বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ০০:০০ টা
আসলামের কলাম

মেসির পাশে দিবালাকে প্রয়োজন

মেসির পাশে দিবালাকে প্রয়োজন

আর্জেন্টিনার সমর্থকরা নিশ্চয়ই টেনশনে আছেন। গ্রুপের প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল দল আইসল্যান্ডের সঙ্গে ড্র করেছে। ম্যাচের ৯০ মিনিটে শতকরা নব্বই ভাগ বলই দখলে রেখেছিল আলবেসিলেস্তরা। তবু ১-১ গোলে ড্র করে শুরুতে মূল্যবান ২ পয়েন্ট নষ্ট করেছে। এমন কি শেষের দিকে পেনাল্টি পেয়েও গোল করতে পারেননি বিখ্যাত ফুটবলার লিওনেল মেসি। এই ড্রয়ে এখনো নক-আউট পর্বে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আজ জিততে না পারলে অনেকটা বিদায় ঘণ্টা বেজে যাবে আর্জেন্টিনার।

গ্রুপের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। শক্তির বিচারে মেসিরাই ফেবারিট। কিন্তু ক্রোয়েশিয়ারও শক্তি কম নয়। আর্জেন্টিনা যেখানে ড্র করেছে সেখানে দ্য ব্লেজার্স খ্যাত ক্রোয়েশিয়া ২-০ গোলে নাইজেরিয়াকে পরাজিত করেছে। আজ ড্র করলেই তারা নক-আউট পর্বে এক পা দিয়ে রাখবে। অন্যদিকে আর্জেন্টিনাকে জিততেই হবে। ভুল থেকে মানুষ শিক্ষা নেয়। আর্জেন্টিনাও ভুলের পুনরাবৃত্তি ঘটাতে চাইবে না। মেসিরা যদি তাদের চেনা রূপে খেলতে পারে তাহলে ক্রোয়েশিয়ার বিপক্ষে সহজভাবেই জেতা সম্ভব।

মেসিরা যদি গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তাহলে ফুটবল ইতিহাসে তা হবে তাদের জন্য বড় লজ্জার। ম্যাচটি আর্জেন্টিনার কাছে অনেকটা ফাইনালে পরিণত হয়েছে। আমার বিশ্বাস প্রতিপক্ষ ক্রোয়েশিয়া বলেই কোচ সাম্পাওলি নতুন কৌশল বেছে নেবেন। যা ম্যাচ জিততে তাদের সহায়তা করবে। সেরা একাদশে কারা খেলবেন এটা নির্ভর করছে কোচের ওপরই। তারপরও বলব, আজ মেসির পাশে দিবালাকে প্রয়োজন রয়েছে।

প্রশ্ন উঠতে পারে— কেন? ক্রোয়েশিয়া জানে মেসি হিংস  রূপ ধারণ করলে তারা ক্ষতবিক্ষত হয়ে যাবে। সুতরাং তাকে কড়া মার্কিংয়ে রাখা হবে এটাই স্বাভাবিক। এখানে দিবালাকে পেলে আর্জেন্টিনা আক্রমণের পথ খুঁজে পাবে। দিবালা পরীক্ষিত সৈনিক। ইতালিয়ান লিগে জুভেন্টার্সের সবচেয়ে নির্ভরযোগ্য তারকা। গতিময় ফুটবল খেলে। আমার মনে হয় মেসির পাশে দিবালাকে দেখা গেলে ক্রোয়েশিয়া চাপের মধ্যে থাকবে। সামলানো মুশকিল হবে। আরেকটা ব্যাপার না বললে নয়, মেসিকেও কৌশল খাটিয়ে খেলতে হবে। ওকে যেন ঘিরে ধরে রাখতে না পারে পরিস্থিতি বুঝে পজিশন বদলাতে হবে। পরিকল্পনা করে খেলতে হবে। তা না হলে ক্রোয়েশিয়াকে হারানো মুশকিল।

১৯৯৮ বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সও আজ তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে। প্রতিপক্ষ পেরু। ফ্রান্স যদিও প্রথম ম্যাচে ভাগ্যের জোরে অস্ট্রেলিয়াকে হারিয়েছে। আমার বিশ্বাস গ্রিজম্যানরা আজ সহজভাবে জিতেই মাঠ ছাড়বে।

সর্বশেষ খবর