মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

কোরিয়ায় ফুটবলারদের প্রস্তুতিটা ভালোই হলো

ক্রীড়া প্রতিবেদক

কোরিয়ায় ফুটবলারদের প্রস্তুতিটা ভালোই হলো

দক্ষিণ কোরিয়ায় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ জাতীয় ফুটবল দল

জয়ের ট্রাকে উঠে এসেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বহুদিন পর টানা দ্বিতীয় জয় পেল ফুটবলাররা। জাকার্তা এশিয়ান গেমসকে টার্গেট করে জেমি ডে-এর নেতৃত্বে ফুটবল দল এখন দক্ষিণ কোরিয়ায়। সেখানে তৃতীয় ও শেষ প্রীতি ম্যাচে চোডাং বিশ্ববিদ্যালয় একাদশকে ৩-১ গোলে জয় তুলে সফর শেষ করেছে বাংলাদেশ। ম্যাচের গোল তিনটি করেছেন বিপলু আহমেদ, মতিন মিয়া ও রবিউল হাসান। আগের ম্যাচে শিহান বিশ্ববিদ্যালয়কে ২-১ গোলে হারিয়েছিল। সফরের প্রথম ম্যাচে গুয়াংঝুর কাছে হেরেছিল ২-০ গোলে। ১১ আগস্ট গেমসে অংশ নিতে সরাসরি জাকার্তা যাবেন জামাল ভুঁইয়ারা। সেখানে ১৪ আগস্ট উজবেকিস্তান ম্যাচ দিয়ে শুরু করবে মূল আসর। এরপর ১৬ আগস্ট থাইল্যান্ড ও ২০ আগস্ট কাতারের বিপক্ষে খেলবে।

১৯৭৮ সাল থেকে এশিয়ান গেমসে নিয়মিত খেলছে বাংলাদেশ। কিন্তু ফুটবলে সাফল্য নেই বললেই চলে। সাকুল্যে জয় তিনটি। ১৯৮২ সালে দিল্লি এশিয়াডে মালয়েশিয়ার বিপক্ষে ২-১ গোলে, ১৯৮৬ সালে সিউল এশিয়াডে নেপালকে ১-১ এবং ২০১৪ ইনচন এশিয়াডে আফগানিস্তানকে হারায় ১-০ গোলে। উজবেকিস্তান, থাইল্যান্ড ও কাতার র্যাংকিংয়ে এগিয়ে অনেক। এদের বিপক্ষে জয় পাওয়া কঠিন। এশিয়ান গেমসের পর ঢাকায় শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপ। সাফকে টার্গেট করেই মূল অনুশীলন চলছে ফুটবল দলের।

জাকার্তা গেমসকে সামনে রেখে জাতীয় ফুটবল দল এখন কোরিয়ায়। তার আগে কাতারে এক সপ্তাহের ক্যাম্প করেছিল। সেখানেও একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। এবার কোরিয়ায় যে তিনটি প্রীতি ম্যাচ খেলেছে, সেসব ম্যাচকে ফিফা সেকেন্ড টায়ারের স্বীকৃতি দিয়েছে। গতকালের প্রীতি ম্যাচে প্রথমে এগিয়ে যায় স্বাগতিক চোডাং বিশ্ববিদ্যালয়। ১৭ মিনিটে স্বাগতিকদের এগিয়ে নেন উই চ্যান ঝুং। প্রথমার্ধেই সমতা আনে বিপলু আহমেদ। ৩৯ মিনিটে সমতা আনেন তিনি। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে। দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল করে ম্যাচ জিতে মাঠ ছাড়ে বাংলাদেশ। ৭৮ মিনিটে মতিন মিয়া এবং ৮১ মিনিটে তৃতীয় ও শেষ গোলটি করেন রবিউল হাসান। ৩-১ গোলের জয়ের আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশ পা রাখবে জাকার্তায়।

দলের পারফরম্যান্সে সন্তুষ্ট কোচ জেমি ডে, ‘আগের ম্যাচের চেয়ে অনেক ভালো ফুটবল খেলেছে বাংলাদেশ। দিন দিন ছেলেরা উন্নতি করছে। দলে এখন কোনো ইনজুরি নেই। ফুটবলাররা সবাই শারীরিকভাবে সুস্থ রয়েছেন।’ ম্যাচটি দেখতে মাঠে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের অ্যাম্বাসেডর রুহুল আমিন।

সর্বশেষ খবর