রবিবার, ৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

হকির জিও নিয়ে নাটক

ক্রীড়া প্রতিবেদক

হকির জিও নিয়ে নাটক

আজব ঘটনা বটে। বাংলাদেশ হকি দলের সরকারি অনুমোদন অর্থাৎ জিওর ফাইল নাকি গায়েব হয়ে গেছে। ওমানে এশিয়ান গেমসে বাছাই পর্ব খেলবে বাংলাদেশ। ৯ মার্চ জিমিরা উদ্বোধনী ম্যাচ খেলবেন আফগানিস্তানের বিপক্ষে। ৬ মার্চই তাদের ঢাকা ছাড়ার কথা। এখন দল যেতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। কেননা হকি দল এখনো ওমানে যাওয়ার অনুমোদন পায়নি।

ফেডারেশনের নির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ ইউসুফ আলী জানান, ১২ ফেব্রুয়ারি কোচ, খেলোয়াড় ও কর্মকর্তাদের নাম চূড়ান্ত করে জিওর জন্য ক্রীড়া পরিষদে পাঠানো হয়। ১৪ ফেব্রুয়ারি ফাইল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়েও চলে যায়। জাতীয় দল খেলতে যাবে এখানে সরকারি অনুমতি নিয়ে সংশয় থাকার কথা নয়। তাই ফেডারেশন দলের বিমানের টিকিটও কিনে নেয়। এখন নাকি ক্রীড়া মন্ত্রণালয়ে জিওর ফাইলই খুঁজে পাচ্ছে না। বিষয়টি নিয়ে রীতিমতো রহস্যের সৃষ্টি হয়েছে। কেননা ফাইল ক্রীড়া মন্ত্রণালয়ে পাঠানোর পরও তা খুঁজে পাওয়া যাবে না কেন? অতীতে এই ধরনের ঘটনা কখনো ঘটেনি।

যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় জিও লেটারে লম্বা তালিকা দেখে আপত্তি তোলেন। বিশেষ করে স্ট্যান্ডবাই খেলোয়াড়দের ওমানে যাওয়া প্রয়োজন আছে কিনা তা তিনি জানতে চান। অবশ্য জিওর ফাইল তিনি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদারের টেবিলে পাঠিয়ে দেন। প্রতিমন্ত্রী শুধু স্বাক্ষর দিলেই জিও মিলে যাবে। কিন্তু স্বাক্ষর করবেন কোথায়? ফাইলইতো খুঁজে পাওয়া যাচ্ছে না। প্রশ্ন উঠেছে এই ফাইল তাহলে উধাও হল কীভাবে? উপমন্ত্রী ফাইল পাঠানোর পর যুব মন্ত্রীর টেবিল থেকে গেল কোথায়?

উপমন্ত্রী ফাইল পাঠালে তা তো প্রতিমন্ত্রীর টেবিলেই থাকার কথা। ফাইলতো আর হাঁটতে পারে না। পাওয়া যখন যাচ্ছে না, নিশ্চয় কেউ না কেউ সরিয়ে রেখেছেন। যতই জটিলতা থাকুক না  কেন হকি দল ওমান যাবেই। এশিয়ান গেমস বাছাইপর্বে এন্টি করেও যদি খেলতে না পারে তাহলে বাংলাদেশকে মাশুল দিতে হবে। এখানে দেশ ও সরকারের ইমেজ জড়িত। সেই কারণে গায়েব বা উধাও হোক না কেন ক্রীড়া মন্ত্রণালয়ের জিও দেবেই।

প্রশ্ন উঠেছে খেলোয়াড়দের এভাবে মানসিক চাপে রাখার কারণটা কি? হকি ফেডারেশনকে বিপাকে ফেলার মানে কি? ক্রীড়া মন্ত্রণালয়ের উচিত হবে বিষয়টি জোরালোভাবে তদন্ত করা। কেননা হকির বিশেষ এক চক্র অনেক আগে থেকেই নানা রকমের ষড়যন্ত্রের খেলা খেলছে। বিশেষ করে অ্যাডহক কমিটি গঠনের পর এই মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। এমনও হতে পারে ফেডারেশনকে অস্থিরতার মধ্যে রাখতে এই মহলই ক্রীড়া মন্ত্রণালয়ের কাউকে দিয়ে জিও গায়েবের নাটক করেছে।

দুদিন সরকারি ছুটি থাকায় জিও নিয়ে কোনো অগ্রগতি নেই। তবে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক জানান, রবিবার সচিবালয় খুলছে। আশা রাখি সব জটিলতার অবসান ঘটবে। যথাসময়ে ওমান যেতে পারবে হকি দল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর