Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ১৫ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৪ মে, ২০১৮ ২৩:৩৩
বসুন্ধরা কিংস কাপে চ্যাম্পিয়ন দিনাজপুর
শাহজাদা আজাদ মিয়া, রংপুর
বসুন্ধরা কিংস কাপে চ্যাম্পিয়ন দিনাজপুর
খুশিতে মাতোয়ারা দিনাজপুরের সিনিয়র দলের ফুটবলাররা। গতকাল ফাইনালে নীলফামারীকে হারিয়ে বসুন্ধরা কিংস কাপে চ্যাম্পিয়ন হয়েছেন তারা —বাংলাদেশ প্রতিদিন

দেশের ফুটবলে নতুন দৃষ্টান্ত স্থাপন করল বসুন্ধরা গ্রুপের নিজস্ব ক্লাব বসুন্ধরা কিংস। চ্যাম্পিয়নশিপ লিগে চ্যাম্পিয়ন হয়ে পেশাদার লিগে মাঠে নামার অপেক্ষায় ক্লাবটি। দেশ সেরা আসরে অভিষেকের আগেই ফুটবলপ্রেমীদের মুখে মুখে বসুন্ধরা কিংসের নাম। দেশে বড় ক্লাবের কমতি নেই। বিভিন্ন আসরে অংশগ্রহণ ছাড়া ফুটবল উন্নয়নে তাদের কর্মকাণ্ড নেই বললে চলে। তৃণমূল পর্যায়ে ক্যাম্প বা টুর্নামেন্টের আয়োজন কখনো করেনি কেউ।

সেদিক দিয়ে নতুন দল হলেও বসুন্ধরা কিংস ব্যতিক্রমী এনেছে। শুধু মাঠে নামা নয়, ফুটবলে হারানো গৌরব ও জনপ্রিয়তা ফিরিয়ে আনতে ক্লাবগুলোর ও যে দায়িত্ব আছে তা দেখিয়ে দিচ্ছে বসুন্ধরা কিংস। এই প্রথম কোনো ক্লাব নিজস্ব ব্যবস্থাপনায় তাও আবার ঢাকার বাইরে টুর্নামেন্টে করল। বয়স ভাগ করে রংপুরে বসেছিল সিনিয়র ও অনূর্ধ্ব-১২ বয়সী কিশোরদের টুর্নামেন্ট। ফুটবলকে জাগাতে হলে শুধু ঢাকা কেন্দ্রিক নয়, অন্য জেলাতেও খেলা ছড়িয়ে দিতে হবে সেই কর্মসূচি বসুন্ধরা কিংস শুরু করলো। গতকাল ফাইনালের মাধ্যমে রংপুরে শেষ হলো বসুন্ধরা কিংসের টুর্নামেন্ট।

দুই যুগের বেশি সময়ের পর বসুন্ধরা উদ্যোগে রংপুরে ফুটবল মাঠে গড়াল। এই বিভাগের আটটি দলকে নিয়ে সিনিয়রও জুনিয়র গ্রুপে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এই আয়োজনে পুরো বিভাগ জুড়ে ব্যাপক সাড়া পড়েছিল। নির্দিষ্ট তারিখে শুরু ও শেষ করে বসুন্ধরা কিংস ষোল আনার স্বার্থকতার পরিচয় দিয়েছে। আগামীতে অন্য জেলাতেও টুর্নামেন্ট হবে। ফুটবলে ভালোমানের খেলোয়াড়ের যে সংকটটা সৃষ্টি হয়েছে এমন উদ্যোগে তা কাটতে শুরু করবে বা অনেকে আশা করছে।

গতকাল দুই ফাইনাল ম্যাচ ঘিরে রংপুর ও আশপাশের জেলায় উৎসব উদ্দীপনার শেষ ছিল না। সিনিয়র ও জুনিয়রে টুর্নামেন্ট করে ফুটবলে নতুন এক ইতিহাস ও গড়ল বসুন্ধরা কিংস।

টুর্নামেন্টের সিনিয়র ও অনূর্ধ্ব-১২ বিভাগেই চ্যাম্পিয়ন হয়েছে দিনাজপুর জেলা। সিনিয়রে দিনাজপুর ২-০ গোলে নীলফামারীকে পরাজিত করে। বিজয়ী দলের অ্যালেক্স ও সাগর গোলগুলো করেন। অনূর্ধ্ব-১২ বিভাগে ফাইনালে নির্ধারিত সময়ে দিনাজপুর ও নীলফামারী কেউ গোল করতে পারেনি। পরে টাইব্রেকারে দিনাজপুর ৩-১ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়। বিজয়ী ও বিজিত দলে হাতে পুরস্কার তুলে দেন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান। এ সময় রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তা, বসুন্ধরা কিংসের সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম মিনহাজ, বাফুফের টেকনিক্যাল ডাইরেক্টর জুবায়ের হোসেন লিপু, রংপুর বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, রংপুর বিভাগীয় ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক গোলাম রব্বানী বিপ্লব, বসুন্ধরা কিংস রংপুর জেলা শাখার সভাপতি ও সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু, সাধারণ সম্পাদক মাহবুবল ইসলাম তিতু এবং বসুন্ধরা কিংস কাপ ফুটবল টুর্নামেন্ট কমিটির শামিম খান মিসকিন, নীলফামারীর সাবেক এমপি হামিদা বানু শোভা প্রমুখ উপস্থিত ছিলেন।

up-arrow