মঙ্গলবার, ২২ মে, ২০১৮ ০০:০০ টা

অশ্রুজলে বার্সাকে বিদায় ইনিয়েস্তার

রাশেদুর রহমান

অশ্রুজলে বার্সাকে বিদায় ইনিয়েস্তার

আশপাশে কেউ নেই। ন্যু ক্যাম্পের সবুজ মাঠ এবং তিনি। নিস্তরঙ্গ রাতের অন্ধকারে ন্যু ক্যাম্পের সবুজ জমিনের সঙ্গে একাকি গল্পে মেতে উঠেছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা! এই মাঠ, এই সবুজ জমিন, কতদিন ইনিয়েস্তার পদস্পর্শে ধন্য হয়েছে! কতদিন তার জাদুকরি মুহূর্তের সাক্ষী হয়েছে! শেষবেলায় তাই দুজনের মধ্যে কেউ নেই। দুই মিতালিতে কথা হলো বহুক্ষণ। নীরবে সবুজ মাঠে হাত বুলিয়ে আদর করলেন ইনিয়েস্তা। এ যেন ঋণ শোধ দেওয়ার একটা ব্যর্থ চেষ্টা। নজরানা দিলেন কয়েক ফোঁটা অশ্রুও। ইনিয়েস্তার চোখের জলে বার্সেলোনা নিজেদের ইতিহাসের এক গৌরবোজ্জ্বল অধ্যায়ের পরিসমাপ্তি টানল।

ইনিয়েস্তার শেষ ম্যাচ। মাঠে তিনি না এসে পারেন! জাভি হার্নান্দেজ বহুদিন আগে বার্সা ছাড়লেও প্রিয় বন্ধুর শেষ ম্যাচে হাজির ছিলেন। কাঁধে হাত রেখে সান্ত্বনা দিয়েছেন। জড়িয়ে ধরেছেন পরম মমতায়। আর সতীর্থরা ইনিয়েস্তার শেষ ম্যাচটাকে স্মরণীয় করে রাখতে যারপরনাই চেষ্টা করলেন। তাকে কোলে তুলে নিয়ে শূন্যে ছুঁড়ে মারলেন। লা লিগার শিরোপা জয়ের উৎসব করলেন। কিন্তু এই উৎসব, এই সান্ত্বনার বাণীর মধ্যেও লুকিয়ে ছিল নীরব অশ্রু। মেসির চোখ ছলছল করেছে। বাসকুয়েটস কান্না লুকাতে মুখ ঢেকেছেন। সদাহাস্যোজ্জ্বল পিকের মুখ ছিল মলিন। দীর্ঘ ২২টি বছর। কম সময় নয়। ২২ বছরে প্রায় দুটি যুগ। পৃথিবীতে এসেছে নানা পরিবর্তন। অনেক দেশ স্বাধীন হয়েছে এই সময়ে। অর্থনীতিতে এসেছে ব্যাপক রদবদল। বদলে গেছে বৈশ্বিক জলবায়ু। কিন্তু ইনিয়েস্তার কোনো কিছুই বদলায়নি। তিনি ভালোবেসেছেন বার্সেলোনাকে। নিজেকে উজাড় করে প্রতিটা দিন দিয়ে গেছেন ক্লাবকে। অবশেষে সময় যখন এলো, বিদায় বলে দিলেন। চোখের কোণে জল লুকিয়ে বিদায় জানালেন দীর্ঘদিনের সতীর্থ, মাঠ, সমর্থকগোষ্ঠী আর প্রিয় ক্লাবকর্তাদের।

ইনিয়েস্তার শেষ ম্যাচটা বার্সেলোনা জিতল ১-০ গোলে। এই জয়েই তারা উৎসব করল লা লিগার ট্রফি নিয়ে। দলের জয়সূচক গোলটা করলেন ফিলিপ কটিনহো। ইনিয়েস্তা বার্সেলোনার লা মেসিয়ায় এসেছিলেন খুব ছোটবেলায়। এরপর বার্সেলোনার বি দল হয়ে সিনিয়র দলে খেলতে শুরু করেন ২০০২ সালে। বাকিটা ইতিহাস। বার্সার জার্সিতে লা লিগা, কোপা দেল রে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ, সুপার কাপ কী জিতেননি তিনি! ৬৭৪টা ম্যাচের প্রতিটাই যেন ইতিহাসের একেকটি অধ্যায় রচনা করেছে। সেই ইনিয়েস্তা যাবার বেলায় সমর্থকদের উদ্দেশ্যে ধরা গলায় কেবল বলে গেলেন, ‘আমি আপনাদের সারা জীবন মনে রাখব।’

সর্বশেষ খবর