শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

মাশরাফির প্রশংসায় তামিম

ক্রীড়া প্রতিবেদক

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে প্রথম সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। ইনিংসে সর্বনিম্ন রানের লজ্জাসহ টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারের পর যেন মানসিকভাবেই ভেঙে পড়েছিলেন ক্রিকেটাররা। এমন বিপর্যস্ত অবস্থা থেকেও কিনা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশ দল ওয়ানডে সিরিজ ও টি-২০ জিতে দেশে ফিরেছে।

ক্যারিবীয় দ্বীপে হঠাৎ বদলে যাওয়ার গল্প শুনুন তামিমের মুখে, ‘স্বাভাবিকভাবেই টেস্ট সিরিজের পর আমরা ভেঙে পড়েছিলাম। ওয়ানডে সিরিজটা খুব গুরুত্বপূর্ণ ছিল। কারণ এই ফরমেটেই আমরা সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্য। মাশরাফি ভাই আসলেন। আমাদের ঘুরে দাঁড়ানোয় তার বিশাল অবদান ছিল। হয়তো তিনি কারও হাতে ধরে তাকে ব্যাটিং বা বোলিং করিয়ে দেননি। তবে তিনি দলের পরিবেশটা বদলে দিয়েছিলেন।’

মজার বিষয় হচ্ছে, টেস্ট সিরিজে বাজে পারফরম্যান্সের পর গায়ানায় ওয়ানডে জিতে বাংলাদেশ যেমন উজ্জীবিত হয়েছিল। একই মাঠে দ্বিতীয় ওয়ানডেতে ৩ রানে হারের পর দলের ক্রিকেটারদের মানসিক অবস্থা খারাপ হতে পারতো। কিন্তু মাশরাফি খেলোয়াড়দের চাঙ্গা করে রেখেছিলেন।

ওয়ানডে সিরিজে দলের প্রাণভোমরা ছিলেন তামিম ইকবাল। তিন ম্যাচে দুই সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। বদলে যাওয়া সম্পর্কে ড্যাসিং ওপেনার বলেন, ‘আমরা প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ নিশ্চিত করতে চেয়েছিলাম। কারণ গায়ানার উইকেট এবং বড় মাঠ আমাদের সঙ্গে বেশি মানানসই ছিল। সেন্ট কিটসে তারা সুবিধা পায় বেশি। ওই যে বললাম, মাশরাফি ভাইয়ের এখানেও বড় ভূমিকা ছিল। তৃতীয় ওয়ানডের আগে আমরা বসলাম এবং আলোচনা করলাম। যদি আমরা ম্যাচের আগেই তাদের সুবিধা নিয়ে ভাবতাম, ভাবতাম তারা  ফেবারিট। তবে তো আগেই হেরে যেতাম। তাই মানসিকতা বদলানো দরকার ছিল। আমরা ম্যাচটি খেলতে চেয়েছি,  নেতিবাচক ভাবনা মাথায় না নিয়ে দেখতে চেয়েছি কি হয়।’ তামিম আশা প্রকাশ করেছে এশিয়া কাপে বাংলাদেশ ভালো খেলবে। এখানে তরুণরা ভাল পারফরমেন্স করবে। সামনে বিশ্বকাপ তাই তামিম মনে করেন বাংলাদেশের জন্য এখন প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। নিজেদের ঝালিয়ে নেওয়ার এই তো সময়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর