শনিবার, ১০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ফুটবলে সবই সম্ভব

ক্রীড়া ডেস্ক

ফুটবলে সবই সম্ভব

লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার সম্ভাবনা রয়েছে। তারপরও ক্যারিয়ারে যদি বিশ্বকাপ ট্রফির দেখা না পান ততটা আফসোস থাকবে না মেসির। কেননা তার দেশের দুবার বিশ্বকাপ জেতার রেকর্ড রয়েছে। নেইমার ও সুয়ারেজের একই অবস্থা বলা যায়। ক্যারিয়ারে তারা বিশ্বকাপ না জিতুক তাদের দেশ তো ফুটবলে বিশ্বসেরা হয়েছে। ব্রাজিল জিতেছে পাঁচবার আর উরুগুয়ে দুবার।

ক্রিস্টিয়ানো রোনালদোর বিষয়টি আবার অন্যরকম। বিশ্বকাপে তার দেশ পর্তুগালের বড় সাফল্য হচ্ছে একবার সেমিফাইনাল খেলা। ১৯৬৬ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে পর্তুগাল সেমিফাইনাল খেলেছিল। দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করেছিল দেশটি। কোয়ার্টার ফাইনালে পিছিয়ে থেকেও উত্তর কোরিয়াকে ৫-৩ গোলে পরাজিত করেছিল। সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে দারুণ খেলেও ফাইনালে আর যেতে পারেনি। ২-১ গোলে হেরে যায় পর্তুগাল। তৃতীয় স্থান নির্ধারিত ম্যাচে অবশ্য ২-১ গোলে তৎকালীন সোভিয়েত ইউনিয়নকে পরাজিত করে। বিশ্বকাপে সাফল্য বলতে এটাই ছিল পর্তুগালের বড় প্রাপ্তি।

ক্রিস্টিয়ানো রোনালদোর মতো বিশ্ববিখ্যাত খেলোয়াড় রয়েছেন। ইউরোপিয়ান লিগে রিয়াল মাদ্রিদের ম্যাজিক প্রদর্শন করে বিশ্বসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন অনেকবার। মেসি ও রোনালদো দুজনে অনেক দিন ধরে বিশ্ববিখ্যাত ফুটবলার। তাদের জনপ্রিয়তা তুঙ্গে। পৃথিবীর ক্রীড়ামোদীদের কাছে দুটি নাম মুখস্থ হয়ে গেছে। অথচ ফুটবল বিশ্লেষকরা এবার রাশিয়া বিশ্বকাপে মেসির দেশকে অন্যতম ফেবারিট মনে করছেন। বলছেন বাছাই পর্বে যায় ঘটুক না কেন, মেসিদের বিশ্বকাপ জেতার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

সুয়ারেজের দেশ উরুগুয়েকে নিয়ে ততটা আশাবাদী নন বিশ্লেষকরা। বেকেন বাওয়ার বলেছেন, উরুগুয়ে অবশ্যই শক্তিশালী। তবে বিশ্বকাপে তাদের সামর্থ্য নেই। নেইমারের ব্রাজিলকে ঘিরে যে মন্তব্য করা হচ্ছে তাতে মনে হচ্ছে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জেতাটা দেশটির সময়ের ব্যাপার। জার্মানি, ফ্রান্স, স্পেন ও ইংল্যান্ডকে সম্ভাব্য তালিকায় রাখা হচ্ছে।

এত বড় সুপারস্টার হওয়ার পরও রোনালদোর দেশ পর্তুগালকে নিয়ে বিশ্লেষকরা সেভাবে আলোচনা করছেন না। ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদিনহো বলেছেন, রোনালদোর যোগ্যতা ও ক্যারিশমা সবাইকে মুগ্ধ করছে। ও পৃথিবীর এমন একজন ফুটবলার যে কোনো সময়ে পজিশন বদল করে গোল করতে পারে। এত গুণ থাকার পরও বিশ্বকাপে রোনালদোর পর্তুগাল বিশ্বকাপ জিতবে তা আমার কোনোভাবেই মনে হয় না। কারণ এক রোনালদো দিয়ে তো বিশ্বকাপ জেতা সম্ভব নয়।

উয়েফা চ্যাম্পিয়নশিপ লিগে দ্বিতীয় লেগের পিএসজিকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে রিয়াল-মাদ্রিদ। রোনালদো একটি গোলও করেন। ফ্রান্সের এক সাংবাদিক রোনালদোকে বলেন রিয়ালকে অনেক শিরোপা এনে দিয়েছেন। এবার রাশিয়া বিশ্বকাপে নিজের দেশকে চ্যাম্পিয়ন করাতে পারবেন কি? কথাটি শুনে রোনালদো কিছুক্ষণ চুপ ছিলেন। এরপর বলেন, ফুটবলে অসম্ভব বলে কিছু নেই। আমি জানি আমাদের আন্ডার ডগ বলা হচ্ছে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তাই মনে করা হয়েছিল। পর্তুগাল তার দাঁতভাঙা জবাব দিয়েছে চ্যাম্পিয়ন হয়ে। আমি জানি কাজটি কঠিন, তারপরও সবাই ভালো খেলতে পারলে বিশ্বকাপ জেতা সম্ভব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর