রবিবার, ২৪ জুন, ২০১৮ ০০:০০ টা

এশিয়ার ভরসা জাপান

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ার ভরসা জাপান

অনুশীলনে ব্যস্ত জাপানের ফুটবলাররা —এএফপি

‘গ্রুপ-এইচ’ এর সেরা দল ছিল কলম্বিয়া। হামেস রদ্রিগেজ ও রাদামেল ফ্যালকাও এর মতো বিশ্বসেরা দুই আক্রমণভাগের ফুটবলার রয়েছেন দলে। ল্যাটিন আমেরিকার শক্তিশালী এই দলটিকেই কিনা হারিয়ে প্রথম ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে জাপান। দ্বিতীয় ম্যাচে আজ এশিয়ার ফুটবল পরাশক্তির প্রতিপক্ষ সেনেগাল। জিতলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে সামুরাই ব্লুজদের।

রাশিয়া বিশ্বকাপে এশিয়ার দলগুলোর মধ্যে এখন পর্যন্ত আশা বাঁচিয়ে রেখেছে জাপানই। যদিও ইরান তাদের প্রথম ম্যাচে মরক্কোকে হারিয়েছে। কিন্তু দ্বিতীয় ম্যাচেই স্পেনের সঙ্গে হেরে যাওয়ায় নকআউট পর্বের পথটা কঠিন হয়ে গেছে। পরের রাউন্ডের টিকিট পেতে হলে হারাতে হবে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে। সৌদি আরব তো প্রথম দুই ম্যাচে ছয় গোল হজম করেছে। রাশিয়া ও উরুগুয়ের বিরুদ্ধে হেরে সবার আগে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। দক্ষিণ কোরিয়াও তাদের প্রথম ম্যাচে সুইডেনের কাছে হেরেছে। গত রাতে খেলা ছিল মেক্সিকোর বিরুদ্ধে। এতক্ষণে পাঠকরা হয়তো জেনেই গেছেন তাদের ভাগ্যে কি লেখা হয়ে গেছে! হারলেই বিদায় নিতে হবে। আগের ম্যাচে এই মেক্সিকানরা হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে।

বিশ্বকাপে এশিয়ার প্রতিনিধি হিসেবে খেলা অস্ট্রেলিয়াও প্রথম দুই ম্যাচে হেরে বিদায় নিয়েছে। এখন ভরসা কেবল জাপানকে ঘিরেই। তবে জাপানকে রুখে দেওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে সেনেগালও। আগের ম্যাচে তারা হারিয়েছে শক্তিশালী পোল্যান্ডকে। তবে আফ্রিকান দলগুলোর বড় দুর্বলতা হচ্ছে— খেলায় ধারাবাহিকতা নেই। এক ম্যাচে ভালো তো পরের ম্যাচেই খেই হারিয়ে ফেলে। তাই জাপানের জন্য একটা ভালো সুযোগ। তবে হারলেও আরেকটি সুযোগ থাকবে। সেক্ষেত্রে জিততে হবে পোল্যান্ডের বিরুদ্ধে। তবে আজই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে চায় এশিয়ার ফুটবল পরাশক্তি দলটি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর