বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সেই ভুটান ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

সেই ভুটান ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের

সাউথ এশিয়ান চ্যাম্পিয়নশিপের ফুটবলের জমকালো ড্র অনুষ্ঠানে বাফুফে ও সাফ সভাপতি কাজী সালাউদ্দিনের হাতে গ্রুপ এ-ফোরের দলের নাম —বাংলাদেশ প্রতিদিন

ভুটানের বিপক্ষে বাংলাদেশের হারের ইতিহাস ছিল না। ২০১৬ সালে থিম্পুতে সেই দলটার বিপক্ষে হেরেই এশিয়ান কাপের বাছাইপর্বে পরবর্তী রাউন্ড খেলা হয়নি বাংলাদেশের। অনেক না পাওয়ার বেদনা বয়ে বেড়াতে হয় লাল-সবুজের দলটিকে। এরপর বহু চেষ্টা-সাধনায় তারুণ্যনির্ভর একটা দল গঠন করেছে বাংলাদেশ। যারা নতুন করে ফুটবলকে এগিয়ে নেওয়ার স্বপ্ন দেখাচ্ছে। তরুণ প্রজন্মের সামনে প্রথম অ্যাসাইনমেন্টই হয়ে গেল ‘ভুটানে’র বিপক্ষে প্রতিশোধ। ঢাকার মাঠে সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচেই ভুটানের মুখোমুখি হচ্ছে ‘নতুন বাংলাদেশ’।

গতকাল ঢাকার একটি অভিজাত হোটেলে  জমকালো অনুষ্ঠানে সাফ সুজুকি চ্যাম্পিয়নশিপের ড্র অনুষ্ঠিত হয়। আগেই নির্ধারিত ছিল টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ৪-১৫ সেপ্টেম্বর। গতকাল অনুষ্ঠিত ড্রয়ে বাংলাদেশের প্রথম ম্যাচ পড়ল ভুটানের সঙ্গে। ৪ সেপ্টেম্বর টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ২০১৬ সালের অক্টোবরে এই দলটার কাছে হেরেই (৩-১) এশিয়ান কাপে চূড়ান্তপর্ব খেলার আশা শেষ হয় বাংলাদেশের। ভুটানের কাছে সেই পরাজয়ের রাত বাংলাদেশের ফুটবলের জন্য ছিল বিষাদের রাত। যাদেরকে বস্তাভরা গোল উপহার দিত তাদের কাছেই কিনা লজ্জাকর হার।  মামুনুলদের প্রজন্ম সেই ম্যাচ হেরেই দায়িত্ব তুলে দিয়েছিল নতুন প্রজন্মের কাঁধে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন এই নতুন প্রজন্ম নিয়ে খুবই আশাবাদী। ভুটান ম্যাচ দিয়েই শুরু হবে নতুন করে পথ চলা, এই আশার বাণীই শোনালেন তিনি। সাফ সুজুকি চ্যাম্পিয়নশিপের এ গ্রুপে বাংলাদেশ ও ভুটান ছাড়াও আছে নেপাল ও পাকিস্তান। অন্যদিকে বি গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে মালদ্বীপ ও শ্রীলঙ্কা। পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সংশয় থাকলেও সাফ সেক্রেটারি আনোয়ারুল হক জানান ওদের সবুজ সংকেত পাওয়ার পরই তো গ্রুপ ঠিক করা হয়েছে।  আফগানিস্তান মধ্য এশিয়া অঞ্চলে চলে যাওয়ায় সাফ অঞ্চলের দল কমে গেছে। এই কারণেই দুই গ্রুপের একটিতে চারটি এবং অপরটিতে তিনটি টিম খেলবে। এ ব্যাপারে সাফের সভাপতি কাজী সালাউদ্দিন এক প্রশ্নের উত্তরে বলেন, ‘সাফের কোনো দলই আমন্ত্রিত কোনো দলকে চায় না। এটা আমাদের মধ্যেই থাকুক। সবার মতামত এটাই।’ এই কারণে নতুন কোনো দল এই অঞ্চলে যোগ হওয়ার সম্ভাবনা নেই বলেই জানালেন সালাউদ্দিন। গতকাল ড্র অনুষ্ঠানে বাফুফে ও সাফ সভাপতি ছাড়াও উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদী, সহসভাপতি কাজী নাবিল আহমেদ, সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল এবং স্পন্সর প্রতিষ্ঠান সুজুকি মটরস কর্পোরেশনের উপদেষ্টা সেইজি হামাদা। অনুষ্ঠানটি মনোমুগ্ধকর হয়ে উঠে এক তরুণের ‘ফ্রি স্টাইল পারফরম্যান্সে’। ফুটবল নিয়ে কয়েক মিনিটের দারুণ ফুটবলশৈলী প্রদর্শন করে এই তরুণ।

