সোমবার, ২৫ জুন, ২০১৮ ০০:০০ টা

সবাইকে ছাড়িয়ে কেইন

আসিফ ইকবাল

সবাইকে ছাড়িয়ে কেইন

১৫ জুলাই মস্কোর আকাশে বিশ্বকাপের ট্রফিটা তুলে ধরবে কোন দল? সবচেয়ে বেশি উচ্চারিত নাম ব্রাজিল ও আর্জেন্টিনা। জার্মান, স্পেন ও পর্তুগালের নামও বলেছেন অনেকে। কেউ কেউ আবার সুর নরম করে বলেছেন ইংল্যান্ডে, বেলজিয়ামের নাম। বিশ্বকাপের ট্রফিটা জেতার রেসে রয়েছে একাধিক দলের নাম। কিন্তু গোল্ডেন বল ও গোল্ডেন বুট- কে জিতবেন, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারের বাইরে কারও নাম আসেনি ঘুণাক্ষরে। গত এক দশক মেসি ও রোনালদো যেভাবে ফুটবল বিশ্ব শাসন করছেন, তাতে হ্যারিকেইন, রোমেলু লুকাকু, দিয়াগো কস্টাদের নাম উচ্চারণ করতে একটু বেশিই সাহসের দরকার। বিশ্বকাপ শুরুর পর রোনালদো ছাড়া মেসি ও নেইমারকে দেখা গেল ছায়া হয়ে খেলতে। বিশেষ করে মেসিকে খুঁজেই পাওয়া যাচ্ছে না আসরে। নেইমার যদিও গোল করেছেন একটি। তবে ছন্দহীন মনে হচ্ছে দুজনকেই। রোনালদো হ্যাটট্রিক করে গোল করেছেন ৪টি।

গোলখরায় যখন ভুগছেন বিশ্বসেরা তারকারা, তখন সব ফোকাস নিজেদের দিকে টেনে নিয়েছেন চার চারজন স্ট্রাইকার। যারা প্রতিটি ম্যাচেই গোল করে জয় উপহার দিচ্ছেন দলকে। সবার আগে আসছে ইংল্যান্ডের কেইনের নাম। দুই ম্যাচে হ্যাটট্রিকসহ ৫ গোল করে সবার উপরে রয়েছেন ইংলিশ অধিনায়ক। এরপর বেলজিয়ামের রোমুেল লুকাকু। যিনি দুই ম্যাচে ২টি করে গোল করেছেন ৪টি। ৩টি করে গোল করেছেন স্বাগতিক রাশিয়ার চেরিশভ ও স্পেনের দিয়াগো কস্টা।

কেইনকে যখন অধিনায়ক নির্বাচিত করেন কোচ গ্যারেথ সাউথগেট, তখন সমালোচনায় এফোঁড়-ওফোঁড় হয়েছিলেন তিনি। কিন্তু সাউথগেট জানতেন, গ্যারি লিনেকারের পর ইংল্যান্ডকে টেনে নিয়ে যাওয়ার একমাত্র সামর্থ্য রয়েছে কেইনের। টটেনহ্যাম হটস্পারের পক্ষে দুর্দান্ত মৌসুম শেষ করার কেইন ‘থ্রি লায়ন’-এর জার্সিতেও উজ্জ্বল। বিশ্বকাপ শুরুর আগে ২৩টি আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন ১২টি। ফর্মের শিখরে থেকে বিশ্বকাপে নেমে কেইন এখন গোলবন্যায় ভাসাচ্ছেন প্রতিপক্ষকে। তিউনিসিয়ার বিপক্ষে অন্তিম মুহূর্তে গোল করে দলকে উপহার দেন অবিশ্বাস্য এক জয়। আফ্রিকান প্রতিনিধিদের বিপক্ষে আরও একটি গোল করেছিলেন তিনি। গতকাল পানামার বিপক্ষে করেন আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক। চলতি বিশ্বকাপে এটি আবার দ্বিতীয় হ্যাটট্রিক। স্পেনের বিপক্ষে আসরের প্রথম হ্যাটট্রিকটি করেছিলেন রোনালদো। দুই ম্যাচে কেইনের গোল এখন ৫টি। এবারই প্রথম বিশ্বকাপ খেলছেন ইংলিশ অধিনায়ক। ৪টি করে তার পেছনে রোনালদো ও লুকাকু।

রোনালদো নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেন। ম্যাচটি ড্র হয়েছিল ৩-৩ গোলে। পরের ম্যাচে মরক্কোর বিপক্ষে আরও একটি গোল করেন পাঁচবারের বিশ্বসেরা ফুটবলার। আজ ইরানের বিপক্ষে কেইনকে ছাড়িয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে রিয়াল তারকার। লুকাকু ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেন ম্যানচেস্টার ইউনাইটেডে। চার বছর আগে বিশ্বকাপে খেলেছিলেন লুকাকু। কিন্তু আলো ছড়াতে পারেননি। এবার খেলতে নেমেই পানামার বিপক্ষে ২ গোল করে কাণ্ডারী হয়ে উঠেন বেলজিয়ামের। পরশু রাতে তিউনিসিয়ার বিপক্ষে ৫-২ গোলে জয়ী ম্যাচে ফের জোড়া গোল করেন তিনি। সব মিলিয়ে দুই ম্যাচে তার গোল সংখ্যা ৪। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে তাকে লড়তে হবে কেইনের সঙ্গেও। ৩টি করে গোল করেছেন স্পেনের কস্টা ও রাশিয়ার চেরিশভ। পর্তুগাল ম্যাচে রোনালদো হ্যাটট্রিক করলেও কস্টা করেছিলেন ২ গোল। ব্রাজিলিয়ান বংশোদ্ভূত কস্টা পরের ম্যাচেও ইরানের বিপক্ষে গোল করেন। আজ মরক্কোর বিপক্ষে ম্যাচ খেলবে স্পেন। গোলসংখ্যা কোথায় নিয়ে থামাবেন কস্টা, সময় বলবে। বিশ্বকাপ শুরুর আগে রাশিয়ার জার্সিতে একটিও গোল ছিল না চেরিশভের। সেই চেরিশভই কি না সৌদি আরবের বিপক্ষে ২টি এবং মিসরের বিপক্ষে করেন এক গোল। দুই ম্যাচে তিন গোল করে তিনি এখন রয়েছেন গোল্ডেন বুট জেতার লড়াইয়ে। বিশ্বকাপের এখনো বাকি অনেক। কিন্তু শুরু থেকে পুরোপুরি জমে উঠেছে গোল্ডেন বুট ও গোল্ডেন বলের লড়াইটি। শেষ পর্যন্ত কে জিতবেন বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় পুরস্কারটি, জানার জন্য অপেক্ষা করতে হবে ১৫ জুলাই পর্যন্ত।

সর্বশেষ খবর