মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

‘ভার্চুয়াল’ সেমিফাইনাল

মেজবাহ্-উল-হক

‘ভার্চুয়াল’ সেমিফাইনাল

এশিয়া কাপের ‘ভার্চুয়াল’ সেমিফাইনালে বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। দুই দলই সুপার ফোরে ভারতের কাছে হেরেছে এবং আফগানিস্তানের বিরুদ্ধে জিতেছে। নেট রানরেটে বাংলাদেশের চেয়ে খানিকটা এগিয়ে পাকিস্তান। তবে এই নেট রানরেটের আর কোনো দরকার হবে না, যদি না মহানাটকের জন্ম দিয়ে ম্যাচটি টাই হয়ে যায়!

‘ডু অর ডাই’ ম্যাচ! জিতলেই ফাইনাল, হারলেই বিদায়। ক্রিকেটামোদীদের দৃষ্টি থাকবে আগামীকাল আবুধাবির এই ম্যাচের দিকে। ঠিক একই সময়ে দুবাইয়ে অনুষ্ঠিত হবে ভারত বনাম আফগানিস্তান ম্যাচ। টুর্নামেন্টে এই ম্যাচের আর কোনো আবেদন নেই বললেই চলে। কেন না এক ম্যাচ হাতে রেখেই ফাইনালে উঠে গেছে ভারত, একইভাবে শেষ ম্যাচের আগে বিদায় ঘণ্টা বেজে গেছে আফগানদের। তাই ম্যাচ কেবল আনুষ্ঠানিকতা মাত্র।

ফাইনালে ভারতের সঙ্গী হচ্ছে কারা—তা নির্ধারণ হয়ে যাবে আগামীকাল। ‘ভার্চুয়াল’ সেমিফাইনালে মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ ও পাকিস্তান দুই দল দুই রকম পরিস্থিতির মোকাবিলা করেছে।

একদিন আগেই বাংলাদেশ আফগানিস্তানের বিরুদ্ধে পেয়েছে ৩ রানের ‘অনুপ্রেরণাদায়ী’ এক জয়। ওই ম্যাচের শেষ ওভারে টাইগারদের সম্ভাবনা ছিল না বললেই চলে। শেষ ৬ বলে আফগানদের দরকার ছিল মাত্র ৮ রান। তারপর মুস্তাফিজের ক্যারিশমায় মহানাটকীয় এক জয়। পুরো দলকেই যেন বদলে দিয়েছে ম্যাচটি।

অন্যদিকে, একই দিনে দুবাইয়ে ভারতের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বীর কাছে তারা হেরে ৯ উইকেটের বিশাল ব্যবধানে। বলতে গেলে, ম্যাচে পাকিস্তানি ক্রিকেটারদের নিয়ে যেন রীতিমতো ছেলেখেলা করেছে ভারতীয়রা। পাকিস্তানি ক্রিকেটাররা মর্যাদার লড়াইয়ে বিধ্বস্ত হওয়ার পর আগামীকাল খেলতে নামছে উজ্জীবিত বাংলাদেশের বিরুদ্ধে।

সংযুক্ত আরব আমিরাত এখন পাকিস্তানের ‘হোম ভেন্যু’। সেই ২০০৯ সালে লাহোরে বোমা হামলার পর থেকে ক্রিকেটে নির্বাসিত পাকিস্তান। তারপর থেকেই নিজেদের হোম সিরিজে আমিরাতের মাটিতেই খেলে তারা। সেখানকার আবহাওয়া, পরিবেশ পরিস্থিতি সব কিছু জানা পাকিস্তানিদের। কিন্তু ভারতের বিরুদ্ধে দুই ম্যাচে বিধ্বস্ত হওয়ার পর তাদের আত্মবিশ্বাসেই যেন বড় চোট লেগেছে।

বাংলাদেশের ক্রিকেটাররা এখন আত্মবিশ্বাসের তুঙ্গে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৩৭ রানের বিশাল জয় দিয়ে এশিয়া কাপের এই আসরে দারুণ সূচনা হয়েছিল টাইগারদের। কিন্তু প্রথম ম্যাচেই বাংলাদেশ দলের প্রধান ব্যাটসম্যান তামিম ইকবালকে হারিয়ে আত্মবিশ্বাসেও চোট পেয়েছিল। যে কারণেই কিনা পর পর দুই ম্যাচে আফগানিস্তান ও ভারতের বিরুদ্ধে লজ্জার হার।

গ্রুপ পর্বের ম্যাচ ছিল বলে আফগানিস্তানের বিরুদ্ধে ১৩৬ রানের হারটি গায়ে লাগেনি। তবে ভারতের বিরুদ্ধেও লড়াই করতে পারেননি মাশরাফিরা। কিন্তু সেই দলটিই কিনা আফগানিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ের পর বদলে গেছে। আর কোনো দল যখন আত্মবিশ্বাসে টইটম্বুর থাকে তাদের হারানো কঠিন।

পাকিস্তানের বিরুদ্ধে আগামীকালের ম্যাচ নিয়ে বাংলাদেশ ভীষণ সতর্ক। আফগানিস্তানের বিরুদ্ধে দলের ব্যাটিং অর্ডার সাজানো থেকে শুরু করে বোলিং, ফিল্ডিং —সব জায়গাতেই ছিল বেশ কিছু সমস্যা! হঠাৎ করে মিথুনকে তিনে খেলানো হয়েছে। সাকিবকে ওয়ান ডাউন থেকে নামিয়ে দেওয়া হয়েছিল পাঁচে। মাহমুদুল্লাহ খেলেছেন সাতে। বেশ কয়েকটি ক্যাচ মিস হয়েছে। ভালো বোলিং করার পরও নাজমুল ইসলাম অপুর কোটা পূরণ করা হয়নি। আগের ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে আজ হয়তো নতুন কৌশল নিয়ে মাঠে নামছে বাংলাদেশ।

আগামীকালের ম্যাচে পাকিস্তানের চেয়েও বড় প্রতিপক্ষ আমিরাতের ‘প্রচণ্ড গরম’। শেষ ম্যাচে দেখা যাচ্ছিল, বাংলাদেশের ক্রিকেটাররা ঘামতে ঘামতে অস্থির। যদিও আফগানরাও ঘামছিল। কিন্তু অভ্যস্ততার কারণে তাদের (আফগানদের) যতটা না কষ্ট হয়েছে, তার চেয়ে ঢের বেশি সমস্যায় পড়েছিল বাংলাদেশের ক্রিকেটাররা। মুস্তাফিজ তো পানিশূন্যতার কারণে শেষ দিকে বোলিংই করতে চাচ্ছিলেন না। তবে আস্তে আস্তে গরমের সঙ্গে মানিয়ে নেওয়ার সক্ষমতাও বাড়ছে মাশরাফিদের। সে কারণেই হয়তো আগামীকালের ম্যাচে জয়ের আশা করতেই পারেন ক্রিকেটপ্রেমীরা। কেন না এই পাকিস্তানের চেয়ে শক্তিমত্তায় কোনো ক্রমেই পিছিয়ে নেই বাংলাদেশ।

 

সর্বশেষ খবর