রবিবার, ১৮ মার্চ, ২০১৮ ০০:০০ টা

আবেগের নাম ক্রিকেট

হয়তো একটু বেশিই উত্তেজিত হয়ে পড়েছিলাম। সত্যি বলতে, আবেগ ও উত্তেজনা মিলিয়ে ওরকম হয়েছে।

আসিফ ইকবাল

শ্রীলঙ্কা জয়ের পর এখন স্পষ্ট, নিদাহাস টি-২০ ট্রফি জিতে মাথা উঁচু করে দেশে ফিরতে পারেন সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তামিম ইকবালরা। ১৬ কোটি ক্রিকেটপ্রেমী বাংলাদেশিও প্রস্তুত ফুলের ডালি সাজিয়ে স্বাধীনতার মাসে প্রিয় বীরদের বরণ করতে। প্রেমদাসা স্টেডিয়ামে পরশু রাতে মাহমুদুল্লাহ বিষাক্ত নাগিনের ছোঁবল মেরে যেভাবে বধ করেছেন শ্রীলঙ্কাকে, তাতে আজ ভারতবধের স্বপ্ন দেখতেই পারে ক্রিকেটপ্রেমী বাংলাদেশ।

স্বাধীনতার ৪৮ বছর পালন করছে বাংলাদেশ। স্বাধীনতার মাসে গোটা দেশে সাজ সাজ রব। উৎসব, উচ্ছ্বাসে মেতে উঠার অপেক্ষায় গোটা জাতি। স্বাধীনতার মাসে আবেগের জাতি বাঙালিকে উৎসবের রঙে রাঙাতে, রংধনুর সাত রঙে সাজাতে প্রস্তুত সাকিব বাহিনী। গোটা দেশও প্রস্তুত ফুলের ডালি সাজিয়ে বীর ক্রিকেটারদের বুকে টেনে নিতে। সত্যি বলতে, ক্রিকেট এখন শুধুই খেলা নয়। বাংলাদেশের নতুন একটি নাম, ভালোবাসার নাম, আবেগের নাম। পরশু রাতে প্রিয় দলের জয়ের প্রার্থনায় বসেছিল ৫৬ হাজার বর্গমাইলের ছোট্ট দেশটি। অপেক্ষায় ছিল হাসি মুখে রাত পার করতে। মাহমুদুল্লাহ সেই আশায় জলাঞ্জলি দেননি। স্বপ্নমাখা এক রাত উপহার দিয়েছেন।

অবিশ্বাস্য জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ১২ রান। স্ট্রাইক রেট বল প্রতি ২ রান। অবিশ্বাস্য! যা ছোট্ট ডিঙিতে উত্তাল আটলান্টিক পাড়ি দেওয়ার নামান্তর! প্রথম দুই বলে ইসুরু উদানার বাউন্সারে কোনো রান নিতে পারেননি মুস্তাফিজুর রহমান। সমীকরণ দাঁড়ায় শেষ ৪ বলে ১২ রানের। নো বলের আবেদনে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বাদ সাধেন মাহমুদুল্লাহ ও অধিনায়ক সাকিব। খেলা বন্ধ ছিল মিনিট পাঁচেক। আবেগ তাড়িত সাকিব মাঠ থেকে চলে আসতেও বলেছিলেন মাহমুদুল্লাহদের। ম্যাচ শেষে বিষয়টির ব্যাখ্যায় সাকিব বলেন, ‘মাঠে অনেক কিছুই হয়েছে। যা হওয়া উচিত হয়নি। প্রথমেই বলবো আমার শান্ত থাকা উচিত ছিল। হয়তো একটু বেশিই উত্তেজিত হয়ে পড়েছিলাম। সত্যি বলতে, আবেগ ও উত্তেজনা মিলিয়ে ওরকম হয়েছে। আমি জানি আচরণ কেমন হওয়া উচিত। অবশ্যই পরে আরও সতর্ক থাকব।’ উত্তেজিত ও আবেগতাড়িত হওয়ার খেসারতও গুনেছেন সাকিব ম্যাচ ২৫ শতাংশ জরিমানা গুনে। শুধু সাকিব নন, থিসারা পেরেরার সঙ্গে বচসায় লিপ্ত হয়ে নুরুল হাসান সোহানও জরিমানা গুনেছেন।

কলম্বোয় উত্তেজনা যেমন রেণু ছড়িয়েছে। তেমনি জয় হয়েছে আবেগেরও। শেষ চার বলে ১২ রানের সমীকরণ তিন বলেই শেষ করেছেন মাহমুদুল্লাহ। ওভারের তৃতীয় বলে কাভারে ‘ওয়ান হ্যান্ডেড বাউন্ডারি’ মারেন। পরের বলে ২ রান। শেষ ২ বলে জয়ের জন্য দরকার হয় ৬ রানের। দুই বছর আগে বেঙ্গালুরুতে যা করতে পারেননি মাহমুদুল্লাহ, প্রেমদাসায় সেটাই করলেন এবং ছক্কা মেরে। ফ্লিক করে ওভারের পঞ্চম বলটিকে সীমানার ওপারে শূন্যে আছড়ে ফেলেন। ছক্কায় অবিশ্বাস্য জয়। পিনপতন নীরবতার চাদরে ঢেকে পড়া প্রেমদাসার সবুজ গালিচা হয়ে উঠে লাল সবুজ পতাকাধারী ক্রিকেটারদের পদভূমি! মাহমুদুল্লাহর অবিশ্বাস্য ওই ছক্কায় হাজার হাজার মাইল দূরের বাংলাদেশ তখন আবেগের স্রোতে ভাসছে। কেউ আনন্দে কাঁদছেন, কেউ লাল-সবুজ পতাকা উড়িয়ে প্রজাপতির ডানায় ভেসে বেড়াচ্ছেন। কেউ আবার অবিশ্বাস্য জয়ে স্তব্ধ হয়ে বসে পড়েছেন।

ক্রিকেট এখন শুধু একটি খেলা নয়। ক্রিকেট এখন বাংলাদেশের আম জনতার ভালোবাসার নাম, আবেগের নাম।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর