মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

জামালদের আজকের প্রতিপক্ষ উজবেকিস্তান

ক্রীড়া প্রতিবেদক

জামালদের আজকের প্রতিপক্ষ উজবেকিস্তান

এশিয়ান গেমসে আজ উজবেকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচের আগে ফ্লাডলাইটের আলোয় ঘাম ঝরাচ্ছেন ফুটবলাররা —বাফুফে

বাংলাদেশের ফুটবলপ্রেমীদের পরিচিত মুখ আব্দুর রহিমভ। উজবেকিস্তানের এই ফুটবলার আশির দশকে দৃষ্টিনন্দন ফুটবল খেলে জয় করেছিলেন ঢাকার ফুটবলপ্রেমীদের মন। রহিমভের খেলা দেখেই উজবেকিস্তানের নাম জেনেছেন এ দেশের ফুটবলপ্রেমীরা। এক সময়কার সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশটি এখন স্বাধীন রাষ্ট্র। উজবেকিস্তান নামে অংশ নিচ্ছে বিভিন্ন ক্রীড়াতে। জাকার্তা এশিয়ান গেমসে ফুটবলে সোনা জয়ের অন্যতম দাবিদার দেশটির গ্রুপে খেলছে বাংলাদেশ। আজ মধ্য এশিয়ার দেশটির বিপক্ষে খেলতে নামছেন জামাল ভুঁইয়া, আবু সুফিয়ালরা। উজবেকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হচ্ছে বাংলাদেশের এশিয়ান গেমসের মূল মিশন। ‘বি’ গ্রুপে বাংলাদেশের পরের দুই ম্যাচ ১৬ আগস্ট থাইল্যান্ড ও ২০ আগস্ট কাতারের বিপক্ষে। আজ বাংলাদেশ সময় বিকাল ৪টায় বোগোরা স্ট্যাডিওন পাকানসারি স্টেডিয়ামে খেলতে নামবে জেমি ডে-এর শিষ্যরা। 

১৯৭৮ সাল থেকে এশিয়ান গেমসে নিয়মিত অংশ নিচ্ছে বাংলাদেশ। ১৯৯৪ ও ১৯৯৮ সালে টানা দুই গেমসে অংশ নেয়নি বেঙ্গল টাইগাররা। ৯৪ সালে হিরোশিমা গেমসের ফুটবলে সোনা জিতেছিল উজবেকিস্তান। অতীতের পারফরম্যান্সের বিচারে এবারও সোনা জয়ের অন্যতম দাবিদার মধ্য এশিয়ার দেশটি। যদিও ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরবের মতো শক্তিশালী দেশ রয়েছে। ৬ গ্রুপে চারটি করে মোট ২৪ দল সোনা, রূপা ও ব্রোঞ্জের জন্য লড়াই করবে। ফুটবল আজ মাঠে গড়ালেও গেমসের আনুষ্ঠানিক পর্দা উঠবে ১৮ আগস্ট। ফাইনাল ১ সেপ্টেম্বর। গ্রুপ পর্বের খেলা চলবে ২০ আগস্ট পর্যন্ত। নকআউট পর্ব শুরু ২৩ আগস্ট। কোয়ার্টার ফাইনালের চারটি খেলা ২৬ ও ২৭ আগস্ট এবং দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ২৯ আগস্ট।

গেমসকে সামনে রেখে দেড় মাস ধরে নিবিড় অনুশীলন করছেন জামালরা। জার্কাতায় পা রাখার আগে ১০ দিন কোরিয়ার সিউলে অনুশীলন করে ফুটবল দল। সেখানে তিনটি প্রস্তুতি ম্যাচও খেলে। প্রথমটি ২-০ গোলে হারলেও পরের দুটি জিতে যায় ২-১ ও ৩-১ গোলে। সেই আত্মবিশ্বাস নিয়েই আজ মুখোমুখি হচ্ছে উজবেকদের। উজবেকদের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স আহামরি নয়। দুই দেশের জাতীয় দল এখন পর্যন্ত পরস্পরের মুখোমুখি হয়েছে  তিনবার। ম্যাচ তিনটিতে একটি গোলও করতে পারেনি বাংলাদেশ। তিন ম্যাচেই হেরেছে এবং গোল খেয়েছে ১৫টি। ১৯৯৯ সালে এশিয়ান কাপে প্রথম মুখোমুখিতে বাংলাদেশ হেরেছিল ৬-০ গোলে। এরপর ২০০৬ সালে এশিয়ান কাপের বাছাইপর্বে প্রথম ম্যাচে ৫-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে হেরে যায় ৪-০ গোলে। এশিয়ান গেমসে দুই দল এখন পর্যন্ত খেলেছে দুই ম্যাচ। ২০১০ সালে গুয়াংজুতে ব্যবধান ছিল ৩-০ এবং চার বছর পর ইনচন এশিয়াডের ব্যবধানও ছিল একই ৩-০। সব মিলিয়ে জাতীয় ও অলিম্পিক দলের পাঁচ ম্যাচের সবগুলোতেই হেরেছে বাংলাদেশ এবং ২১ গোলের বিপরীতে গোল করতে পারেনি একটিও। প্রতিপক্ষ উজবেকিস্তান র্যাঙ্কিংয়ে উজবেকিস্তানের অবস্থান ৯৫। বাংলাদেশের অবস্থান ১৯৪। প্রতিপক্ষ শক্তিশালী। তারপরও কোচ জেমি ডে স্বপ্ন দেখছেন ভালো খেলার, ‘গেমসে ভালো খেলার জন্য গত দেড়মাস ধরে কঠোর অনুশীলন করছি আমরা। সেই অনুশীলনকে এখন কাজে লাগাতে চাই। খেলোয়াড়রা প্রস্তুত নিজেদের মেলে ধরতে।’

গেমসে অংশ নিলেও বাংলাদেশের মূল টার্গেট সাফ চ্যাম্পিয়নশিপ। সেপ্টেম্বরে যা অনুষ্ঠিত হবে ঢাকায়।

সর্বশেষ খবর