রবিবার, ২৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ইতালিকে হারিয়ে প্রস্তুতি শুরু আর্জেন্টিনার

ক্রীড়া ডেস্ক

হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে লিওনেল মেসি দলে থাকলেও মাঠে নামেননি। এমনকি বদলি হিসেবেও না। তবে ইতালির মতো দলের বিপক্ষে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়তে তেমন কোনো কষ্ট হয়নি আর্জেন্টিনার। জর্জ সাম্পাওলির শিষ্যরা ম্যানচেস্টার সিটির মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে ২-০ গোলে হারিয়েছে বুফনদের। দলের পক্ষে একটি করে গোল করেছেন এভার বানেগা ও ম্যানুয়েল ল্যানজিনি।

মেসিকে কেন্দ্র করেই দল গোছানোর কাজ শুরু করেছেন সাম্পাওলি। বিশ্বকাপ প্রস্তুতির প্রথম পরীক্ষায় অবশ্য মেসিকে মাঠে পাননি তিনি। তবে আর্জেন্টাইনরা গুরুকে সন্তুষ্ট করতে সব রকমের চেষ্টাই করেছে। ইতালিকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করল আলবেসিলেস্তরা। গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়ই দলে ছিল না। তারপরও প্রথমার্ধে ইতালিকে দাঁড়াতেই দেয়নি আর্জেন্টিনা। গত ১৩ নভেম্বর ঘরের মাঠে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে ছিটকে যায় ইতালি। তারপর এই প্রথম মাঠে নামল দলটি। একের পর এক আক্রমণে তাদের কঠিন পরীক্ষায় ফেলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। হিগুয়েন-ল্যানজিনিকে সঙ্গে নিয়ে ইতালির ডিফেন্সে ত্রাস তৈরি করেন তিনি। অবশ্য বন্যার মতো আক্রমণের মুখে নিজের কাজটা ঠিকই করে গেছেন চল্লিশ বছরের বুফন। অবসর ভেঙে মাঠে ফেরা এই জুভেন্টাস তারকা আর্জেন্টিনার দারুণ আক্রমণগুলো রুখে দিয়ে ইতালিকে বড় পরাজয় থেকে বাঁচান।

প্রথমার্ধে সাঁড়াশি আক্রমণ চালালেও কোনো গোল করতে পারেনি আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের ৭৫তম মিনিটে এভার বানেগা ও ৮৫তম মিনিটে ম্যানুয়েল ল্যানজিনি গোল করে দলকে জয় উপহার দেন। আগামী মঙ্গলবার ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে জর্জ সাম্পাওলির দল।

এদিকে আন্তর্জাতিক প্রীতিম্যাচে গত শুক্রবার নাটকীয় জয় পেয়েছে কলম্বিয়া। ২-০ গোলে পিছিয়ে পরেও ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছেন রাদামেল ফ্যালকাওরা। প্যারিসের মাঠে অলিভিয়ের গিরদ (১১) ও লেমারের (২৬) গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ফরাসিরা। মুরিয়েল ২৮তম মিনিটে কলম্বিয়ার হয়ে গোল করে ব্যবধান কমান। প্রথমার্ধে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে দুর্দান্ত ফুটবল উপহার দেন জেমস রদ্রিগেজ আর রাদামেল ফ্যালকাওরা। ফ্যালকাও ৬২তম মিনিটে রদ্রিগেজের পাসে বল পেয়ে দারুণ গোলে কলম্বিয়াকে সমতায় ফেরান। এরপর ৮৫তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে দারুণ জয় উপহার দেন কুইনটেরো।

এছাড়াও গত শুক্রবার প্রীতিম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড। তারা লিনগার্ডের একমাত্র গোলে ১-০ ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডসকে। তবে ১-১ গোলে ড্র করেছে জার্মানি-স্পেন। জার্মানির পক্ষে গোল করেছেন মুলার। স্পেনের পক্ষে গোলটি করেছেন মোরেনো।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ফল

আর্জেন্টিনা ২-০ ইতালি

জার্মানি ১-১ স্পেন

পর্তুগাল ২-১ মিসর

ফ্রান্স ২-৩ কলম্বিয়া

নেদারল্যান্ডস ০-১ ইংল্যান্ড

মেক্সিকো ৩-০ আইসল্যান্ড

পেরু ২-০ ক্রোয়েশিয়া

গ্রিস ০-১ সুইজারল্যান্ড

স্কটল্যান্ড ০-১ কোস্টারিকা

পোল্যান্ড ০-১ নাইজেরিয়া

তিউনিসিয়া ১-০ ইরান

সেনেগাল ১-১ উজবেকিস্তান

সর্বশেষ খবর