শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ইমরানের শপথে আমন্ত্রিত গাভাস্কার, কপিল, সিধু

ক্রীড়া ডেস্ক

ইমরানের শপথে আমন্ত্রিত গাভাস্কার, কপিল, সিধু

সবাইকে বিস্মিত করে নয়, পূর্ব ধারণা অনুযায়ীই পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন ইমরান খান। ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী পাকিস্তানের অধিনায়ক ছিলেন তিনি। ক্রিকেট ছাড়ার পর এই লিজেন্ড ক্রিকেটার এখন পুরোদস্তুর রাজনীতিবিদ। শুধু তাই নয়, দেশটির সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে এখন প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান শপথ নেবেন ১১ আগস্ট। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে নিমন্ত্রণ করেছেন ভারতের দুই সাবেক অধিনায়ক ও লিজেন্ডারি ক্রিকেটার সুনীল গাভাস্কার ও কপিল দেবকে। আমন্ত্রণ জানিয়েছেন নভজিত সিং সিধুকেও। সিধু আমন্ত্রণ গ্রহণ করে উপস্থিত থাকতে চেয়েছেন। কিন্তু কপিল ও গাভাস্কারের বিষয়টি জানা যায়নি। অবশ্য শপথ গ্রহণ অনুষ্ঠানটি জমকালো হবে না বলেই জানিয়েছেন ইমরানের মুখপাত্র।

ইমরান পাকিস্তানের ক্ষমতার মসনদে বসবেন, এমন মন্তব্য করেছিলেন গাভাস্কার। ছয় বছর আগে ২০১২ সালে এশিয়া কাপে মিরপুর স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারত ম্যাচের সময় এমনটাই বলেছিলেন টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রান করা গাভাস্কার। মিরপুরের ওই ম্যাচে শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেটে তার ১০০তম সেঞ্চুরিটি করেছিলেন। যদিও ম্যাচটি জিতেছিল বাংলাদেশ। ম্যাচ চলাকালীন পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজার সঙ্গে ঠাট্টা করার সময় গাভাস্কার কলেছিলেন, ‘র‌্যাম্বো, (রমিজের আরেক নাম) পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন ইমরান।’ গাভাস্কারের সেদিনের মন্তব্যকে অনেকেই হাসি তামাশা বললেও আজ সেটা চরম সত্য। ইমরান এখন পাকিস্তানের প্রধানমন্ত্রী। গত সপ্তাহের সাধারণ নির্বাচনে ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। পেছনে ফেলে দেশটির বৃহৎ দুই রাজনৈতিক দল নওয়াজ শরিফের মুসলিম লিগ ও ভুট্টোর পিপলস পার্টিকে।   

ক্রিকেট লড়াইয়ে কপিল, গাভাস্কার, দিলীপ ভেংসরকার, সিধুরা ছিলেন আজন্মকাল শত্রু। অথচ মাঠের বাইরে পরস্পর পরস্পরের পরম বন্ধু। গাভাস্কার আগাম মন্তব্য করেছিলেন। কপিল সবার আগে অভিনন্দন জানান প্রিয় বন্ধুকে। কপিলের সঙ্গে আরেক ভারতীয় লিজেন্ড ক্রিকেটার ভেংসরকারও অভিনন্দন জানান সাবেক প্রতিপক্ষকে। ইমরানও খুশি প্রিয় বন্ধুদের শুভেচ্ছাবার্তায়। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য তিনিও চির প্রতিদ্বন্দ্বী দেশটির লিজেন্ড ক্রিকেটারদের আমন্ত্রণ জানান। গাভাস্কার ও কপিল উপস্থিত থাকবেন কি না, এখনো জানা যায়নি। তবে ভারতীয় লোকসভার সদস্য নভজিত সিং সিধু উপস্থিত থাকার অভিপ্রায় ব্যক্ত করেছেন, ‘ইমরানের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার দাওয়াত পেয়ে আমি আপ্লুুত। ইমরান বিশাল ব্যক্তিত্বের এক লোক। তার অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারলে খুবই ভালো লাগবে আমার।’

রাজনৈতিক মঞ্চে ইমরানই প্রথম ক্রিকেটার যিনি ক্ষমতার মসনদে বসেছেন। যদিও লাইবেরিয়ার প্রেসিডেন্ট ফিফা বর্ষসেরা ফুটবলার জর্জ উইয়াহ। রাজনীতি উজ্জ্বল ক্রীড়াবিদদের মধ্যে অন্যতম অর্জুনা রানাতুঙ্গা, মোহাম্মদ আজহারউদ্দীন, নাইমুর রহমান দুর্জয়, আরিফ খান জয়, সক্রেটিস, জিকো প্রমুখ।

সর্বশেষ খবর