সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কমনওয়েলথ গেমসের পর্দা নামল

ক্রীড়া প্রতিবেদক

কমনওয়েলথ গেমসের পর্দা নামল

বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমস। আলো ছড়ানো সমাপনী দিনে উসাইন বোল্টের উপস্থিতি দর্শকদের মন কেড়েছে —এএফপি

বিশ্ব ক্রীড়াঙ্গনের অন্যতম পরাশক্তি অস্ট্রেলিয়া। অলিম্পিকেও বরাবর ওপরের সারিতে থাকে দেশটির নাম। কমনওয়েলথ গেমসেও শ্রেষ্ঠত্ব নিজেদের করে রাখবে- গোল্ড কোস্টে গেমসের ২১নম্বর আসর শুরুর পরপরই বুঝা গিয়েছিল। সেই ধারণার সঠিক বাস্তবায়ন করে ২৭৫ সোনার ৮০টি জিতে গেমস শেষ করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৪ এপ্রিল শুরু গেমসের পর্দা নেমেছে গতকাল। অংশ নিয়েছে বাংলাদেশও। জিতেছে ২টি রুপাও। সব মিলিয়ে অংশগ্রহণকারী ৭১ দেশের পদক জয়ের তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০। প্রতিবেশী ভারত জিতেছে ২৬ সোনা। কমনওয়েলথ গেমসে বরাবরই পদক জিতছে বাংলাদেশ। পদকগুলো জিতছে শুটিংয়ে। সোনা জয়ের টার্গেটে এবার গেমসে অংশ নিয়েছিল বাংলাদেশ। সোনা জিততে না পারলেও আব্দুল্লাহ হেল বাকি ও শাকিল আহমেদ দুটি রুপা জিতেছেন। বাকি রুপা জিতেছেন পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে। গ্লাসগো কমনওয়েলথ গেমসেও রুপা জিতেছিলেন বাকি। গেমসে প্রথমবারের মতো গেমসে অংশ নিয়েছেন শাকিল।

তিনি রুপা জিতেছেন পুরুষদের ৫০ মিটার পিস্তলে। গেমসে সবচেয়ে বেশি ৮০টি সোনা জিতেছে অস্ট্রেলিয়া। দেশটির পদক সংখ্যা ১৯৮টি। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের  সোনার সংখ্যা ৪৫, তিন নম্বরে থাকা ভারতের সোনা ২৬টি। এরপর ১৫টি করে সোনা জিতেছে কানাডা, নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার সোনার সংখ্যা ১৩টি। ১০ সোনা ওয়েলস, ৯টি করে স্কটল্যান্ড ও নাইজেরিয়া এবং ১০ নম্বরে থাকা সাইপ্রাসের সোনার সংখ্যা ৮টি।

সর্বশেষ খবর