Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৫৯
এবার কি মাশরাফিদের পালা?
ক্রীড়া প্রতিবেদক
এবার কি মাশরাফিদের পালা?

মেয়েদের ক্রিকেটে বাংলাদেশ এখন এশিয়ার সেরা দল। চলতি বছরে সালমারা মালয়েশিয়ায় অনুষ্ঠিত মহিলা এশিয়া কাপে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছে। এবার কি তবে মাশরাফিদের পালা? এবারের এশিয়া কাপে সেরা দল নিয়েই সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছে টাইগাররা। ‘পঞ্চ পাণ্ডব’ খ্যাত দলের পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ রয়েছেন ফর্মের তুঙ্গে। তরুণ ক্রিকেটাররাও নিজেদের শাণিত করছেন। তাই শিরোপা জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ।

দলে একমাত্র সাকিব ছাড়া অন্য ক্রিকেটারদের ফিটনেস নিয়েও কোনো সমস্যা নেই। কিন্তু ইনজুরি নিয়েও বিশ্বসেরা অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজ সফরে যে সার্ভিস দিয়েছেন তার তুলনা হয় না। একই ইনজুরি নিয়ে সাকিব এশিয়া কাপেও খেলবেন। তার মতো একজন ক্রিকেটার দলে থাকলে অন্যদের আত্মবিশ্বাসও বেড়ে যায়। সে কারণেই এশিয়া কাপের আগে সাকিবকে হাতে অস্ত্রোপচার না করতে অনুরোধ করেছিলেন স্বয়ং বোর্ড সভাপতি। সব মিলে শক্তিশালী দল নিয়েই এশিয়া কাপের লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ।

শেষ তিন আসরের মধ্যে দুবারই ফাইনাল খেলেছে বাংলাদেশ। খুব কাছে গিয়েও শিরোপার দেখা পায়নি টাইগাররা। তবে এবার শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন ক্রিকেটাররা। দারুণ আত্মবিশ্বাসী টাইগার কোচ স্টিভ রোডস, ‘আমরা বিশ্বাস করি, আমরা পারব। আমরা যদি সামর্থ্যের শতভাগ দিয়ে চেষ্টা করি এবং ভালো ক্রিকেট খেলতে পারি তাহলে অবশ্যই পারব।’

কোচ খুব ভালো করেই জানেন, বাংলাদেশের গ্রুপে থাকা দুই দল শ্রীলঙ্কা ও আফগানিস্তান শক্তিশালী। তাই কোচের প্রাথমিক লক্ষ্য হচ্ছে গ্রুপ পর্বের গণ্ডি পেরিয়ে সুপার ফোর-এ জায়গা করে নেওয়া। আর শিরোপা জিততে চাইলে ভারত-পাকিস্তানের মতো দলগুলোকে তো হারাতেই হবে। সে সামর্থ্যও আছে বাংলাদেশের। তাই এশিয়া কাপে সাফল্য পেতে হলে নিজেদের সামর্থ্যের ওপর যেমন বিশ্বাস অটুট রাখতে হবে তেমনি প্রতিপক্ষ সম্পর্কেও যে সতর্ক হতে হবে, তা খুব ভালো করেই জানেন রোডস।

বাংলাদেশের সবচেয়ে বড় সাহস হচ্ছে— সব শেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তাদের হারিয়েছে মাশরাফিরা। তিন ম্যাচের সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করার সুযোগ ছিল টাইগারদের সামনে। কিন্তু সিরিজের দ্বিতীয় ম্যাচটি নিজেদের ভুলের জন্য হেরে যায়। তারপরও সিরিজ ঠিকই নিশ্চিত করেছে বাংলাদেশ।

ওয়েস্ট সফরই ছিল কোচ স্টিভ রোডসের প্রথম অ্যাসাইনমেন্ট। তবে ক্যারিবীয় সফরের মাত্র কয়েক দিন আগে যোগ দেওয়ায় পছন্দমতো দল বেছে নেওয়ার সুযোগ হয়নি। কিন্তু এশিয়া কাপের আগে যাচাই-বাছাই করে দল সাজিয়েছেন রোডস। বেশ কিছু দিন অনুশীলন করিয়ে শিষ্যদের সঙ্গে নিজেকে দারুণভাবে মানিয়েও নিয়েছেন। সে কারণেই আশাবাদী রোডস।

এই পাতার আরো খবর
up-arrow