শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

৪৭ বছরে প্রাপ্তি ১ সোনা

ক্রীড়া প্রতিবেদক

৪৭ বছরে প্রাপ্তি ১ সোনা

চলে এলো আরেকটি এশিয়ান গেমস। ইন্দোনেশিয়ার জাকার্তায় এবার অনুষ্ঠিত হবে এশিয়ার বৃহত্তম এই ক্রীড়া উৎসব। বাংলাদেশ ১৪টি ডিসিপ্লিনে অংশ নেবে। প্রতিযোগীর সংখ্যা ১১৭ জন। কোচ ও অফিসিয়াল মিলে আরও ৩১। সেই সঙ্গে সেফ দ্য মিশন, ডেপুটি সেফ দ্য মিশন, ডাক্তার প্রশাসনিক কর্মকর্তা সব মিলিয়ে বাংলাদেশ কন্টিনজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৩ জনে। এত বড় বহর কিন্তু প্রাপ্তি কি ঘটবে? আরচারি, কাবাডি, শুটিং, কুস্তিতে পদক জয়ের সম্ভাবনার কথা বললেও সোনা যে আসবে না তা নিশ্চিতই বলা যায়। কমনওয়েলথ গেমসে দুবার সোনার পদক জিতলেও এশিয়ান গেমসে তা এবারও স্বপ্ন হয়ে থাকবে। শুটিংয়ে রুপা জিতলেই তা বড় প্রাপ্তি হবে। দলীয় খেলা কাবাডিও পদক জয়ের আশা করছে। তবে পুরুষ বা নারী বিভাগে সোনা জয়ের সম্ভাবনা নেই। ভারতকে টপকিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে তা ভাবাই যায় না। রুপা বা তামা পেলেই যথেষ্ট হবে।

আরচারি সাফ চ্যাম্পিয়নশিপে ৯টি সোনা জেতার এশিয়ান গেমস নিয়েও অনেকে আশাবাদী। তবে এই ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল বলেছেন, টার্গেট আমাদের কোয়ার্টার ফাইনাল অর্থাৎ তামাটাই লক্ষ্য হিসেবে ধরা হচ্ছে। কুস্তিতে শিরিন সুলতানা ও ভারোত্তোলনে মাবিয়া আক্তার সীমান্তকে নিয়ে অনেকে আশাবাদী। তবে তা তামাতেই সীমাবদ্ধ রয়েছে। অ্যাথলেটিকস ও সাঁতারে হিটে উত্তীর্ণটাই মুখ্য হয়ে দাঁড়িয়েছে। ফুটবল ও হকিতে ঘুরে ফিরে সেই একই কথা। অভিজ্ঞতা অর্জনই বড় প্রাপ্তি।

এশিয়ান গেমস ইতিহাসে বাংলাদেশের প্রতিযোগীরা প্রথম অংশগ্রহণ করেন ১৯৭৮ সালে। স্বাধীনতার পর ১৯৭৪ সালে তেহরান এশিয়ান গেমসে মার্চ পাস্টে বাংলাদেশ থাকলেও কোনো প্রতিযোগী লড়াইয়ে নামেননি। ১৯৭৮ সালই যদি ধরা হয় তাহলে ৪৭ বছরে বাংলাদেশ এশিয়ান গেমসে অংশ নিয়েছে ১০ বার। ১০ আসরে বড় প্রাপ্তি হচ্ছে একবার সোনা জেতা। ২০১০ সালে চীনের গুয়াংজুতে টি-২০ ক্রিকেট পুরুষ ইভেন্টে বাংলাদেশ সোনা জিতেছিল।

এশিয়ান গেমস ইতিহাসে বাংলাদেশ প্রথম পদক জিতে ১৯৮৬ সালে দক্ষিণ কোরিয়ার সিউলে। এই প্রাপ্তি মিলে বক্সিং ইভেন্ট থেকে। তামা জেতেন বক্সার মোশাররফ হোসেন। সেমিতে উঠলে নিয়ম অনুযায়ী দুজনই তামা জেতেন। সেই সুযোগটা এসে যায় মোশাররফের। এরপর ব্যক্তিগত ইভেন্টে পদক জিততে পারেননি কেউ। ১৯৯০ সালে বেইজিং এশিয়ান গেমসে প্রথম রুপা মিলে। দলীয় খেলা পুরুষ কাবাডিতে বাংলাদেশ রুপা জিতে। ১৯৯৪ সালেও হিরোশিমায় রুপা জিতেছিল পুরুষ কাবাডি দল। ১৯৯৮ ব্যাংকক এশিয়াডে তামা ও বুসানে রুপা ও দোহাতে পুরুষ কাবাডি দল তামা জিতে। এরপর থেকেই পদক শূন্যতায় ভুগছে পুরুষ কাবাডি দল। পরিসংখ্যানে দেখা যাচ্ছে এশিয়ান গেমসের ইতিহাসে বাংলাদেশ এক সোনা, পাঁচ রুপা ও ছয়বার তামার পদক জিতেছে। এবার সেই সংখ্যা বাড়ে কিনা সেটাই অপেক্ষা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর