বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ০০:০০ টা

ম্যারাডোনার সতর্ক বার্তা

ক্রীড়া ডেস্ক

ম্যারাডোনার সতর্ক বার্তা

ম্যাচ বাকি এখনো ২৪ ঘণ্টা। তার আগেই মনস্তাত্ত্বিক লড়াই শুরু করে দিয়েছে ক্রোয়েশিয়ারা। ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিপক্ষে আজ লড়াইয়ে নামবে তারা। জিতলেই সেরা ষোল নিশ্চিত। তাই বলে কাজটি কিন্তু সহজ নয়। প্রতিপক্ষ যেহেতু লিওনেল মেসির আর্জেন্টিনা! পাঁচবারের বিশ্বসেরা ফুটবলার মেসির দল বলেই ছক কষছে রয়ে-সয়ে। ক্রোটরা যেমন কথার মারপ্যাঁচে ম্যাচ শুরুর আগেই ঘায়েল করতে চাইছে আলবিসেলেস্তারাদের। তেমনি ঘরের চাপও রয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। চাপটা আর কারও নয়, ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়ন করার নায়ক ম্যারাডোনার। আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর কিংবদন্তির ফুটবলার খাপখোলা তলোয়ারে এফোর-ওফোর করেছেন কোচ সাম্পাওলিকে। স্পষ্ট করেই জানিয়েছেন, যদি কৌশলে পরিবর্তন না আনেন, তাহলে সাম্পাওলির কঠিন হয়ে পড়বে দেশে ফেরা। শুধু তাই নয়, ক্রোয়েশিয়া ম্যাচ নিয়েও সতর্ক করেছেন দলকে। জানিয়েছেন, ম্যাচটি আরও কঠিন হবে।

‘বরফ রাজ্য’ আইসল্যান্ডের বিপক্ষে সাম্পাওলির কৌশলে ভুল ছিল বলে বিশ্বাস করেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ম্যারাডোনা। আইসল্যান্ড প্রথমবার বিশ্বকাপ খেলছে। কিন্তু দলটির সব ফুটবলারের উচ্চতা ৬ ফুটের ওপর। শুধু তাই নয়, রক্ষণাত্মক কৌশলের সঙ্গে গতির ফুটবল খেলে বারবার চমকে দিয়েছে আর্জেন্টিনাকে। দীর্ঘদেহী ও গতিশীল দলের বিপক্ষে জিততে পারাটা একটু কঠিনই ছিল খর্বকায় মেসির আর্জেন্টিনার। যদিও ম্যাচের প্রায় ৭০ শতাংশ সময় বল নিয়ন্ত্রণে ছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। কিন্তু মেসিকে খোলসবন্দী করে রাখায় ল্যাটিন দলটির অপরাপর ফুটবলারদের নিষ্প্রাণ মনে হয়েছে। সাবলীল খেলতে না পারায় চাপে পড়ে যান আর্জেন্টাইন অধিনায়ক। যার ছাপ পড়ে পেনাল্টি নেওয়ার সময়। মিস করেন পেনাল্টি। বার্সেলোনার তারকা পেনাল্টি মিসে সমালোচকরা নড়েচড়ে বসেন। তাতে কি, ম্যারাডোনা পাশে দাঁড়ান মেসির, ‘ক্যারিয়ারে পাঁচটি পেনাল্টি মিস করেছি। তারপরও আমি কিন্তু ম্যারাডোনাই। মেসি পেনাল্টি মিস করেছেন বলে আর্জেন্টিনা ২ পয়েন্ট মিস করেছে বিশ্বাস করি না।’ ম্যারাডোনা শুধু আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়নই করাননি, ১৯৮৬ সালে বিশ্বকাপ জয়ের পর ১৯৯০ সালেও ফাইনালে টেনে তোলেন। এরপর ২০১০ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপে কোচিং করান। তার আক্রমণাত্মক কৌশলে কোয়ার্টার ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে জার্মানির কাছে হেরেছিল ৪-০ গোলে। এরপরই তাকে বরখাস্ত করে আর্জেন্টাইন ফেডারেশন। 

ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলা আজ। সেরা ১৬-তে খেলতে হলে জেতার বিকল্প নেই। মদ্রিকের দেশ ক্রোয়েশিয়া এরমধ্যেই নাইজেরিয়ার বিপক্ষে জয় নিয়ে সুবিধাজনক অবস্থানে। ক্রোটদের বিপক্ষে জিততে হলে কোচ সাম্পাওলিকে কৌশলে পরিবর্তন আনতেই হবে বলেন ম্যারাডোনা, ‘আইসল্যান্ডের বিপক্ষে যে কৌশলে খেলেছে, সেভাবে খেললে হবে না। কৌশলে পরিবর্তন আনতে হবে। কারণ, আগের ম্যাচে ৬ ফুটের বেশি ফুটবলারদের বিপক্ষে প্রযোজ্য কৌশলে খেলেনি দল। তাই জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি। ক্রোটদের বিপক্ষে জিততে হলে অবশ্যই আরও আক্রমণাত্মক ফুটবল খেলতে হবে। তবে রক্ষণভাগকেও শক্তিশালী করতে হবে। কারণ, কোনোভাবেই গোল খাওয়া যাবে না।’

গোটা দলকে সতর্ক করেছেন ম্যারাডোনা। কিন্তু আইসল্যান্ডের কাছে পয়েন্ট খোয়ানোর জন্য ফুটবলারদের দোষারোপ করেননি একবারের জন্যও, ‘আমি ফুটবলারদের দোষারোপ করছি না। বরং আমি মনে করি অনুশীলনের কোথাও কমতি ছিল।’

ম্যারাডোনা নেতিবাচক কথা বলতে সব সময়ই পছন্দ করেন। আইসল্যান্ড ম্যাচে লাল চশমা পরে সিগারেট খেয়ে চরম সমালোচিত হয়েছেন, সেজন্য অবশ্য কিংবদন্তির ফুটবলার ক্ষমাও চেয়েছেন।

সর্বশেষ খবর