শনিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

টাইগারদের প্রথম পরীক্ষা আজ

মেজবাহ্-উল-হক

টাইগারদের প্রথম পরীক্ষা আজ

এশিয়া কাপের ট্রফি সামনে রেখে ফটোসেশনে অংশ নিচ্ছেন ছয় দলের অধিনায়ক। বাঁ থেকে হংকংয়ের জেমি আতকিনসন, ভারতের রোহিত শর্মা, বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা, শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস, পাকিস্তানের সরফরাজ আহমেদ ও আফগানিস্তানের স্ট্যানিকজাই

বাংলাদেশ এবং শ্রীলঙ্কা— দুই দেশের জন্যই আজকের ম্যাচটি প্রতিশোধের! এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে দুই দলই জয়ের জন্য মরিয়া।

বাংলাদেশে এসে চলতি বছরের শুরুতে ওয়ানডে (ত্রিদেশীয় সিরিজ), টি-২০ ও টেস্ট— তিন সিরিজেই টাইগারদের হারিয়েছে শ্রীলঙ্কা। একে তো বাংলাদেশের কোচ চন্ডিকা হাতুরাসিংহেকে নিয়েছিল লঙ্কানরা। তারপর সেই হাতুরার প্রথম অ্যাসাইনমেন্টেই টাইগারদের বিধ্বস্ত করেছিল শ্রীলঙ্কা। নিকট অতীতে এমন ধাক্কা খায়নি বাংলাদেশ ক্রিকেট দল।

পরের চিত্রটা ঠিক উল্টো! সেই শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত নিদাহাস টি-২০ ট্রফিতে পরপর দুবার তাদের হারায় বাংলাদেশ। ঘরের মাঠে মর্যাদার নিদাহাস ট্রফিতে ফাইনালের আগেই দর্শক হয়ে যায় শ্রীলঙ্কা। দুই ম্যাচে বড় স্কোর করেও টাইগারদের হাত থেকে নিস্তার পায়নি লঙ্কানরা। সেই ক্ষত নিশ্চয় এখনো পোড়াচ্ছে তাদের।

বাংলাদেশ দল দেশের মাটিতে লঙ্কানদের কাছে হেরেছিল মূলত প্রধান কোচ না থাকার কারণে। কোচ হচ্ছেন দলের প্রধান কাণ্ডারি। আর এই কাণ্ডারি না থাকার কারণে টি-২০-তে আফগানিস্তানের কাছেও হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। মজার বিষয় হচ্ছে, প্রধান কোচ হিসেবে স্টিভ রোডস যোগ দেওয়ার পরই টাইগারদের পারফরম্যান্সে ক্যারিশম্যাটিক পরিবর্তন ঘটে যায়। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে গেইল-স্যামুয়েলসদের দলকে হারিয়েছে বাংলাদেশ। সর্বশেষ সিরিজে পাওয়া এই আত্মবিশ্বাসই আজ এগিয়ে রাখবে মাশরাফিদের। বাংলাদেশের ভরসা পাঁচ সিনিয়র ক্রিকেটার— মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। পাঁচ সিনিয়রই রয়েছেন দারুণ ফর্মে। এ ছাড়া লিটন দাস ক্যারিবীয় দ্বীপে টি-২০-তে দারুণ সঙ্গ দিয়েছেন। যদিও ওয়ানডেতে সুযোগ পাননি। তবে তামিমের সঙ্গী হিসেবে উদ্বোধনী জুটিতে দেখা যেতে পারে তাকেই। বোলিংয়ে মাশরাফির সঙ্গে থাকবেন দুই পেসার মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। টাইগাররা আজ তাদের সেরা ‘ব্রিগেড’ নিয়েই সংযুক্ত আরব আমিরাতের মাটিতে লঙ্কা বধের মিশনে মাঠে নামছে।

শ্রীলঙ্কা সর্বশেষ সিরিজে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরেছিল। তবে সিরিজ জিততে না পারলেও শেষ দুই ম্যাচে প্রোটিয়াদের হারিয়েছিল তারা। ওই দুই ম্যাচে পাওয়া আত্মবিশ্বাস, আর কোচ হাতুরাসিংহের অভিজ্ঞতাই শ্রীলঙ্কার বড় অ্যাডভান্ডেজ আজ।

ব্যাটিংয়ে শ্রীলঙ্কার প্রধান ভরসা অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। সর্বশেষ ম্যাচে তার অসাধারণ ব্যাটিংয়েই কলম্বোতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় পেয়েছিল তারা। লঙ্কান দলপতি খেলেছিলেন অপরাজিত ৯৭ রানের ইনিংস। তবে লঙ্কানরা শেষ মুহূর্তে দিনেশ চান্দিমালকে হারিয়ে কিছুটা দুর্বল হয়েছে বটে। তাই চান্দিমালের অনুপস্থিতিতে ম্যাথুসের দিকেই তাকিয়ে থাকবে শ্রীলঙ্কা।

তবে বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কাকে সাহস দিচ্ছেন দুই পেরেরা। ব্যাটে কুশল পেরেরা, বলে থিসারা পেরেরা। চলতি বছরে কুশল পেরেরা ৩৮.৬২ গড়ে করেছেন ৩০৯ রান। আর থিসারা পেরেরা ১৯.৩৮ গড়ে নিয়েছেন ১৮ উইকেট।

দুই দলের মধ্যে আজ পার্থক্য গড়ে দিতে পারেন এক তামিম ইকবাল। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত চলতি বছরে বাংলাদেশের এই ড্যাসিং ওপেনার ৮৯.৮৩ গড়ে করেছেন ৫৩৯ রান। ক্যারিবীয় দ্বীপে অনুষ্ঠিত সর্বশেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচে ২৮৭ রান করেছেন তামিম। দুই সেঞ্চুরির পাশাপাশি একটি হাফ সেঞ্চুরি।

চলতি বছরে জিম্বাবুয়ের বিরুদ্ধে অপরাজিত ৮৪ রানের ইনিংস দিয়ে শুরু করেন তামিম। ঘরের মাঠে অনুষ্ঠিত জানুয়ারি মাসে ত্রিদেশীয় সিরিজের পরের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধেও ৮৪ রানের আরেকটি ইনিংস খেলেন তিনি। জিম্বাবুয়ের বিরুদ্ধে পরের ম্যাচে আবারও হাফ সেঞ্চুরি। ৭৬ রানের অসাধারণ একটি ইনিংস। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অনবদ্য তিন ইনিংস ১৩০*, ৫৪ এবং ১০৩। সে কারণেই এই বছরে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে যদি আবারও তার ব্যাট ক্যারিশমা শুরু করে দেয় তাহলে এশিয়া কাপের প্রথম পরীক্ষায় কৃতিত্বের সঙ্গেই উত্তীর্ণ হবে বাংলাদেশ।

সর্বশেষ খবর