রবিবার, ১২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

দিনটির অপেক্ষায় আশরাফুল

ক্রীড়া প্রতিবেদক

দিনটির অপেক্ষায় আশরাফুল

পাঁচ বছর ধরে এই বিশেষ দিনটির অপেক্ষায় ছিলেন মোহাম্মদ আশরাফুল। প্রিয়জনদের সঙ্গে আলাপ করেছেন, বন্ধুদের সঙ্গে একান্তে বসেও ক্ষণ গুনেছেন। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটছে। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার রাস্তা উন্মুখ হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট খেলার উপর গত পাঁচ বছর যে নিষেধাজ্ঞা ছিল, সেটার আনুষ্ঠানিক অবসান ঘটছে আগামীকাল। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ‘বিস্ময় বালক’ বিপিএলসহ সবধরনের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে পারবেন। বর্তমানে ইংল্যান্ডে অবস্থানরত আশরাফুল এর ফলে আবার স্বপ্ন দেখা শুরু করেছেন, ফের লাল-সবুজ পতাকাকে প্রতিনিধিত্ব করার।

সাকিব, মাশরাফি, তামিমরা এখন বাংলাদেশ ক্রিকেটের এক একজন উজ্জ্বল তারকা। এসব ক্রিকেটারই এখন দেশের ক্রিকেটের মূল ভরসা। এদের হাত ধরে এখন নিয়মিত সাফল্যের মুখ দেখছে ক্রিকেট। আনন্দে ভাসছেন ক্রিকেটপ্রেমীরা। অথচ ৮/১০ বছর আগেও বাংলাদেশের ক্রিকেটের মূল চালিকা শক্তি ছিলেন মোহাম্মদ আশরাফুল। ছোটখাটো গড়নের আশরাফুলের ব্যাটের দিকে তাকিয়ে থাকতো গোটা দেশ। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের ব্যাটে হাসতো গোটা দেশ। কিন্তু অন্ধকার পথে পা বাড়িয়ে তিনি এখন অস্তমিত এক তারকা। ২০১৩ সালে বিপিএলে ম্যাচ পাতানোয় সংশ্লিষ্ট থাকার কথা স্বীকার করে চমকে দেন ক্রিকেট বিশ্বকে। তার স্বীকারোক্তিতে শুরুতে ৮ বছরের জন্য নিষিদ্ধ হন সব ধরনের ক্রিকেটে। পরবর্তীতে তার আবেদনে সেটা কমিয়ে পাঁচ বছর করা হয়। সেটা আন্তর্জাতিক ক্রিকেট ও বিপিএলে। তিন বছর নিষিদ্ধ করা হয়েছিল ঘরোয়া ক্রিকেটে। তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাবেক অধিনায়ক এখন নিয়মিত ঘরোয়া ক্রিকেট খেলছেন। সেঞ্চুরির নহর বইয়ে দিচ্ছেন প্রিমিয়ার ক্রিকেট, বিসিএল ও প্রথম শ্রেণির ক্রিকেটে। প্রিমিয়ার ক্রিকেটে গত বছর কলাবাগানের পক্ষে পাঁচ পাঁচটি সেঞ্চুরি করেন তিনি।

আশরাফুল এখন ইংল্যান্ডে। দেশে ফিরবেন ১৬ আগস্ট। ইংল্যান্ডে তিনি অনুশীলন করছেন সাবেক ক্রিকেটার শহিদুল আলম রতনের তত্ত্বাবধানে। সেখানে অনুশীলন করে ঘাম ঝরিয়ে নিজেকে ফিট করে নিচ্ছেন ‘বিস্ময় বালক’ আশরাফুল। নিষেধাজ্ঞা শেষ হওয়ার বিশেষ এই দিনটি নিয়ে আশরাফুল বলেন, ‘নিষেধাজ্ঞা উঠে যাওয়ার এ বিশেষ দিনটির জন্য গত পাঁচ বছর অপেক্ষা করেছি। যদিও গত দুই বছর ধরে আমি নিয়মিত ঘরোয়া ক্রিকেট খেলছি। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন খেলার স্বপ্ন দেখছি।’ ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে জড়িত আশরাফুলকে সব সময় সহায়তা করেছে বিসিবি। তার আবেদনে সাড়া দিয়েছে। এজন্য বিসিবির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি, ‘বিসিবির কাছে আমি কৃতজ্ঞ। বোর্ড সভাপতি, নির্বাচকরা সব সময় আমাকে সহায়তা করেছেন এই পাঁচ বছর। ভক্তরাও আমাকে সব সময় উৎসাহ জুগিয়েছেন। আমি সবার কাছে কৃতজ্ঞ।’

৬১ টেস্টে ২৭৩৭ রান, ১৭৭ ওয়ানডেতে ৩৪৬৮ রান ও ২৩ টি-২০ ম্যাচে ৪৫০ রান করা আশরাফুল ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরুক। যদিও বয়স ৩৪। কিন্তু এই বয়সে ক্রিকেট বিশ্ব মাতাচ্ছেন অনেকেই। তাই বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখতেই পারেন মোহাম্মদ আশরাফুল।

সর্বশেষ খবর