সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

চুক্তিতে নতুন কোন তিন ক্রিকেটার

ক্রীড়া প্রতিবেদক

চুক্তিতে নতুন কোন তিন ক্রিকেটার

একজন নয়, ছয়-ছয় ক্রিকেটার বাদ! অবাক করা বিষয়। কিন্তু সত্যি। ২০১৮-১৯ মৌসুমের জন্য ক্রিকেটারদের সঙ্গে যে নতুন চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), সেখানে ক্রিকেটারদের সংখ্যা ১৬ থেকে কমিয়ে ১০ করা হয়েছে। বিসিবির সঙ্গে ক্রিকেটারদের চুক্তির শুরুর পর থেকে এই প্রথম একসঙ্গে এত সংখ্যক ক্রিকেটার বাদ পড়লেন। বাদ পড়াটা কি ক্রিকেটারদের নিরাপত্তাহীনতায় ফেলবে, না আরও নিচ্ছিদ্র করবে তাদের? সময় বলবে। তবে নতুন চুক্তিটি বেশ আলোড়ন সৃষ্টি করেছে ক্রিকেটাঙ্গনে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য জানিয়েছেন, পারফরম্যান্সের মানদণ্ডের বিচারে ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করা হয়েছে। টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেট-তিন ফরম্যাটে যে সব ক্রিকেটার বিবেচিত হন, তারাই জায়গা পেয়েছেন চুক্তিতে। অবশ্য চুক্তিভুক্ত ক্রিকেটারদের বাইরে আরও তিনজনকে নেওয়া হবে। তারা বিবেচিত হবেন শিক্ষানবিস বা রুকি হিসেবে। ক্রিকেটপাড়ায় জোর আলোচনা, রুকির ক্রিকেটার কোন তিনজন?

২০০১ সালে ক্রিকেটারদের সঙ্গে প্রথম চুক্তি করে বিসিবি। এরপর সংখ্যাটি কখনো বেড়ে ২০ হয়েছে। অধিকাংশ সময়ই অবশ্য ১৬-১৮ জনের মধ্যে ছিল। গত মৌসুমে ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ এই পাঁচ ক্যাটাগরিতে চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা ছিল ১৬। ১৮ এপ্রিল বিসিবির পরিচালনা পর্ষদের সভায় বেতনভুক্ত ক্রিকেটারের সংখ্যা কমিয়ে আনা হয়। অবশ্য একই সঙ্গে আরও তিন ক্রিকেটার নেওয়ার সিদ্ধান্তও নেয়। শৃঙ্খলাজনিত কারণে চুক্তি থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান। পারফরম্যান্সের জন্য বাদ দেওয়া হয় বাকি পাঁচ ক্রিকেটার ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত ও কামরুল ইসলাম রাব্বি। চুক্তিভুক্ত ১০ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও মুমিনুল হক সৌরভ। এদের নতুন চুক্তিতে রাখা হয়েছে তিন ফরম্যাটের ক্রিকেটের বিবেচনায়। টেস্ট ও টি-২০ ক্রিকেটে না থেকেও শুধুমাত্র ওয়ানডে অধিনায়ক হিসেবে রয়েছেন মাশরাফি।

রুকিতে যে তিন ক্রিকেটার নেওয়া হবে, বিবেচনায় তাদের পারফরম্যান্স থাকছে। এছাড়া আগামী এক বছর জাতীয় দলে খেলতে পারেন যে সব ক্রিকেটার, তাদেরকেই বিবেচনা করা হচ্ছে বলে বিসিবির এক পরিচালক জানিয়েছেন। এক্ষেত্রে বেশ কয়েকজন ক্রিকেটারের নাম চলে এসেছে আলোচনায়। শোনা যাচ্ছে নিদাহাস টি-২০ টুর্নামেন্ট খেলা লিটন দাসকে দেখা যাবে রুকি হিসেবে। লিটন শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ দুটি টেস্টও খেলেছেন। বাঁ হাতি স্পিনার নাজমুল হোসেন অপুর নামও শোনা যাচ্ছে জোরেশোরে। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বেশ ভালো পারফরম্যান্স ছিল অপুর। টেস্ট ও ওয়ানডে খেলেননি অপু। লিটন ও অপুর সঙ্গে উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকেও দেখা যেতে পারে চুক্তিতে। নিদাহাস টুর্নামেন্টে তিনি ছিলেন স্কোয়াডে। যদিও খেলেননি। এছাড়া নাজমুল হাসান শান্তর নামও শোনা যাচ্ছে। ঘরোয়া ক্রিকেটে দারুণ খেলছেন শান্ত। মোসাদ্দেক হোসেন সৈকতকে রুকিতে রাখলে অবাক হওয়ার কিছু থাকবে না। রুকির তিন ক্রিকেটারের নাম এই মাসেই চূড়ান্ত করবে বিসিবি।

সর্বশেষ খবর