মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নেপালকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

নেপালকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে নেপালের রক্ষণব্যুহ ভেঙে বল নিয়ে এগিয়ে যাচ্ছেন বাংলাদেশের তহুরা খাতুন —বাফুফে

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচেই দুর্দান্ত জয় পেয়েছিল মারিয়া মান্ডারা। পাকিস্তানকে উড়িয়ে দিয়েছিল ১৪-০ গোলে। দুর্দান্ত এ জয়ের পর উজ্জীবিত দল নিয়ে বেশ আত্মবিশ্বাসী ছিলেন কোচ গোলাম রব্বানী ছোটন। নেপালের বিপক্ষেও তাই তার তেমন একটা দুশ্চিন্তা ছিল না। অগাধ আস্থা ছিল শিষ্যদের ওপর। গতকাল কোচের সেই আস্থার প্রতিদানই দিলেন মারিয়া মান্ডারা। ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিঠাং স্টেডিয়ামে নেপালকে ৩-০ গোলে হারিয়ে বি গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়েরা। সেমিফাইনালে তারা মুখোমুখি হচ্ছে  স্বাগতিক ভুটানের।

ম্যাচের প্রথমার্ধে দুর্দান্ত খেলছিল দুই দলই। বাংলাদেশের আক্রমণগুলো রুখে দিয়ে বার বারই ওপরে উঠে আসছিল নেপাল। কিন্তু বাংলাদেশের ডিফেন্সে এসে মুখ থুবড়ে পড়ছিল নেপালি মেয়েরা। প্রথমার্ধে আক্রমণের পর আক্রমণ করে নেপালকে একসময় কোণঠাসা করে ফেলে বাংলাদেশ। একটা গোল অফসাইডের অভিযোগে সহকারী রেফারি বাতিল করে দিলেও বাংলাদেশ থেমে যায়নি। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক পূর্ব মুহূর্তে দলকে প্রথম গোল উপহার দেন তহুরা খাতুন। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় লাল-সবুজের জার্সিধারী মেয়েরা। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে আরও আগ্রাসী হয়ে উঠেন মারিয়া মান্ডারা। ম্যাচের ৫১তম মিনিটে গোল করেন মারিয়া মান্ডা। জয়টা তখন কেবল সময়ের ব্যাপার মাত্র। ম্যাচের ৬৭তম মিনিটে দলকে আরও একটা গোল উপহার দেন সাজেদা খাতুন। এরপরও বেশ কয়েকটা সুযোগ তৈরি করে বাংলাদেশের মেয়েরা। গতির ঝড় তুলে নেপালকে এলোমেলো করে দেয়। তবে এরপর আর কোনো গোলের দেখা পায়নি লাল-সবুজের জার্সিধারীরা। গত ডিসেম্বরে ঢাকার মাঠে এই টুর্নামেন্টেই নেপালকে ৬-০ গোলে হারিয়েছিলেন মারিয়া মান্ডারা। এবার ৩-০ গোলে জিতেই সন্তুষ্ট থাকতে হলো গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। অবশ্য এই জয়েও দারুণ খুশি মারিয়া মান্ডারা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল নিশ্চিত করায় আত্মবিশ্বাস অনেক বেড়েছে দলের। এবার সেমিফাইনাল জিতে ফাইনাল নিশ্চিত করাই লক্ষ্য। গ্রুপ পর্বে চারটি করে গোল করে গোলদাতার তালিকায় শীর্ষে আছেন বাংলাদেশের শামসুন্নাহার এবং ভারতের সিলকি দেবী। গত আসরে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ভারতের প্রিয়াঙ্কা দেবী নাওরিম।

এদিকে গতকাল এ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে স্বাগতিক ভুটানকে হারিয়েছে ভারত। দলের পক্ষে একমাত্র গোলটি করেছেন সিলকি দেবী। ম্যাচের ৫৮তম মিনিটে তিনি গোলটি করেন। প্রথম ম্যাচে ভারত ১২-০ গোলে হারিয়েছিল শ্রীলঙ্কাকে। অন্যদিকে ভুটান ৬-০ গোলে হারিয়েছে শ্রীলঙ্কাকে। মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে আরও একবার ফাইনালে মুখোমুখি হতে পারে বাংলাদেশ-ভারত। গতবার এই টুর্নামেন্টেই ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন মারিয়া মান্ডারা। সেমিফাইনালে ভুটানকে হারাতে পারলেই আরও একবার সেই সুযোগ আসবে মেয়েদের সামনে। বৃহস্পতিবার সেমিফাইনালের ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ভুটানের। অন্য সেমিতে মুখোমুখি হবে ভারত-নেপাল। ভুটানের বিপক্ষে বাংলাদেশের জয়ের অভিজ্ঞতা আছে। গত বছর ভুটানকে ঢাকার মাঠে ৩-০ গোলে হারিয়েছিলেন মারিয়ারা। দেখা যাক, এবার ভুটানের মাটিতে তাদের হারাতে পারেন কিনা! টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে শনিবার। বাংলাদেশের যুব মহিলা দল দুই ম্যাচে ১৭ গোল করেছে। নেপালের বিপক্ষে জয়ের পর শিষ্যদের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করেছেন কোচ গোলাম রব্বানী ছোটন, ‘ম্যাচে মেয়েরা দারুন খেলেছেন। হালকা মেজাজে নেয়নি নেপালকে। পরিকল্পিত ম্যাচ খেলেই জিতেছে। সেমিফাইনালে আমরা স্বাভাবিক খেলাটা খেলতে চাই’।

সর্বশেষ খবর