বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

স্বপ্নাদের চোখ এখন ফাইনালে

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্নাদের চোখ এখন ফাইনালে

অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ নারী দল —বাফুফে

অনূর্ধ্ব-১৮ নারী সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। আসলে গ্রুপিং নির্ধারণের পরই ফুটবলপ্রেমীরা নিশ্চিত ছিলেন মারিয়া-কৃষ্ণারা সেমিফাইনাল খেলবেন গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই। না কোনো অঘটন ঘটেনি। নেপালকে ২-১ গোলে হারিয়ে স্বপ্নারা সেমিতে মোকাবিলা করবে এ গ্রুপ রানার্সআপ স্বাগতিক ভুটানের বিপক্ষে। অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপেও বাংলাদেশ শেষ চারের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ভুটানের সঙ্গে। ৫-০ গোলে জয়ী হয়ে মারিয়ারা ফাইনালে উঠেছিল।

শুক্রবার সন্ধ্যা ৭টায় দ্বিতীয় সেমিতে লড়বে বাংলাদেশ। বড় কোনো অঘটন না ঘটলে মারিয়ারা ফের ফাইনাল খেলবেন তা আশা করা যায়। সেমিতে ওঠার পর কৃষ্ণা-স্বপ্নাদের চোখ এখন ৭ অক্টোবরের ফাইনালে।

এ গ্রুপ চ্যাম্পিয়ন ভারত সেমিতে খেলবে নেপালের বিপক্ষে। এখানে সেই একই কথা। পচা শামুকে পা না কাটলে ভারতই ফাইনালে খেলবে। অর্থাৎ আরও একবার বাংলাদেশ-ভারত ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে। নেপালের বিপক্ষে বাংলাদেশ প্রত্যাশিত জয় পেলেও ফুটবলপ্রেমীরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি। পাকিস্তানের মতো নেপালকে গোলে বন্যায় ভাসানো যাবে না তা সবাই জানতেন। তাই বলে ব্যবধান ২-১ হবে কেউ ভাবতে পারেনি।

৯০ মিনিটের লড়াইয়ে বল নিয়ন্ত্রণে রেখেছিল স্বপ্নারা। শুরু থেকে একের পর এক আক্রমণ করে নেপালের ডিফেন্স লাইন তছনছ করে ফেলে। যে সুযোগ এসেছিল তাতে ১০ মিনিটের মধ্যে বাংলাদেশ ৩ গোলে এগিয়ে যেতে পারত। আগের ম্যাচে ডাবল হ্যাটট্রিক পাওয়া সিরাত জাহান স্বপ্না ও কৃষ্ণা রানী সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি। অবশ্য ১৬ মিনিটেই এগিয়ে যায় মৌসুমীর নেতৃত্ব দেওয়া বাংলাদেশ কিশোরী দল। সতীর্থের লম্বা করে বাড়ানো বল পেয়ে যান স্বপ্না। প্রতিপক্ষের দুজন ডিফেন্ডারকে কাটিয়ে জালে বল জড়িয়ে দেন তিনি। টুর্নামেন্টে এটি তার অষ্টম গোল।

গোল পাওয়ার পর বাংলাদেশের আক্রমণ আরও বেড়ে যায়। কেন জানি সুযোগগুলো কাজে লাগাতে পারেননি মৌসুমীরা। সাধারণত নারীদের ক্ষেত্রে এই মিসের দৃশ্য দেখা যায় না। ৩২ মিনিটে বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবধান দ্বিগুণ করেন কৃষ্ণা। রুপনা চাকমা গোল কিক নেওয়ার পর অফসাইড ফাঁদ ভেঙে বল নিয়ন্ত্রণে নিয়ে প্রতিপক্ষের গোলরক্ষককে বোকা বানিয়ে জালে বল পাঠান। প্রথমার্ধে আর গোল হয়নি। অথচ ৪১ মিনিটে পেনাল্টি পেয়েও ব্যবধানটা ৩-০ করতে পারেননি শামসুন্নাহার সিনিয়র। তার শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। দ্বিতীয়ার্ধে ইনজুরি টাইমে নেপালের পক্ষে ব্যবধান ২-১ করেন রাশমি কুমারী।

সর্বশেষ খবর