেলা খেলতে চাই। পরিকল্পিত খেলা খেলতে পারলে শিরোপা না জেতার কোনো কারণ নেই। সত্যি বলতে আমাদের টার্গেট চ্যাম্পিয়নশিপ।’           

হকি দল : অসীম গোপ, আবু সাইদ নিপ্পন, খোরশেদুর রহমান, ফরহাদ হোসেন শিটুল, রেজাউল করিম বাবু, আশরাফুল ইসলাম, সোহানুর রহমান সবুজ, মামুনুর রহমান চয়ন, সারোয়ার হোসেন, রোমান সরকার, হাসান যুবায়ের নিলয়, নাইম উদ্দিন, ফজলে হোসেন রাব্বি, রাসেল মাহমুদ জিমি, মিলন হোসেন, মইনুল ইসলাম, আরশাদ হোসেন ও দ্বীন ইসলাম ইমন। স্ট্যান্ডবাই: বিপ্লব কুজুর, মনোজ বাবু, মাহাবুব হোসেন ও মোহাম্মদ মোহসিন।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর