মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সাকিব ঘিরে ধোঁয়াশা

ক্রীড়া প্রতিবেদক

সাকিব ঘিরে ধোঁয়াশা

মাশরাফি বিন মর্তুজাকে ফেরাতে শেষ পর্যন্ত চেষ্টা করেছে বিসিবি। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল থাকেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি। ফলে বিসিবির আপ্রাণ চেষ্টা সত্ত্ব্বেও তিন জাতির নিদাহাস টি-২০ টুর্নামেন্টে বাংলাদেশ স্কোয়াডে দেখা যায়নি মাশরাফিকে। মাশরাফিকে ফেরাতে গত তিন দিন ধরে চেষ্টার সর্বোচ্চটাই করেছে বিসিবি। গতকাল প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ১৬ সদস্যের যে স্কোয়াড ঘোষণা করেছেন টি-২০ টুর্নামেন্টকে সামনে রেখে, তাতে ফিরেছেন সাকিব আল হাসান, পেসার তাসকিন আহমেদ, আবু হায়দার রনি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ ও ইমরুল কায়েশ। চোট কাটিয়ে সাকিব ফিরলেও ছোট একটি কিন্তু রয়ে গেছে। টুর্নামেন্টে সাকিব খেলতে পারবেন কিনা, এ নিয়ে  ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। যদি খেলার মতো সুস্থ হতে না পারেন, তাহলে দলকে নেতৃত্ব  দেবেন মাহমুদুল্লাহ রিয়াদ। যিনি ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজে নেতৃত্ব দিয়েছেন টাইগারদের। বাংলাদেশ, ভারত ও স্বাগতিক শ্রীলঙ্কাকে নিয়ে তিন জাতির টি-২০ টুর্নামেন্ট শুরু ৬ মার্চ।

কলম্বোয় নিদাহাস টুর্নামেন্ট খেলতে যাবে বাংলাদেশ হেড কোচ নিয়ে। ত্রি-দেশীয় টুর্নামেন্ট, টেস্ট ও টি-সিরিজে টাইগাররা খেলেছিল টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের তত্ত্বাবধানে। এবার টাইগারদের হেড কোচ ক্যারিবীয় লিজেন্ড কোর্টনি ওয়ালশ। মুলত যিনি টাইগারদের বোলিং কোচ।  

ত্রি-দেশীয় টুর্নামেন্টের ফাইনালে আঙ্গুলে চোট পেয়েছিলেন সাকিব। ফলে ফাইনালে ব্যাটিং করতে পারেননি। ছিটকে পড়েন টেস্ট ও টি-২০ সিরিজ থেকে। আঙ্গুলের সেলাই কাটার পর তিন দিন আগে থেকে অনুশীলন শুরু করেন। বিশ্বসেরা অলরাউন্ডার। তখনই নিশ্চিত হয়, মোটামুটি নিদাহাস টুর্নামেন্টে ফিরছেন সাকিব। গতকাল ঘোষিত স্কোয়াডে ফিরেছেন, কিন্তু টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচে না খেলার সম্ভাবনা রয়েছে তার। তিনি যদি না খেলেন, তাহলে দলকে নেতৃত্ব দেবেন মাহমুদুল্লাহ। ঘরের মাঠে নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ। কিন্তু টিম ম্যানেজমেন্ট মাহমুদুল্লাহর ওপর আস্থা রাখতে না পেরে মাশরাফিকে ফেরাতে চাচ্ছিল। কিন্তু মাশরাফি রাজি হননি।

টুর্নামেন্টের জন্য ঘোষিত স্কোয়াডে সবচেয়ে বড় চমক ইমরুল কায়েস। ১৪ ম্যাচে ব্যাটিং গড় ৯.১৫। অথচ তাকে নির্বাচক প্যানেল নিয়েছে তৃতীয় ওপেনার হিসেবে। গতকাল প্রধান নির্বাচক ইমরুলকে নেওয়ার ব্যাখ্যায় বলেন, ‘ইমরুল কায়েসকে নেওয়া হয়েছে তৃতীয় ওপেনার হিসেবে। আমরা চেয়েছি ফাস্ট বোলিংয়ের বিপক্ষে যারা ভালো ব্যাটিং করেন, আমরা এমন একজনকে দলভুক্ত করতে চেয়েছি। শ্রীলঙ্কান কন্ডিশনে পেসাররা বাড়তি সুবিধা পাবেন। সেসব ভাবনাতেই আমরা ইমরুলকে দলভুক্ত করেছি। এছাড়া ইমরুল একজন অভিজ্ঞ ক্রিকেটারও।’

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। মিরপুরে প্রথম টি-২০ ম্যাচে ১৯৩ রান করেও হেরে যায়। দ্বিতীয়টিতে সফরকারীদের ২১০ রানের জবাবে থেমে যায় ১৩৫ রানে। দুই ম্যাচেই টাইগার ক্রিকেটারদের পারফরম্যান্স নজর কাড়েনি। ম্যাচ দুটিতে ৬ জন ক্রিকেটারের অভিষেক হয়েছিল। সেখান থেকে কলম্বো যাবেন বাঁ হাতি স্পিনার নাজমুল ইসলাম অপু, আরিফুল হক ও আবু জায়েদ রাহি। বাদ পড়েছেন মেহেদি হাসান, আফিফ ইসলাম ধ্রুব ও জাকির হাসান। দলটিতে স্পেশালিষ্ট স্পিনার সাকিব, মিরাজ ও নাজমুল অপু। ফাস্ট বোলার তাসকিন, আবু হায়দার রনি, রুবেল হোসেন ও রাহি। ইমরুল তৃতীয় ওপেনার হিসেবে সুযোগ পেলেও নিয়মিত ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। মিডল অর্ডারে খেলবেন সাকিব, মাহমুদুল্লাহ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান ও আরিফুল হক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর