মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

অনুশীলনে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলনে টাইগাররা

প্রস্তুতির প্রথম দিনে স্পিনার মিরাজ ও ব্যাটসম্যান লিটন —বাংলাদেশ প্রতিদিন

এশিয়া কাপের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল। গতকাল প্রথম দিনের অনুশীলন উপস্থিত ছিলেন না দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ। এছাড়া ৩১ সদস্যের প্রাথমিক দলের বাকি সব ক্রিকেটারই অনুশীলন করেছেন। বিশ্বসেরা অলরাউন্ডার হজব্রত পালন করতে এখন সৌদি আরবে রয়েছেন, আর মাহমুদুল্লাহ ওয়েস্ট ইন্ডিজে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলছেন।

টাইগাররা এশিয়া কাপের সব শেষ তিন আসরের মধ্যে দুবারই ফাইনাল খেলেছে। ২০১২ সালে জয়ের খুব কাছে গিয়েও হেরেছিল বাংলাদেশ। আর সব শেষ আসরে ভারতের বিরুদ্ধে ফাইনালে সুবিধা করতে পারেনি টাইগাররা। তবে এবার চ্যাম্পিয়ন হওয়ার টার্গেটেই প্রস্তুতি শুরু করেছেন ক্রিকেটাররা। সব শেষ তিন আসরেই আয়োজক ছিল বাংলাদেশ। এবার সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে। খেলা মাঠে গড়াবে ১৫ সেপ্টেম্বর থেকে। বাংলাদেশ রয়েছে ‘গ্রুপ-বি’ তে। টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তান। মাশরাফিরা উদ্বোধনী দিনে প্রথম ম্যাচে লঙ্কানদের মুখোমুখি হবে। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ২০ সেপ্টেম্বর।

এশিয়া কাপের সব শেষ আসরটি হয়েছিল টি-২০ ফরম্যাটে। টি-২০ বিশ্বকাপের আগে টুর্নামেন্ট ছিল বলেই ওয়ানডের পরিবর্তে টি-২০ করা হয়েছিল। তবে এবার আবার সেই পুরনো ওয়ানডে ফরমেটেই খেলা হবে। আর ওয়ানডে ফরমেট বলেই বাড়তি আত্মবিশ্বাস বাংলাদেশের। ক্রিকেটের এই ফরম্যাটে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে টাইগাররা।

সব শেষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। তবে ওই সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করার সুযোগ পেয়েছিলেন টাইগাররা। একটুখানি ভুলের জন্য সিরিজের দ্বিতীয় ম্যাচটি জিততে পারেনি তারা। তারপরও ক্যারিবীয়দের বিরুদ্ধে সিরিজ টাইগারদের আত্মবিশ্বাসী করে তুলেছে।

গত কয়েক বছর থেকে ওয়ানডেতে দুর্দান্ত দাপট দেখাচ্ছেন টাইগাররা। ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছিল মাশরাফিরা। মূলত সেই আসর থেকেই ওয়ানডেতে বাংলাদেশের ঊর্ধ্বমুখী যাত্রা শুরু হয়েছে। একবার ঘরের মাঠে টানা পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকাকে সিরিজে হারিয়েছে মাশরাফিরা। ২০১৭ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ সেমিফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে বিদায় করে দিয়ে। একের পর এ ওয়ানডেতে সাফল্য দেখিয়েই চলেছেন টাইগাররা। আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিং বাংলাদেশ এখন সাত নম্বর দল। এশিয়ার দলগুলোর মধ্যে ভারত ও পাকিস্তানের পর টাইগাররা।

বাংলাদেশ দলের সঙ্গে রয়েছেন নতুন কোচ স্টিভ রোডস। ইংলিশ এই কোচ তার প্রথম অ্যাসাইনমেন্টেই বাজিমাত করে দিয়েছেন। যদিও বাংলাদেশ দল ওয়েস্ট সফরে যাওয়ার মাত্র কয়েক দিন আগে নিয়োগ পাওয়ায় নিজের পছন্দ অনুযায়ী দল গঠন করার সুযোগ পাননি। তবে এশিয়া কাপকে ঘিরে নিজের পছন্দের দল গঠন করার সুযোগ পাচ্ছেন কোচ।

জাতীয় দলের নির্বাচকরা কোচের কথা অনুযায়ী প্রাথমিক দলে ৩১ জন ক্রিকেটারদের রেখেছেন। যাতে  সবাইকে দেখে পরখ করে নিতে পারেন নতুন রোডস। যদিও দলে খুব বেশি পরিবর্তনের সুযোগ নেই। কেন না ‘পঞ্চপাণ্ডব’ তো মোটামুটি চূড়ান্তই রয়েছেন। তবে তরুণরা আহামরি পারফর্ম করতে পারছেন না অনেক দিন থেকেই। তাই ক্যারিবীয় সফরের দলে থেকে বেশ কজন বাদও পড়তে পারেন!

গতকাল প্রথম দিনের অনুশীলনে বেশ হাসিখুশি ছিলেন ক্রিকেটাররা। ঈদের পর আবার এক সঙ্গে হয়েছেন। সকালে ৯টার আগেই মিরপুর স্টেডিয়ামে উপস্থিত রিপোর্ট করেছেন ক্রিকেটাররা। তারপর ৯টা থেকে ১২টা পর্যন্ত চলেছে ফিটনেস ট্রেনিং। এরপর পৌনে দুইটা থেকে চারটা পর্যন্ত চলেছে ফিল্ডিং অনুশীলন।

সর্বশেষ খবর