সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা
আসলামের কলাম

অঘটনের বিশ্বকাপে সবই সম্ভব

অঘটনের বিশ্বকাপে সবই সম্ভব

কারা খেলবে ফাইনাল? স্বপ্নের ট্রফি জিতবে কে? এই প্রশ্ন এখন ফুটবলপ্রেমীদের মধ্যে ঘুরপাক খাচ্ছে। সব বাধা পেরিয়ে এবার যারা শেষ চারে খেলবে তারা কেউ নতুন নয়। চার দলেরই সেমিফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে। বেলজিয়াম ১৯৮৬, ইংল্যান্ড ১৯৯০, ক্রোয়েশিয়া ১৯৯৮ সেমিফাইনাল খেলেছে। ফ্রান্স ২০০৬ সালে শেষবারের মতো ফাইনাল খেলেছে। তবে একবার করে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব রয়েছে ইংল্যান্ড ও ফ্রান্সের। নতুন দল হিসেবে ট্রফি জয়ের সম্ভাবনা রয়েছে বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার। দুই দল ফাইনালে মুখোমুখি হওয়া মানে নতুন চ্যাম্পিয়নের দেখা মিলে যাওয়া।

প্রশ্ন হচ্ছে এই সম্ভাবনা বাস্তবে রূপ দেবে কি? ফ্রান্স আর ইংল্যান্ড ফাইনাল খেললে তখন তো আর নতুন চ্যাম্পিয়নের দেখা মিলবে না। ইংল্যান্ড তো ১৯৬৬ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর বিশ্বকাপের ফাইনালই খেলতে পারেনি। ৫২ বছর পর সেই স্বপ্ন হাতছানি দিচ্ছে ইংলিশদের। ফ্রান্স বিশ্বকাপ জিতে ২০ বছর আগে।

স্পেনই শেষ দল যারা নতুন হিসেবে বিশ্বকাপ জয় করেছিল। একটা ব্যাপার লক্ষণীয় যে এবার নিয়ে টানা চার আসরে ইউরোপের দলগুলো ট্রফি জিতবে। ল্যাতিনরা বড্ড পিছিয়ে পড়েছে। এবার তো ইউরোপের চার দেশই সেমিতে খেলছে।

বেলজিয়াম ও ক্রোয়েশিয়া সেমিতে উঠায় নতুনদের কাপ জয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। সেই দৃশ্য কি আমরা ১৫ জুলাই দেখতে পারব? আসলে এবার অঘটনের বিশ্বকাপে অসম্ভব বলে কিছু নেই। ক্রোয়েশিয়া ও বেলজিয়াম যোগ্যতার প্রমাণ দেখিয়ে এত দূর এসেছে। বিশ্বকাপ শুরুর আগে বেলজিয়াম নিয়ে আলোচনা হয়েছে অনেক। তখনই বলা হচ্ছিল নতুন দল হিসেবে বেলজিয়ামও বিশ্বকাপ জিততে পারে। সত্যি বলতে কি আমি ভেবেছিলাম বড়জোর কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যাবে। যদিও দলে হ্যাজার্ড, লুকাক,ু ব্রুইনদের মতো তারকা ছিল। কিন্তু এই দল পরাশক্তিদের কাছে পাত্তা পাবে কিনা সন্দেহ ছিল।

ধারণার বাইরে হ্যাজার্ডরা এতটা অসাধারণ খেলছে যা দেখে বলতে হচ্ছে বিশ্ব নতুন এক চ্যাম্পিয়নকে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। তাহলে কি সেমিফাইনালে ফ্রান্স হেরে যাবে। ফরাসিরা কাগজে-কলমে হয়তো ফেবারিট। কিন্তু পারফরম্যান্সের বিচারে বেলজিয়ামকেই এগিয়ে রাখব। ফ্রান্স তারকানির্ভর দল হলেও গ্রুপ পর্বে তাদের খেলা ছিল সাধারণ মানের। পেরুর বিপক্ষে সহজ জয় পেলেও অস্ট্রেলিয়াকে হারাতে তাদের ঘাম ঝরাতে হয়েছে। ডেনমার্কের বিপক্ষে ড্র। ফ্রান্স দ্বিতীয় রাউন্ডে চেনা রূপে ফিরেছে। গ্রিজম্যান, এমবাপ্পে, পগবা জ্বলে উঠেছে।

অন্যদিকে বেলজিয়াম শুরু থেকেই ছিল ছন্দময়। ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে হারিয়েছে তারা। এর চেয়ে বড় আত্মবিশ্বাস আর কি হতে পারে? যদিও নিশ্চিত করে বলা যায় না, তারপরও দলের মধ্যে সমন্বয়, গতি সব কিছু মিলিয়ে বেলজিয়ামকেই এগিয়ে রাখব। ৫২ বছর পর ট্রফি জয়ের কাছাকাছি ইংল্যান্ড। এই সুযোগটা কোনোভাবেই তারা হাত ছাড়া করতে চাইবে না। কিন্তু ক্রোয়েশিয়া যদি তাদের ছন্দটা ধরে রাখতে পারে তাহলে ইংলিশদের তীরে এসে তরী ডুবলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সর্বশেষ খবর