তৃতীয়বারের মতো সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন করার সুযোগ পেয়েছে বাংলাদেশ। এর আগে ২০০৩ এবং ২০০৯ সালে এই টুর্নামেন্টের আসর বসেছিল ঢাকায়। এর মধ্যে ২০০৩ সালে ফাইনালে মালদ্বীপকে হারিয়ে বাংলাদেশ জিতেছিল নিজেদের একমাত্র সাফ শিরোপা। ২০০৯ সালে খেলেছিল সেমিফাইনাল। এরপর থেকেই আর গ্রুপ পর্বের বাধা ডিঙাতে পারেনি লাল সবুজের দল। এবার নিজেদের মাঠে কী পারবে গত তিন আসরে ব্যর্থতার বেড়াজাল ছিন্ন করে সামনে এগিয়ে যেতে! বাফুফে সভাপতি গতকাল ড্র অনুষ্ঠান পরবর্তী সংবাদ সম্মেলনে জানালেন, নতুন প্রজন্মদের নিয়ে গড়া এই দলটা দারুণ কিছু করে দেখাতে পারে। সেই দারুণ কিছু কী ‘চ্যাম্পিয়নে’র মুকুট হতে পারে! এটা বেশ কঠিন একটি কাজই হবে। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ভারতের ঠিক ১০০ ঘর নিচে। বাংলাদেশ ১৯৭ নম্বরে। ভারত ৯৭ নম্বরে। দক্ষিণ এশিয়ার অন্যান্য দলগুলোর মধ্যে মালদ্বীপ ১৪৭, নেপাল ১৬২ এবং ভুটান ১৮৪ নম্বরে অবস্থান করছে। বাংলাদেশের নিচে কেবল শ্রীলঙ্কা (২০০) ও পাকিস্তান (২০৩)। অবশ্য ফুটবলে প্রায় র‌্যাঙ্কিং ভুল প্রমাণিত হয়। এইতো কয়েক সপ্তাহ আগে নিজেদের চেয়ে ১৮ ধাপ উপরে থাকা লাওসের (১৭৯) সঙ্গে ড্র করে এসেছে বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপেও এই স্পিরিটটা দেখাতে পারলে দারুণ কিছু করতেও পারে লাল সবুজের দল। তবে সবার আগে বাংলাদেশের প্রয়োজন একজন কোচ। অ্যান্ড্রু ওড চলে যাওয়ার পর জামাল ভূইয়ারা গুরুহীন হয়ে আছেন। অবশ্য বাফুফে সহসভাপতি ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানালেন, আগামী এক সপ্তাহের মধ্যেই এসে যাবেন নতুন কোচ। নাম প্রকাশ না করে তিনি বললেন, ‘এলেই সব জানতে পারবেন।’ তবে নতুন কোচ একজন ব্রিটিশই হতে যাচ্ছেন তা বাফুফে সূত্র থেকেই জানা গেছে।

সর্বশেষ খবর