রবিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

রমিজের চোখে সেরা অধিনায়ক মাশরাফি

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা রমিজ রাজার নামই সহ্য করতে পারেন না। কেননা পাকিস্তানের সাবেক এই ক্রিকেটাররা বরাবরই বাংলাদেশ দলের সমালোচনা করে থাকেন। ২০০০ সালে বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর রমিজ বলেছিলেন ক্রিকেটের আভিজাত্য ধুলায় মিশে গেল। ম্যাচেও ধারাভাষ্যকার হিসেবেও বাংলাদেশের ব্যাপারে নেতিবাচক আলোচনায় ব্যস্ত থাকেন রমিজ। পিএসএলে তামিমকে আপত্তিকর প্রশ্নও করেছিলেন তিনি।

বিশ্বাস করা যায়! সেই রমিজের মুখেই বাংলাদেশের প্রশংসা। এশিয়া কাপে ফাইনালে ভারতের কাছে শেষ বলে হেরে যায়। শিরোপাটা স্বপ্নই থেকে যায় টাইগারদের। তবে রমিজ রাজা বলেছেন, হারলেও বাংলাদেশ সবার মন জয় করেছে। এমন অসাধারণ পারফরম্যান্স প্রদর্শন করার পরও শিরোপা না জেতাটা সত্যিই বাংলাদেশের দুর্ভাগ্য। ফাইনালে ভারত ফেবারিট দল হিসেবেই মাঠে নেমেছিল।

২২৩ রানের টার্গেট দেওয়ার পর অনেকে ভেবেছিলেন ৪০ ওভারেরই আগে ভারত জিতে যাবে। কিন্তু শেষ বল পর্যন্ত বাংলাদেশ যে খেলাটা খেলেছে তার প্রশংসা না করে পারছি না।

রমিজ রাজা টাইগার অধিনায়ক মাশরাফির ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন, মাশরাফির শরীরের ওপর দিয়ে যে ধকল গেছে অন্যরা হলে হয়তো খেলা ছেড়েই দিতেন। কিন্তু মাশরাফি খেলে যাচ্ছেন বীরের মতো। তিনি যে যোগ্য অধিনায়ক বার বার তিনি তা প্রমাণ করছেন। এবারে এশিয়া কাপে মাশরাফিকে আমি সেরা অধিনায়ক বলবো। গ্রুপ পর্বে আফগানিস্তান ও সুপার ফোরে ভারতের কাছে হারলেও আসরে মাশরাফির নেতৃত্ব আমাকে মুগ্ধ করেছে।

পাকিস্তানের এই সাবেক তারকা ক্রিকেটার বলেন, ‘ফাইনালে সাকিব ও তামিমের মতো নির্ভরযোগ্য খেলোয়াড় ছিলেন না। তারপরও মাশরাফির যোগ্য নেতৃত্ব দেখে তা মনে হয়নি। তার প্রতিটি সিদ্ধান্ত ছিল চমৎকার। যোগ্য অধিনায়ক থাকলে দল যে জ্বলে উঠতে পারে তার বড় প্রমাণ মাশরাফিই।’

সর্বশেষ খবর