বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

প্রতিপক্ষ থাইল্যান্ড বলেই আশা জামালদের

সাফ চ্যাম্পিয়নশিপের আগে এশিয়ান গেমসই ঝালাই করে নেওয়ার শেষ সুযোগ বাংলাদেশের। এখানে ভরাডুবি ঘটলে ঘরের মাঠে আত্মবিশ্বাসটা থাকবে কি জামালদের

ক্রীড়া প্রতিবেদক

প্রতিপক্ষ থাইল্যান্ড বলেই আশা জামালদের

এশিয়ান গেমসে ফুটবলে বাংলাদেশের অংশ নেওয়াটাই মুখ্য বিষয়। যদিও কোচ জেমি ডে বলেছিলেন আশা করি ছেলেরা ভালোই করবে। জেমি কেন যিনিই কোচের দায়িত্ব নিয়েছেন তিনি শুনিয়েছেন আশার বাণী। কিন্তু আশাও বাস্তবতা যে এক নয় তা বার বার প্রমাণ দিচ্ছে জাতীয় দলের ফুটবলাররা। জাকার্তা এশিয়ান গেমসে জামালদের যাত্রা হয়েছে হার দিয়েই। উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হেরে যায়। তবে হারলেও খেলোয়াড়দের প্রশংসা করতে হয় তারা গোলের বন্যায় ভেসে যায়নি।

আজ বাংলাদেশ বিকাল ৩টায় এশিয়ান গেমসের দ্বিতীয় ম্যাচ খেলবে। প্রতিপক্ষ থাইল্যান্ড। সত্যি বলতে কি বাংলাদেশের যতটুকু সম্ভাবনা রয়েছে তা থাইল্যান্ডকে ঘিরেই। এক সময় থাইল্যান্ডের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হতো। জাতীয় দলের জেতার রেকর্ডও রয়েছে। সত্তর দশকে আগাখান গোল্ড কাপে থাইল্যান্ডের শক্তিশালী দল রাজবিথি, ব্যাংকক ব্যাংকের বিপক্ষে মোহামেডান ও আবাহনীর জয়ের রেকর্ড রয়েছে। অতীতের সেই দিনগুলো এখন স্মৃতিই বলা যায়। থাইল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ এশিয়ান গেমসে জয় পাবে তা ভাবাই যায় না। যদিও জেমি ডে কিংবা জামাল ভুইয়া বলেছেন, ‘আমরা সেরা খেলাটাই খেলতে চাই।’ কেউতো আর হারতে মাঠে নামে না। তাই বাংলাদেশ যদি সেরা খেলাটাও খেলে তাহলে কি জয় নিয়ে মাঠ ছাড়বে? জাতীয় দলের দুর্দিনে এখন ড্র করাটাও কঠিন বলা যায়। সেই ধারণাকে ভুল প্রমাণিত করে জিততে পারলে তা হবে বড় প্রাপ্তি। ২০ আগস্ট বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচ লড়বে কাতারের বিপক্ষে। সাম্প্রতিক সময়ে বয়সভিত্তিক টুর্নামেন্টে কাতারের বিপক্ষে সাফল্য থাকলেও জাতীয় দলের বিষয়টি আবার আলাদা। কাতারকে হারাবে সেই আশা করার সাহসও নেই ক্রীড়ামোদীদের। সুতরাং যা আশা আজকের ম্যাচ ঘিরেই। সাফ চ্যাম্পিয়নশিপের আগে এশিয়ান গেমসই ঝালাই করে নেওয়ার শেষ সুযোগ বাংলাদেশের। এখানে ভরাডুবি ঘটলে ঘরের মাঠে আত্মবিশ্বাসটা থাকবে কি জামালদের?

সর্বশেষ খবর