সোমবার, ২৫ জুন, ২০১৮ ০০:০০ টা

কথা দিলেন নেইমার

ক্রীড়া ডেস্ক

কথা দিলেন নেইমার

রূপ ও রং হারানো থেকে বেঁচে গেছে বিশ্বকাপ। ফুটবল মহাযজ্ঞের আকাশে আপাতত থেমে গেছে শঙ্কার কালো মেঘের ওড়াওড়ি। কোস্টারিকার বিপক্ষে শেষ ৬ মিনিটে কটিনহো ও নেইমার ঝড়ে শ্রীহীন হয়ে পড়া থেকে বেঁচে গেছে রাশিয়া বিশ্বকাপ। সুইজারল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর যে সংশয়ের জন্ম নিয়েছিল ব্রাজিলের বিশ্বকাপ মিশন, কোস্টারিকার বিপক্ষে চোখ ধাঁধানো জয়ে বেঁচে গেছে সেলেকাওদের হেক্সা মিশন। বেঁচে গেছে নেইমারের বিশ্বকাপ জয়ের স্বপ্ন। বেঁচে রয়েছে রোনালদো, মেসিকে টপকে বিশ্বসেরা হওয়ার স্বপ্ন।

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এরপর প্রতিবারই বিশ্বকাপে খেলতে আসে ফেবারিটের তকমা পড়ে। কিন্তু সেমিফাইনালের গণ্ডি টপকাতে পারেনি গত তিন আসরে। ২০১৪ সালের ঘরের মাঠে সেমিফাইনালে জার্মানির কাছে বিধ্বস্ত হয় ১-৭ গোলে। সেই ধাক্কা সামলে নিতে দায়িত্ব তুলে দেওয়া হয় তিতের হাতে। দায়িত্ব নিয়েই নেইমার, গাব্রিয়েল জেসুস, ফিরমিনহো, কটিনহো, ডগলাস কস্টাদের নিয়ে দলকে এক সুতোয় বেঁধে নিয়েছেন তিতে। বাছাইপর্বে দারুণ খেলে সবার আগে বিশ্বকাপের মূল মঞ্চে জায়গা নেয় সেলেকাওরা। রাশিয়া বিশ্বকাপে পা রাখে ফেবারিটের তকমা নিয়ে। প্রথম ম্যাচে আঁটোসাঁটো রক্ষণভাগের সুইজারল্যান্ডের সঙ্গে এগিয়ে থেকেও জিততে পারেননি নেইমাররা। সুইসদের বিপক্ষে গোল করতে না পারায় সমালোচিত হন নেইমার। বিশেষ করে অদ্ভুত হেয়ারকাটের সমালোচকরা ছিড়েখুঁড়ে ফেলেছেন নেইমারকে।

সুইজারল্যান্ড ম্যাচে আলো ছড়াতে পারেননি। তারপরও কোচ তিতে পুরো আস্থা রাখেন নেইমারের ওপর। কোস্টারিকার ম্যাচে ৯০ মিনিট গোল পায়নি ব্রাজিল। কিন্তু অতিরিক্ত ৬ মিনিটে অবিশ্বাস্য ফুটবল খেলে আদায় করে নেয় দুই দুটি গোল। প্রথমে কটিনহো এবং পরে নেইমার গোল করেন। নেইমারের গোলটি আবার বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে দেরিতে গোলের রেকর্ড। তার গোলের পরপরই খেলার শেষ বাঁশি বাজায় রেফারি। ম্যাচ শেষে পর্বতসমান চাপ থেকে উদ্ধার পাওয়ার পর নেইমার মাটিতে হাঁটু মুড়ে বসে দুই হাত চোখ বুঝে কান্না করছেন। তার ওই কান্নাই বলছে যেন, বুক থেকে নেমে গেছে হাজারমনী পাথর!

কোস্টারিকাকে হারানোর পরও শেষ ১৬ নিশ্চিত হয়নি ব্রাজিলের। তবে মধ্য আমেরিকার দেশটির বিপক্ষে নেইমার, জেসুস, কটিনহোরা যে ফুটবল খেলেছেন, এখন স্বপ্ন দেখতেই পারেন দলটির সমর্থকরা। পেলে, রোনাল্ডো, রোনালদিনহোরা যে ছন্দময় ফুটবল খেলে বিশ্ব জয় করেছেন, নেইমার, কটিনহোরা এবার সেই জোগো বনিতো ফুটবল খেলে হেক্সা জয়ের স্বপ্ন দেখছেন। গোল করার পর দলীয় সমর্থকদের আশ্বস্ত করেছেন নেইমার, ‘আমরা এসেছি বিশ্বকাপ জিততে। সেই টার্গেটেই আমরা খেলব।’

সার্বিয়ার বিপক্ষে শেষ ম্যাচে যদি কোনো অঘটন না ঘটে, তাহলে ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে খেলবে নিশ্চিত। আরও উজ্জ্বল হয়ে আলো ছড়াবে বিশ্বকাপ। পায়ের জাদুকরি ফুটবলে মুগ্ধতা ছড়াবেন নেইমার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর