শিরোনাম
রবিবার, ২৪ জুন, ২০১৮ ০০:০০ টা

নতুন চ্যাম্পিয়নের দেখা মিলবে কি

নতুন চ্যাম্পিয়নের দেখা মিলবে কি

রাশিয়ায় বিশ্বকাপ শুরুর বহু আগে থেকেই ‘পাঁচ ফেবারিট’ নিয়ে অনেক আলোচনা হয়েছে। ক্রিস্টিয়ানো রোনালদো ফেবারিটদের নাম ঘোষণা করেছেন। হোসে মরিনহোর মতো পন্ডিত ব্যক্তিও একই কথা বলেছেন। সবার দৃষ্টিতেই ছিল জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স ও স্পেন। এই পাঁচ ফেবারিটের কোনো এক দলের হাতেই বিশ্বকাপের সোনার ট্রফি দেখছিলেন ফুটবলবোদ্ধারা। সমর্থকরাও এই পাঁচ দলকে ঘিরেই স্বপ্নের জাল বুনেছেন। কিন্তু বিশ্বকাপ শুরু হতেই হিসাবটা বদলে গেল। বিশ্বকাপের মতো মহা মঞ্চে কোনো ফেবারিট থাকতে পারে না, তাই যেন প্রমাণ করছে রাশিয়া বিশ্বকাপ। প্রতিটা ম্যাচেই উঁকি দিচ্ছে নতুন নতুন সম্ভাবনা। পুরনোদের ঝেড়ে ফেলে নতুন কিছু বরণ করে নেওয়ার গোপন প্রস্তুতি চলছে সবখানে।

গ্রুপপর্বে বেশিরভাগ দলই দুটি করে ম্যাচ খেলেছে। নকআউট পর্ব নিশ্চিত হয়েছে বেশ কয়েকটা দলের। স্বাগতিক রাশিয়া, দুবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে এ গ্রুপ থেকে। নকআউট পর্ব নিশ্চিত করেছে ফ্রান্স, ক্রোয়েশিয়া, বেলজিয়াম ও মেক্সিকো। ফেবারিট দলগুলোর মধ্যে কেবল ফ্রান্সই প্রথম দুই ম্যাচ জিতে রাস্তা নিরাপদ করেছে। কিন্তু তাদেরকেও কঠিন লড়াই করতে হয়েছে অস্ট্রেলিয়া এবং পেরুর বিপক্ষে। বাকি চার ফেবারিটের অবস্থা এখনো করুণ। স্পেন চার পয়েন্ট সংগ্রহ করে গ্রুপে শীর্ষে থাকলেও শঙ্কা কাটেনি এখনো। ব্রাজিল ও আর্জেন্টিনার সামনেও কঠিন চ্যালেঞ্জ। ব্রাজিল অবশ্য চার পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে। কিন্তু আর্জেন্টিনা প্রথম দুই ম্যাচ খেলে আছে গ্রুপের তলানিতে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে বিদায়ের শঙ্কায় আছে।

বিশ্বকাপে ফেবারিটদের কেবল গ্রুপপর্ব পাড়ি দেওয়াটাই চ্যালেঞ্জিং নয়, তাদেরকে পরের পথটাও পাড়ি দিতে হবে ভয়ঙ্কর যুদ্ধ করে। এরই মধ্যে মোটামুটি ঠিক হয়ে গেছে, আর্জেন্টিনা গ্রুপপর্ব পাড়ি দিতে পারলে দ্বিতীয় রাউন্ডেই দেখা হবে ফ্রান্সের সঙ্গে। দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হবে দুই শীর্ষ ফেবারিটের একটিকে। দ্বিতীয় রাউন্ডে দেখা হতে পারে ব্রাজিলকেও মুখোমুখি হতে শক্তিশালী দলের বিপক্ষে। এখানেও বিদায় নিবে শীর্ষ দুই ফেবারিটের একটি। অন্যদিকে স্পেনও কঠিন লড়াই করছে গ্রুপপর্বে। চার পয়েন্ট সংগ্রহ করলেও তাদেরকে শেষ ম্যাচে বেশ বড়সড় একটা জয় পেতে হবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য। অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হোক কিংবা রানার্সআপ, দ্বিতীয় রাউন্ডে স্পেনের প্রতিপক্ষ বেশ শক্তিশালী হবে। উরুগুয়ে অথবা স্বাগতিক রাশিয়া। দুটা দলই দুর্দান্ত। রাশিয়া এবারের বিশ্বকাপে চমক উপহার দিচ্ছে। দুই ম্যাচে ৮ গোল করে তারা বুঝিয়ে দিয়েছে বিশ্বকাপে অনেক দূর যেতে চায়। উরুগুয়ে বড় ব্যবধানে না জিতলেও দারুণ ফুটবল উপহার দিচ্ছে তারা। সুয়ারেজ এবং কাভানি আছেন দুরন্ত ফর্মে। স্পেনের জন্য দ্বিতীয় রাউন্ডেই অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। বিশ্বকাপের পাঁচ ফেবারিটের মধ্যে তিনটাই ঝরে যেতে পারে দ্বিতীয় রাউন্ডে। কোয়ার্টার ফাইনাল খেলতে পারে দুটা। কোন দুটা বলা কঠিন। এর অর্থই হলো, রাশিয়া বিশ্বকাপে দেখা যেতে পারে বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন।

কে হতে পারে সেই নতুন চ্যাম্পিয়ন? ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল নতুন চ্যাম্পিয়নের তালিকায় সবার ওপরে। পর্তুগাল না হলে স্বাগতিক রাশিয়া কী? নাকি বেলজিয়াম। ইডেন হ্যাজার্ডরাও তো দুর্দান্ত ফুটবল খেলছেন। পানামাকে উড়িয়ে দিয়েছেন প্রথম ম্যাচে। গতকাল তিউনিসিয়াকেও বিধ্বস্ত করেছে। বেলজিয়ামের ভালো সম্ভাবনা দেখছেন এখন অনেকেই। অন্যদিকে ক্রোয়েশিয়াও তো আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের সামর্থ্য প্রমাণ করেছে। রাশিয়া বিশ্বকাপেই বুঝি পাওয়া যাবে বিশ্বকাপের নবম চ্যাম্পিয়ন।

উরুগুয়ে, ইতালি, জার্মানি, ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ফ্রান্স ও স্পেনের পর দেখা যাবে বিশ্বকাপের আরও এক চ্যাম্পিয়ন দল। পুরনো হলেও কারা চ্যাম্পিয়ন হবে তার জন্য অপেক্ষা করতে হবে। নতুন না পুরনো দলের দেখা মিলবে সেটাই এখন অপেক্ষা।

সর্বশেষ খবর