শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

স্বাগতিকদের সেমিফাইনাল খেলাটাই বড় চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

স্বাগতিকদের সেমিফাইনাল খেলাটাই বড় চ্যালেঞ্জ

সাফ চ্যাম্পিয়নশিপে ব্যর্থতার বৃত্তে বন্দী। ফুটবল ঘিরে যতটুকু আশার আলো জ্বলেছিল তা নিভে গেছে ঘরের মাঠে গ্রুপপর্ব থেকে বিদায় নেওয়ায়। টানা চার আসরেই একই বিপর্যয়। পুরুষ জাতীয় দল কোনোভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না। মালদ্বীপ ১০ বছর পর হারানো ট্রফি উদ্ধার করেছে। অথচ বাংলাদেশের সেমিফাইনাল খেলাটাই স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। পুরুষ দল ব্যর্থ, মেয়েরা ঠিকই সাফল্যের পতাকা ওড়াচ্ছে। অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে দুর্ভাগ্যক্রমে শিরোপা ধরে রাখতে পারেনি মারিয়ারা। সেই আফসোস দূর হয়েছে ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়ে। গ্রুপে টানা চার ম্যাচই জিতেছে মারিয়ারা। দ্বিতীয় রাউন্ড টপকাতে পারলে পুনরায় চূড়ান্ত পর্বে খেলতে পারবে বাংলাদেশের কিশোরীরা।

সাফে ভরাডুবির পর পুরুষ জাতীয় দল আবার মাঠে নামছে। মিশন বঙ্গবন্ধু গোল্ডকাপ। বাফুফের নিজস্ব টুর্নামেন্ট। তাই বঙ্গবন্ধু গোল্ডকাপ হবে ঘরের মাটিতে। গ্রুপে স্বাগতিকদের প্রতিপক্ষ লাওস ও ফিলিপাইন। সিলেটে খেলবেন জামালরা। ঢাকার বাইরে বলে সিলেটে উপচে পড়া দর্শকের সমাগম হবে আশা করা যেতেই পারে। পুরো গ্যালারিই সমর্থন পাবে লাল-সবুজ জার্সিধারীরা। এতে কি লাভ হবে জাতীয় দলের। তিন দলের সেরা দুই দল সেমিফাইনালে খেলবে। লাওস বা ফিলিপাইন এমন কোনো শক্তিশালী দল নয়। তারপরও শঙ্কা সেমিফাইনাল খেলতে পারবে কিনা?

কোচ জেমি ডে বুঝেই ফেলেছেন তার শিষ্যদের জন্য কাজটা বড়ই কঠিন। তাইতো বলেছেন, আপাতত লক্ষ্য সেমিফাইনাল। আগে বিদেশি কোচরা হুট করে বলে ফেলতেন লক্ষ্য আমাদের একটাই শিরোপা। এখন আর কেউ ভুলেও শিরোপার কথা উচ্চারণ করেন না। জেমি ডে প্রথম প্রথম অনেক আশার কথা শুনিয়েছেন। শিষ্যদের সামর্থ্য বুঝে ফেলার পর চিন্তা ভাবনা করে কথা বলেন। সাফের পর ছুটি নিয়ে দেশে ফিরে যান জেমি। তার ফিরে আসা নিয়ে কেউ কেউ সংশয় প্রকাশ করেছিলেন। কারণ অতীতে দেখা গেছে ব্যর্থতার পর দেশে যাওয়ায় অনেক কোচই ফিরে আসেননি। জেমি এসেছেন এবং বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য শিষ্যদের অনুশীলনও করাচ্ছেন।

প্রশ্ন হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপে ব্যর্থতার পর তিনি কী করবেন? কিংবা বাফুফে তাকে রাখবে কি? নির্বাহী কমিটির এক সদস্য বেশ বিরক্তি নিয়ে বলছেন, অযথা কোচের চলে যাওয়ার প্রসঙ্গ টানছেন কেন। তার বিরক্তি হওয়াটা অস্বাভাবিকের কিছু নয়।

কেননা হুট করে কোচ বিদায়ে প্রসঙ্গ টানাটা আসলেও অযৌক্তিক। কিন্তু অতীতে যা ঘটেছে এই জন্য তো এমন শঙ্কা। যাক বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশ যদি সেমিফাইনালও খেলতে পারে তা হবে এমন বেদনার মধ্যে বড় প্রাপ্তি। কিন্তু পারবে কি জামাল-সুফিলরা?

সর্বশেষ খবর