শিরোনাম
বুধবার, ২৭ জুন, ২০১৮ ০০:০০ টা

নেইমারকে ঘিরেই যত পরিকল্পনা

ফ্রান্স ০ : ০ ডেনমার্ক, পেরু ২ : ০ অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা ২ : ১ নাইজেরিয়া আইসল্যান্ড ১ : ২ ক্রোয়েশিয়া

আসিফ ইকবাল

নেইমারকে ঘিরেই যত পরিকল্পনা

ড্র করলেই নক আউট পর্ব নিশ্চিত ব্রাজিলের। সার্বিয়ার বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে হাস্যেজ্বল নেইমার, কুটিনহো ও জেসুস—এএফপি

ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানি- সন্দেহ নেই বিশ্ব ফুটবলের তিন মোড়ল। নেইমার, লিওনেল মেসি ও টনি ক্রোজ- ফুটবলের তিন তারকা। নেইমারের ব্রাজিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন, চারবারের চ্যাম্পিয়ন ক্রোজের ‘সুপার পাওয়ার’ জার্মানি এবং মেসির আর্জেন্টিনা দুবারের চ্যাম্পিয়ন। রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই ফেবারিটের তালিকায় সবার উপরে এই তিন নাম। আশ্চর্য হলেও সত্যি, তিন বিশ্বচ্যাম্পিয়নের বিশ্বকাপ ঝুলে আছে সুতোর উপর। অবশ্য ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা সুপার ‘সিক্সটিন’ নিশ্চিত করেছে কি না, এরই মধ্যে জেনে গেছে বিশ্ব। ব্রাজিল ও জার্মানির বিশ্বকাপ মিশন নিশ্চিত হবে আজ। কোচ তিতের কৌশলে নেইমার, জেসুস, ফিরমিনো, কটিনহোদের ব্রাজিল এখন রাশিয়ায় হেক্সা মিশনে। ১৫ জুলাই মস্কোর আকাশে বিশ্বকাপ ট্রফি তুলে ধরতে হলে আজ সার্বিয়া ব্যারিয়ার টপকাতে হবে নেইমারদের। যদি হেরে যায়, তাহলে শেষ হয়ে যাবে বিশ্বকাপ। ড্র করলেও টিকে থাকবে শিরোপা জয়ের স্বপ্ন। পূর্ব ইউরোপের সার্বিয়াকে হারাতে তিতে যে কৌশল এঁকেছেন, তার মূল চালিকায় নেইমার।

প্রতিপক্ষ সার্বিয়া। ২০০২ সাল পর্যন্ত খেলেছে যুগোস্লাভিয়ার পতাকার তলে। ২০০৬ সালে খেলেছে সার্বিয়া ও মন্টোনেগ্রো নামে। ২০১০ সাল থেকে বিশ্বকাপে খেলছে  সার্বিয়া নামে। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের প্রথম রাউন্ড টপকাতে পারেনি দলটি। ২০১৪ সালে খেলার সুযোগ পায়নি। এবার প্রথম ম্যাচে কোস্টারিকাকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে হেরে যায় সুইজারল্যান্ডের কাছে। বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে ব্রাজিলের। যে দলের ফুটবল ইতিহাস ও ঐতিহ্য সোনালি নয়, তাদের বিপক্ষে নির্ভার থাকাই স্বাভাবিক তিতের ব্রাজিলদের। দুই দল এখন পর্যন্ত লড়াই করেছে একবার। ২০১৪ সালের ৬ জুনের ওই প্রীতি ম্যাচে সেলেকাওরা জিতেছিল ১-০ গোলে। এমন পরিসংখ্যান যখন দুই দলের, তখন ম্যাচ জেতার প্রতিশ্রুতি দিতেই পারেন নেইমার, জেসুস, কটিনহোরা। সার্বিয়াকে হারিয়ে সুপার ষোলতে খেলা নিশ্চিত করতে সোচিতে দলের শেষ অনুশীলনে কৌশলকে কিছু পরিবর্তন এনেছেন তিতে। সার্বিয়ার ম্যাচে যে একটু বেশি জায়গা নিয়ে খেলতে পারেন নেইমার, সেজন্য কটিনহোকে বাঁ প্রান্ত দিয়ে খেলানোর পরিকল্পনা করেছেন কোচ। ফর্মে থাকা কটিনহো এরই মধ্যে সুইজারল্যান্ড ও কোস্টারিকা ম্যাচে গোল করেছেন। তাকে দিয়ে উইং ধরে খেলাতে চাইছেন তিতে। এতে করে তার বিশ্বাস নেইমার অনেক বেশি বল পাবেন স্কোর করার জন্য। সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। পরের ম্যাচে কোস্টারিকাকে হারায় ২-০ গোলে। দুই ম্যাচে তিতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের খেলিয়েছেন ৪-২-৩-১ ছকে। দুই ম্যাচে সেলেকাওদের একমাত্র স্ট্রাইকার ছিলেন জেসুস। নেইমার খেলেছেন মধ্যমাঠে কটিনহো ও উইলিয়ানের সঙ্গে। মস্কোর বিখ্যাত স্পার্তাক মাঠে শুধু স্ট্রাইকার হিসেবে নেইমারকে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সর্বশেষ খবর