বুধবার, ১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

লক্ষ্য ২০১৯ বিশ্বকাপ!

ক্রীড়া প্রতিবেদক

লক্ষ্য ২০১৯ বিশ্বকাপ!

সামনের বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হবে ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডে। ২০১৯ সালের বিশ্বকাপকে কেন্দ্র করেই পরিকল্পনা করছে বাংলাদেশ। এ কারণেই নিয়োগ দেওয়া হয়েছে ইংলিশ কোচ স্টিভ রোডসকে। ইংলিশ কাউন্টিতে কোচের দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা যাতে বাংলাদেশের কাজে লাগে।

বাংলাদেশ দলের কোচ হিসেবে রোডসের শুরুটা দারুণ হয়েছে। প্রথম সিরিজেই বাজিমাত করে দিয়েছেন। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। অবশ্য তিন ম্যাচেই জিততে পারতো বাংলাদেশ। একটুখানি ভুলের জন্য দ্বিতীয় ম্যাচে হারতে হয়েছিল ৩ রানে। নাটকীয়ভাবে ম্যাচটি না হারলে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশই করতে পারতো বাংলাদেশ।

যদিও টেস্ট সিরিজে বাংলাদেশ হোয়াইটওয়াশ হয়েছে। লজ্জার রেকর্ডও গড়েছেন। সেটিই ছিল স্টিভ রোডসের প্রথম অ্যাসাইনমেন্ট। তবে বাংলাদেশের টার্গেটই তো ওয়ানডে নিয়ে। টেস্ট যেন খেলতে হয় বা হবে তাই খেলে! তাই এমন টেস্টের হাতে কোচকে দোষ দিয়ে আর কি লাভ? টি-২০তে তবু ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভাবনা যে ওয়ানডে কেন্দ্রিক তা তো আর বলার অপেক্ষা রাখে না!

২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফি দাপট দেখিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছিল টাইগাররা। আইসিসির কোনো টুর্নামেন্টে সেটাই ছিল বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন। তার আগে ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছে মাশরাফিরা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের গ্রুপে ছিল স্বাগতিক ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বড় দল। সেই গ্রুপ থেকে শেষ চারে জায়গা করে নেওয়ায় আত্মবিশ্বাসও বেড়ে গেছে টাইগারদের। তা ছাড়া ইংলিশ কোচ নিয়োগ দেওয়ায় ২০১৯ সালের বিশ্বকাপ নিয়ে প্রত্যাশার ফানুসটাও বড় হয়ে গেছে।

বাংলাদেশ ওয়ানডে দল নিয়ে স্বপ্ন দেখার বড় কারণ হচ্ছে—দলের সিনিয়র ৫ ক্রিকেটার। এই ‘পঞ্চ পাণ্ডব’ নিয়মিত পারফর্ম করছেন। কোনো দলে এমন ৫ সিনিয়র ‘পারফর্মার’ থাকলে আর কিছু লাগে? এই দলটার বড় সমস্যা হচ্ছে তরুণ ক্রিকেটারদের নিয়ে। জুনিয়র ক্রিকেটার নিজেদের মেলে ধরতে পারছেন না। বিশ্বকাপের এখন অনেক সময় বাকি। যদি এই সময়ের মধ্যে বাংলাদেশ দল ভালো একটা ‘জুনিয়র ব্রিগেট’ পেয়ে যেত— তাহলে তো কথাই নেই! সেক্ষেত্রে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখলেও তা খুব ‘বিলাসি স্বপ্ন’ মনে হবে না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর