সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

অলস সময় কাটাচ্ছেন ফুটবলাররা

ক্রীড়া প্রতিবেদক

অলস সময় কাটাচ্ছেন ফুটবলাররা

পল স্মলি, রক্সি

অন্ধকারে ঢাকা ফুটবলে টানেলের শেষ প্রান্তে আলোর দেখা মিলেছে। আসছে সাফ চ্যাম্পিয়নশিপ ঘিরে বাংলাদেশের প্রস্তুতি দেখে ফুটবল বিশ্লেষকরা সন্তুষ্ট। তাদের কথা এভাবে এগুতে পারলে ঘরের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপে ভালো করা সম্ভব। সেপ্টেম্বরে ঢাকায় দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত এই টুর্নামেন্টের পর্দা ওঠার কথা। অতীতের ব্যর্থতা ঝেড়ে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে চায়। কোনো কিছুর ঘাটতি না থাকে সেই লক্ষ্যে বাফুফে এবার অনুশীলন শুরু করে দিয়েছে আগে থেকে। সাফ ছাড়াও জাতীয় দলকে খেলতে হবে এশিয়ান গেমসে। দেশ ছাড়াও কাতার আর থাইল্যান্ডেও কন্ডিশনিং ক্যাম্প করা হয়েছে। লাওসের মাটিতে তাদেরই বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছেন জাফর ইকবাল ও সুফিলরা। যদিও থাইল্যান্ডে স্থানীয় ক্লাবের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। ১ জয় ও ১টিতে হার মানে। প্রায় দেড় বছর পর বাংলাদেশ ফিফা স্বীকৃত ম্যাচে ফিরে লাওসের বিপক্ষে ম্যাচ দিয়ে। এশিয়ান ফুটবলে দেশটির অবস্থান মজবুত না হলেও লাওস শক্তির দিক দিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে উঁচুতে। এর আগে একমাত্র ম্যাচে লাওস জিতেছিল।

এবারও প্রস্তুতি ম্যাচে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকে লাওস। এ অবস্থায় ফেরা নয়, বাংলাদেশের বড় ব্যবধানে হারের শঙ্কা জেগে উঠেছিল। ফুটবলে এখন যে অবস্থা তাতে ২ গোলে পিছিয়ে থেকে জাতীয় দল ম্যাচে ফিরবে তা ভাবাই যায় না। জাফররা কিন্তু সেদিন চমকই দেখিয়েছেন। শেষ ১০ মিনিটে বাংলাদেশ যেন ম্যাজিক প্রদর্শন করে। জাফর ও সুফিলের গোলে হারা ম্যাচ ড্র করে মাঠ ছাড়ে বাংলাদেশ। শুধু তাই নয়, গোলের সুযোগ ঠিকমতো কাজে লাগাতে পারলে বাংলাদেশ জিতেই যেত পারত।

ব্রিটিশ বংশদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ড খেলোয়াড়দের ঠিকভাবে ঝালাই করতে শুরু করেছিলেন। টানেলের শেষ প্রান্তে আলোর দেখা মিলেছিল। হাতে সময়ও ছিল ঠিকমতো প্রশিক্ষণ চালিয়ে গেলে ঘরের মাঠে জ্বলে ওঠার সম্ভাবনা এখনো তা শেষ হয়ে যায়নি। কিন্তু সংশয়ও সৃষ্টি হয়েছে প্রস্তুতির ব্যাঘাত ঘটায়।

হঠাৎ করেই ওর্ড বাংলাদেশের দায়িত্ব ছেড়ে থাইল্যান্ডের এক ক্লাবের কোচ হয়েছেন। যদিও ওর্ডের সঙ্গে চুক্তি ছিল এক বছরের। যা সামনেই জুনে শেষ হয়ে যেত। তবে বাফুফে চেয়েছিল ওর্ডের সঙ্গে পুনরায় চুক্তি করতে। কেননা নতুন কোচ এলে অনুশীলনের গতিটা ধরে রাখা যাবে না। ফুটবলারও ওর্ডের প্রশিক্ষণে সন্তুষ্ট ছিলেন। থাকলেন না তিনি। বাংলাদেশ ছেড়ে থাই ক্লাবকেই বেছে নিলেন। সম্ভবত পারিশ্রমিকে বনিবনা না হওয়ায় ওর্ড নতুন পথ বেছে নিয়েছেন।

যাক কোচ যদি থাকতে না চান তাহলে কিছু করার নেই। বাফুফে সহ-সভাপতি তাবিথ আউয়াল বলেন, এনিয়ে আমরা বিচলিত নই। ওর্ড গেছেন নতুন কোচ আসবেন। জানা গেছে পছন্দের তালিকায় স্পেন ও ইতালির কোচ আছেন। তাদের সঙ্গে টেলিফোনেই আলাপ চলছে। সহসা নতুন কোচ পাওয়া যাবে এ নিয়ে সংশয় রয়েছে। বলা হচ্ছে জুলাইয়ের মধ্যে নতুন কোচ এসে যাবে।

কোচ আসবে এ নিয়ে সংশয় নেই। সাফের ব্যাপারে বাফুফে এবার বেশ সতর্কভাবে এগুচ্ছে। প্রশ্ন উঠেছে ফুটবলারদের অনুশীলনে রাখা হচ্ছে না কেন? অ্যান্ড্রু ওর্ড দায়িত্ব ছেড়েছেন। কিন্তু টেকনিক্যাল ডাইরেক্টর পলস্মলি ও সহকারী কোচ মাহবুব হোসেন রক্সিতো আছেন। তারা অনুশীলনে খেলোয়াড়দের চাঙ্গা রাখতে পারতেন। সবাই এখন অলস সময় কাটাচ্ছেন। সেক্ষেত্রে স্পিরিটটাতো ধরে রাখা যেত।

টেকনিকালে পলের যেমন খ্যাতি রয়েছে, তেমনি রক্সিওতো আপদকালীন সময় প্রশিক্ষণ দেওয়ার যোগ্যতা রাখেন। অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে যুব দল অসাধারণ খেলেছে। পেশাদার লিগে দ্বিতীয় পর্বে দায়িত্ব নিয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে রানার্সআপ করান। তাহলে খেলোয়াড়দের অনুশীলনে রাখলে সমস্যা কোথায়। এপ্রিল চলছে সেপ্টেম্বর আসতে দেরি নেই। সাফে ঘুরে দাঁড়াতে অনুশীলন ও প্রস্তুতি ম্যাচে অংশ নেওয়াটা খুবই জরুরি। লম্বা গ্যাপ পড়ে গেলে যে গতিটা এসেছে তা ধরে রাখা মুশকিল হবে ফুটবলারদের। 

সর্বশেষ খবর