শিরোনাম
বুধবার, ৪ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ফুটবলপ্রেমীদের মন জয় করেছে জাপান

আসিফ ইকবাল

ফুটবলপ্রেমীদের মন জয় করেছে জাপান

নক আউট পর্বে শেষ মিনিটের গোলে বেলজিয়ামের কাছে হারের পর হতাশায় ভেঙে পড়েছেন জাপানের রক্ষণভাগের ঝেন শেজি ও গোলরক্ষক ইজি কাওয়াশিমা —এএফপি

কাউন্টার অ্যাটাকে নাসের চাদলি গোল দিতেই বিষাদের কালো মেঘে ঢাকা পড়ল রোস্টভের আকাশ। চাদলির গোলের পর ম্যাচের তখন বাকি মাত্র ৩০ সেকেন্ড! ম্যাচে ফেরার স্বপ্ন দেখা অনেকটাই রকেট ছাড়া মহাশূণ্যে ভ্রমণ করার নামান্তর। বিশ্বকাপ ফুটবলের চলতি আসরের সবচেয়ে উত্তেজনাকর ও আকর্ষণীয় ম্যাচটি পরশু রাতে ফুটবল বিশ্ব উপভোগ করেছেন তাড়িয়ে তাড়িয়ে। টান টান উত্তেজনার ম্যাচটি ৩-২ গোলে জিতেছে বেলজিয়াম। জায়গা নিয়েছে কোয়ার্টার ফাইনালে। এশিয়ার ‘ব্রাজিল’ বলে খ্যাত জাপান হেরে বিদায় নিয়েছে ঠিকই, কিন্তু বাড়ি ফেরার আগে গতিশীল ও আক্রমণাত্মক ফুটবল খেলে মন জয় করেছে সবার। শুধু খেলা দিয়ে নয়, মাঠের আচার-আচরণ দিয়েও মন জয় করেছে ফুটবলপ্রেমীদের।   

র‌্যাংকিংয়ে দুই দলের ফারাক আকাশ-পাতাল। বেলজিয়াম ৩ এবং জাপান ৬১। এ ছাড়া বিশ্বকাপের পারফরম্যান্সের বিচারেও দুই দলের ব্যবধান যোজন যোজন। গ্রুপ পর্বে দুর্দান্ত ম্যাচ খেলে নকআউট পর্বে জায়গা নেয় বেলজিয়াম। ৩ ম্যাচের সবগুলোতে জয়সহ গোল করে ৯টি। বিপরীতে জাপান জায়গা নেয় এক জয় ও এক হার এবং এক ড্রয়ে। গোল করে ৪টি। এমন পারফরম্যান্সের বিচারে এইডেন হ্যাজার্ড. রোমেলু লুকাকু, ডি ব্রুইনদের তুলনায় অনেক পিছিয়ে সাইকা, হোন্ডারা। কিন্তু অদম্য মানসিকতার জাপান পরশু রোস্টভে সমানে সমান লড়াই করে হেরেছে অতিরিক্ত সময়ের শেষ মিনিটে। জাপান গোলটি খেয়েছে অতিরিক্ত আক্রমণাত্মক ফুটবল খেলতে যেয়ে। শেষ মিনিটে হোন্ডার ফ্রি কিক ঠেকিয়ে দেন বেলজিয়ামের গোলরক্ষক। কাউন্টার অ্যাটাকে অরক্ষিত রক্ষণভাগের ফাঁক গলিয়ে বেলজিয়ামকে অবিশ্বাস্য জয় উপহার দেন চাদলি। ওই গোলেই হাঁফ ছেড়ে বাঁচে বেলজিয়াম। হাঁফ ছেড়ে বাঁচেন হ্যাজার্ড, লুকাকুরা। কিন্তু কান্নায় ভেঙে পড়েন জাপানি ফুটবলাররা।

সাইকা, হোন্ডারা ভাবতেই পারেননি ম্যাচের ফল শেষ মিনিটে নির্ধারিত হবে। সবাই যখন প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই জাপানের কফিনে পেরেক ঠুকে দেন চাদলি। ১৯৯৮ সাল থেকে বিশ্বকাপ খেলছে সূর্যোদয়ের দেশটি। কোনো বারই নকআউট পর্বের গণ্ডি পেরোতে পারেনি। এবার সুযোগ হয়েছিল কিন্তু অতিরিক্ত আক্রমণাত্মক মেজাজের খেসারত গুনতে হয়েছে জাপানকে। শেষ মিনিটে গোলের হেরে শোকের চাদরে ঢাকা পড়েছে জাপান। বিষাদের কালো মেঘে ছেয়ে গেছে বিশ্বকাপের আকাশ। যদিও জাপানের ফুটবলশৈলীতে মুগ্ধতা ঝরেছে প্যাট্রিক ক্লুইভার্ট, সোল ক্যাম্পবেলদের মতো সাবেক তারকা ফুটবলারদের। কেনই প্রশংসা ঝরবে না? বেলজিয়ামের মতো দলের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে যাওয়া চাট্টিখানি কথা নয়। সেই কাজটিই করেছিল জাপান। যদিও অনভিজ্ঞতার জন্য শেষ পর্যন্ত ম্যাচ জিতে মাঠ ছাড়তে পারেনি ‘ব্লু সামুরাই’রা।          

ম্যাচ হেরে যাওয়ার পর কান্নায় ভেঙে পড়া জাপানি দর্শকরা নিজেদের দায়িত্বের কথা ভোলেনি একবারের জন্যও। বিশ্বকাপে নিজেদের গড়া দৃষ্টান্তের ধারা বজায় রেখে এবারও গ্যালারি পরিষ্কার করে মাঠ ছেড়েছেন তারা। জাপানি দর্শকদের এমন দৃশ্য দেখা গেছে গোটা বিশ্বকাপে। এ তো গেল দর্শকদের কথা। জাপানি ফুটবলাররাও কিন্তু তৈরি করেছেন অনন্য উদাহরণ। বিশ্বকাপ যাত্রা শেষ হওয়ার পরও জাপানি খেলোয়াড়রা যে কীর্তি গড়েছেন, সেটা রাশিয়ানরা মনে রাখবে আজীবন। ম্যাচ হারের পর যে ড্রেসিং রুম ব্যবহার করেছিল জাপান, সেটা পরিপাটি করে গুছিয়ে দরজায় একটা চিরকুট সেঁটে দিয়ে যায়। তাতে লেখা, ‘রাশিয়ানদের ধন্যবাদ!’

সর্বশেষ খবর