বৃহস্পতিবার, ৮ মার্চ, ২০১৮ ০০:০০ টা

শেষ আটে রিয়াল লিভারপুল

ক্রীড়া ডেস্ক

শেষ আটে রিয়াল লিভারপুল

রোনালদোকে কাভানির অভিনন্দন

পাঁচ বছর আগে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার কাছে হেরে যায় ফরাসি ক্লাব পিএসজি। সেই পরাজয়ের পর ক্লাবের আরব মালিক নাসের আল খিলাইফি দাবি করেছিলেন, পরবর্তী পাঁচ বছরে চ্যাম্পিয়ন্স লিগ জিতবেন তারা। সেই সময়সীমা শেষ হয়ে গেল গত মঙ্গলবার শেষ ষোল থেকে বিদায় নেওয়ার মধ্য দিয়ে। পিএসজির লক্ষ্য পূরণ হলো না। হাজার হাজার কোটি টাকা খরচ করেও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মতো দল গড়তে পারল না ফরাসিরা। প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে নেইমারকে নিয়েও ৩-১ গোলে হেরেছিল পিএসজি। গত মঙ্গলবার নিজেদের মাঠে নেইমারকে ছাড়া হারল ২-১ ব্যবধানে। এভাবে রিয়ালের কাছে হেরে দুঃখটা ভুলতেই পারছেন না পিএসজি মালিক খিলাইফি।

ক্রিস্টিয়ানো রোনালদোই আরও একবার পার্থক্য গড়ে দিলেন। বিষয়টা বুঝতে পেরেই এক ক্ষিপ্ত পিএসজি সমর্থক পর্তুগিজ তারকার দিকে পানির বোতল ছুড়ে মারে। এতে অবশ্য রোনালদোর তেমন ক্ষতি হয়নি। বরং তিনি দারুণ একটা রেকর্ড গড়েই মাঠ ছাড়েন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে টানা ৯ ম্যাচে গোলের রেকর্ড স্পর্শ করলেন রোনালদো। এই ৯ ম্যাচে ১৪ গোল করেছেন তিনি। টানা ৯ ম্যাচের গোলের রেকর্ডটা করেছিলেন রুড ফন নিস্তলরয়। ম্যানইউর এই ডাচ তারকা ২০০৩ সালে ৯ ম্যাচে করেছিলেন ১২ গোল। গত মঙ্গলবার রোনালদো ছাড়াও রিয়াল মাদ্রিদের পক্ষে গোল করেন ব্রাজিলিয়ান তারকা কাসেমিরো। পিএসজির পক্ষে একটি গোল করেন উরুগুয়ের এডিনসন কাভানি।

টানা অষ্টম মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল রিয়াল মাদ্রিদ। ২০১০-১১ মৌসুম থেকে অন্তত সেমিফাইনাল খেলেছে লস ব্ল্যাঙ্কোসরা। এর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে তিনবার! অবশ্য ২০০৭-০৮ মৌসুম থেকে টানা কোয়ার্টার ফাইনাল খেলছে বার্সেলোনা (১০ বার)।

এদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালে উঠে এলো অলরেডরা। গত মঙ্গলবার পর্তুগিজ ক্লাব পোর্তোর সঙ্গে গোল শূন্য ড্র করেছে লিভারপুল। প্রথম লেগে ৫-০ গোলে জয় পাওয়ায় নিশ্চিন্তে শেষ আট নিশ্চিত করে জার্গেন ক্লপের শিষ্যরা। এদিকে স্প্যানিশ কিংবদন্তির গোলরক্ষক ইকার ক্যাসিয়াস উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিলেন চিরতরে। ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলতে নামলে এনফিল্ডের দর্শকরা দীর্ঘ এবং অসাধারণ ক্যারিয়ারের জন্য ক্যাসিয়াসকে অভিবাদন জানায়। প্রতিপক্ষের কাছ থেকে সম্মান পেয়ে ক্যাসিয়াস বললেন, ‘আমি লিভারপুল ভক্তদের ধন্যবাদ দিতে চাই। প্রতিপক্ষের কোনো ফুটবলারকে অভিবাদন জানানোর ঘটনা খুব কমই ঘটে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর