রবিবার, ৩ জুন, ২০১৮ ০০:০০ টা

ইতালিকে হারিয়ে প্রস্তুত ফ্রান্স

ক্রীড়া ডেস্ক

ইতালিকে হারিয়ে প্রস্তুত ফ্রান্স

ইতালির বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে দুর্দান্ত খেলল ফ্রান্স। পেনাল্টি থেকে গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দিয়ে উৎসবে মেতে উঠলেন আঁতোয়ান গ্রিজমানরা —এএফপি

কান পাতলেই শোনা যায় বিশ্বকাপের ঘণ্টাধ্বনি। সামান্য উঁকি দিলেই চোখে পড়ে রাশিয়ার বিপুল আয়োজন। ৩২ দলের চূড়ান্ত লড়াই দেখার অপেক্ষায় উসখুস করছে ফুটবল দুনিয়ার কোটি কোটি ভক্ত। এরই মধ্যে চলছে সম্মুখ সমরের মহড়া। প্রস্তুতি ম্যাচ নিয়ে মেতে আছে বিশ্বকাপের দলগুলো। এ মহড়ায় নিজেদের মেলে ধরতে ব্যস্ত সবাই। গত শুক্রবার মধ্য রাতে ইতালির বিপক্ষে মাঠে নেমেছিল ফ্রান্স। ৩-১ গোলের জয়ে নিজেদের দুরন্ত ছন্দটা তুলে ধরল তারা শিল্পীর গুণে। বিশ্বকাপের শীর্ষ ফেবারিট হিসেবে নিজেদের নাম আরও একবার সগর্জনে ঘোষণা করল।

ফ্রান্স প্রমাণ করল, ডিফেন্স ভাঙাটা তাদের কাছে কোনো ব্যাপারই নয়। দীর্ঘ ক্লাব ফুটবলের ক্লান্তি কাটিয়ে জাতীয় দলের জন্য সর্বস্ব বাজি ধরতে প্রস্তুত আঁতোয়ান গ্রিজমান, ওসমান দেম্বলে, স্যামুয়েল উমতিতি আর কিলিয়ান এমবাপ্পেরা। ইতালির বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফ্রান্স খেলল বিশ্বকাপের শীর্ষ ফেবারিটের মতোই। লড়াইয়ের চূড়ান্ত মুহূর্তেও নিজেদের মধ্যে বুঝাপড়াটা ঠিক রাখলেন এমবাপ্পে-দেম্বলে-গ্রিজমানরা। একক চেষ্টায় গোল করার প্রবণতা থেকে বেরিয়ে দারুণ একটা দল হিসেবে খেলল ফ্রান্স। ইতালির জোনাল মার্কিং ভেঙে দিল অনায়াসে। ‘ডুয়েল’ লড়াইয়েও জয় ফরাসিদের। গত পরশু রাতে মাঠের প্রতিটা সাইডেই দুর্দান্ত ফুটবল উপহার দিল ফ্রান্স। ডিফেন্সটা সামলে রেখেছিলেন আদিল রামি, স্যামুয়েল উমতিতিরা। মিডফিল্ডে দুর্দান্ত খেলেছেন পল পগবা। প্রয়োজনমতো নিচ থেকে বল তুলে এনেছেন কিলিয়ান এমবাপ্পে। বল বাড়িয়েছেন তিনি আঁতোয়ান গ্রিজমান এবং দেম্বলেকে। শিষ্যরা প্রমাণ করল, গুরু দিদিয়ের দেশম দুর্দান্ত একটা দল গড়ে তুলেছেন। যারা নিজেদের দায়িত্বটা খুব ভালো বুঝে। শিষ্যদের দুর্দান্ত ফুটবল খেলতে দেখে ফরাসি কোচ বললেন, ‘তিনটা গোলের বিষয় বাদ দিলেও ম্যাচটার অনেক কিছুই আমাকে সন্তুষ্ট করেছে।’ অবশ্য আরও বেশি গোল পেতে পারতো তার দল। এই আক্ষেপটা ঠিকই করলেন দেশম। যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচে এই দুর্বলতাটাও কাটিয়ে উঠতে চান তিনি। শিষ্যদের শেখাতে হবে লক্ষ্যভেদী শটগুলো কিভাবে আরও গতিশীল ও কার্যকর করা যায়!

গত শুক্রবার ইতালির বিপক্ষে ম্যাচের ৮ মিনিটেই কিলিয়ান এমবাপ্পের শট গোলরক্ষকের পায়ে লেগে ফিরে এলে ডি বক্সের ভিতরে দাঁড়িয়ে সহজ গোলে ফ্রান্সকে এগিয়ে দেন উমতিতি। এই বার্সা ডিফেন্ডারের ‘ওভারল্যাপ’ করার ক্ষমতা দেখলে ঈর্ষা হবে যে কোনো ডিফেন্ডারের। ফ্রান্সের ডিফেন্স লাইনে নির্ভরতার প্রতীক হয়ে উঠছেন উমতিতি। ম্যাচের ২৯তম মিনিটে পেনাল্টি থেকে সহজেই গোল করেন অ্যাটলেটিকো তারকা গ্রিজমান। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর সাইডলাইনে দাঁড়িয়ে গ্রিজমানদের উৎসবটা ছিল দেখার মতো। এ যেন সব ক্লান্তি দূর করে বিশ্বকাপের জন্য পরিপূর্ণ রূপে সতেজ হওয়ারই দৃষ্টান্ত। ২-০ গোলে পিছিয়ে যাওয়া ইতালি ম্যাচের একমাত্র গোলটা পায় ৩৬তম মিনিটে। বালোতেল্লির ফ্রি কিক ফরাসি গোলরক্ষক লরিস ঠেকিয়ে দিলেও ইতালির অধিনায়ক বনুচ্চি গোল করে ব্যবধান কমান। অবশ্য দ্বিতীয়ার্ধে আরও একটি গোল করে ফ্রান্সের ৩-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন বার্সা তারকা ওসমান দেম্বলে (৬৩)। বিশ্বকাপের ঠিক পূর্ব মুহূর্তে ইতালির মতো দলের বিপক্ষে দুর্দান্ত এই জয় প্রতিপক্ষদের জন্য ফ্রান্সের চোখ রাঙানিই বলা চলে!

এদিকে গত শুক্রবার প্রস্তুতি ম্যাচে তুরস্কের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তিউনিসিয়া। অন্যদিকে কলম্বিয়ার সঙ্গে গোল শূন্য ড্র করেছে মিসর। সালাহকে ছাড়াই কলম্বিয়াকে রুখে দিয়ে মিসর নিজেদের যোগ্যতাই প্রমাণ করল। এছাড়াও প্রস্তুতি ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। তবে বসনিয়ার কাছে ৩-১ গোলে হেরে গেছে বিশ্বকাপে এশিয়ার অন্যতম প্রতিনিধি দক্ষিণ কোরিয়া।

সর্বশেষ খবর