Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৩১ আগস্ট, ২০১৮ ২৩:২০
বছরটা কী লুকা মডরিচেরই
রাশেদুর রহমান
বছরটা কী লুকা মডরিচেরই

রাশিয়া বিশ্বকাপে অসাধারণ ফুটবল খেলে সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বল জিতেছেন ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মডরিচ। কিন্তু বিশ্বকাপে দুর্দান্ত খেলে এসেও রিয়াল মাদ্রিদ কোচ লোপেতেগুইয়ের কাছ থেকে পূর্ণ সম্মান পাচ্ছেন না মডরিচ। এমন অভিযোগ রিয়াল মাদ্রিদ ভক্তদের। মৌসুমের তিনটা ম্যাচেই তিনি সাইড বেঞ্চ থেকে শুরু করেছেন। স্থান হয়নি প্রথম একাদশে। এই নিয়ে মডরিচেরও আক্ষেপ অনেক। তবে লুকা মডরিচ এরই মধ্যে বছরটা নিজের করে নিয়েছেন। বিশ্বকাপে দেশকে স্বপ্নের ট্রফি দিতে না পারলেও জয় করেছেন গোল্ডেন বল। প্রথমবারের মতো উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও জিতেছেন তিনি।

গত ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপে সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বল জিতেছিলেন লুকা মডরিচ। একই পুরস্কার জিতলেন বিশ্বকাপেও। গত কয়েকটা মৌসুমে তার অসাধারণ পারফরম্যান্স ছিল রিয়াল মাদ্রিদের সফলতার অন্যতম কারণ। মিডফিল্ডে তিনি দুর্দান্ত খেলছিলেন। গোল করা কিংবা গোলে সরাসরি এসিস্ট করা তার কাজ নয়। মূলত তিনি ডিফেন্স থেকে ফরোয়ার্ড লাইনের মধ্যে সংযোগ স্থাপনকারী হিসেবে কাজ করেন। আর এই কাজটা যে তিনি খুব ভালোভাবেই করে চলেছেন, তার প্রমাণ রিয়াল মাদ্রিদের সফলতা। বিশ্বকাপের ক্রোয়েশিয়ার ফাইনাল খেলা। অসাধারণ পারফরম্যান্সের জন্য উয়েফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় গত বছরও স্থান পেয়েছিলেন লুকা মডরিচ। তবে রোনালদো, মেসি ও বুফন ছিলেন সেরা তিনজনের তালিকায়। মডরিচ হয়েছিলেন চতুর্থ। এবার সবাইকে পেছনে ফেলে জয় করেছে উয়েফা সেরা পুরস্কার। তার সঙ্গী রোনালদো ও মোহাম্মদ সালাহ। কিন্তু যোগ্যতায় মডরিচকে এনে দিয়েছে এই লোভনীয় পুরস্কার।

কেবল উয়েফার বর্ষসেরা ফুটবলার পুরস্কার কেন, এবার লুকা মডরিচ স্থান করে নিতে পারেন ব্যালন ডি’অর এবং ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের সেরা তিনেও! এমনকি জিততেও পারেন এই গুরুত্বপূর্ণ পুরস্কারগুলো! গত ১০ বছরে ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন। অন্য কাউকে কাছাকাছিও আসতে দেননি। এক দশক পর প্রথমবারের মতো অনেকেই ভাবতে শুরু করেছেন, এবার সম্ভবত মেসি-রোনালদোকে টপকে অন্য কেউ জিতে নিবে এ পুরস্কারগুলো।

নতুন নামটা যে লুকা মডরিচেরই, তাও অনেকে বলতে শুরু করেছেন। ব্যালন ডি’অর নিয়ে সম্ভাব্য সেরা তিনজনের তালিকায় স্থান পেয়েছেন রোনালদো, মডরিচ ও এমবাপ্পে। আন্তর্জাতিক মিডিয়ায় এই নিয়ে বেশ আলোচনাও হচ্ছে। অন্যদিকে ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত ১০ জনের তালিকায় আছেন লুকা মডরিচও। এই পুরস্কারটাও এবার তার হাতে উঠতে পারে। বিশ্বকাপ না জিতলেও বছরটা পুরস্কারে পুরস্কারে ভরিয়ে দিল লুকা মডরিচকে।

সংশ্লিষ্ট সংবাদ

এই পাতার আরো খবর
up-arrow