বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

হকিতে যুবাদের মিশন শুরু

বাংলাদেশ-সিঙ্গাপুর মুখোমুখি

ক্রীড়া প্রতিবেদক

হকিতে যুবাদের মিশন শুরু

মিশন কঠিন। তবু বাংলাদেশ স্বপ্ন পূরণে মাঠে নামবে। থাইল্যান্ডে আজ থেকে শুরু হচ্ছে যুব অলিম্পিক গেমসে এশিয়ান অঞ্চলের হকির বাছাইপর্ব। আগামী অক্টোবরে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে বসবে যুব অলিম্পিকের বাছাইপর্ব। এশিয়ান অঞ্চল থেকে দুটো দল অংশ নেবে। বাংলাদেশ খেলবে পুল ‘বি’তে। প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে পাকিস্তান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, চাইনিজ তাইপে ও কম্বোডিয়া। পুল ‘এ’তে খেলবে ভারত, দক্ষিণ কোরিয়া, জাপান, হংকং, চীন ও থাইল্যান্ড। আজ সিঙ্গাপুরের ম্যাচ দিয়ে বাংলাদেশ যুবাদের টুর্নামেন্ট শুরু। শক্তির বা পারফরম্যান্স বিচারের বাংলাদেশ গ্রুপে তিন ম্যাচ জেতার যোগ্যতা রাখে। সিঙ্গাপুর, চাইনিজ তাইপের বিপক্ষে জয়ের আশা করা যায়। পাকিস্তান ও মালয়েশিয়া এশিয়া নয়, বিশ্ব হকিরই শক্তিশালী দল বলা যায়। বাংলাদেশের মালয়েশিয়ান কোচ গোপীনাথান জানান, প্রতিপক্ষ হিসেবে পাকিস্তান ও মালয়েশিয়া অবশ্যই শক্তিশালী দল। তবে একটা ব্যাপার মনে রাখতে হবে জাতীয় ও যুব দলের মধ্যে পার্থক্য রয়েছে। বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ এশিয়ান হকিতে পাকিস্তানকেই টপকে ফাইনালে উঠেছিল। সুতরাং যুব দলের শক্তির মধ্যে খুব একটা পার্থক্য নেই।

দুই পুলের সেরা দুই দল যুব অলিম্পিকে সুযোগ পাবে। স্বাভাবিকভাবে ধারণা করা হচ্ছে পাকিস্তান, মালয়েশিয়া, ভারত, দক্ষিণ কোরিয়ার মধ্যে যে কোনো দুটি দলের বুয়েন্স আয়ার্সের টিকিট পাওয়ার উজ্জ্ব্বল সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশ চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত।

অধিনায়ক সোহানুর রহমান সবুজ বলেছেন, সেরা খেলাটা খেলতে পারলে অসম্ভবকে সম্ভবে রূপান্তিত করা যাবে। আমরা সেই ধরনের প্রস্তুতি নিয়েই এসেছি।’

আজ প্রথম ম্যাচ খেলার পর আগামীকাল বাংলাদেশের আবার এক দিনে দুই ম্যাচ। কম্বোডিয়ার পর মালয়েশিয়ার বিপক্ষে লড়বে। পরের দিনই দুটো ম্যাচ। প্রতিপক্ষ চাইনিজ তাইপে ও পাকিস্তান। তিন দিনে পাঁচ ম্যাচ যা কঠিনই বলা যায়। খেলোয়াড়রা বিশ্রাম নেওয়ার সময়টুকুও পাবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর