বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

আরিফুলের প্রথম ডাবল সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক

আরিফুলের প্রথম ডাবল সেঞ্চুরি

জাতীয় লিগ শুরুর দিনেই সেঞ্চুরি করেছিলেন জাতীয় দলের তারকা ক্রিকেটার রংপুরের আরিফুল হক। দ্বিতীয় দিনে সেঞ্চুরিটা ডাবল সেঞ্চুরিতে পরিণত করেন। খেলেছেন ২৩১ রানের অসাধারণ এক ইনিংস। ৩২৫ বলের এই দীর্ঘ ইনিংসে আরিফুল বাউন্ডারি হাঁকিয়েছেন ২১টি। তার ইনিংসে আছে ৪টি বিশাল ছক্কার মারও। আরিফুলের ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি এটি। এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে তার ৭টি সেঞ্চুরি ও ১৬ হাফ সেঞ্চুরি ছিল।

রংপুরের এই ক্রিকেটার জাতীয় দলের হয়ে টি-২০ খেলেছেন। ওয়ানডে দলেও জায়গা করে নিয়েছেন। এশিয়া কাপ দলে ছিলেন তিনি। মাঠেও নেমেছিলেন। কিন্তু অভিষেক হয়নি। অতিরিক্ত খেলোয়াড় হিসেবে ফিল্ডিং করেছেন। তবে জাতীয় লিগের প্রথম ম্যাচে বড় ইনিংস খেলে টেস্টে জায়গা করে নেওয়ারও আভাস দিয়ে রাখলেন।

আরিফুলের দাপুটে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে রানের পাহাড়ে উঠেছে রংপুর বিভাগ। বগুড়ার শহীদ চান্দু স্টেয়ািমে অনুষ্ঠিত এই ম্যাচে প্রথম ইনিংসে ৫০২ রান করে উত্তরাঞ্চলের দলটি। বরিশালের বোলার মনির ও সোহাগ গাজী তিনটি করে উইকেট নিয়েছেন। তবে রানের পাহাড়ে চাপা পড়া বরিশালের ইনিংসের শুরুটাও দারুণ হয়েছে। গতকাল দ্বিতীয় দিন শেষে ১ উইকেট হারিয়ে ৯১ রান করেছে তারা।

টায়ার-১ এর আরেক ম্যাচে রানের পাহাড়ে উঠেছে রাজশাহী বিভাগও। রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৪৪৬ রান করেছে স্বাগতিকরা। সেঞ্চুরি করেছেন রাজশাহীর তারকা ব্যাটসম্যান মিজানুর রহমান। তিনি খেলেছেন ১১৫ রানের ইনিংস। সেঞ্চুরির পথে রয়েছেন জহুরুল ইসলাম অমি। তিনি অপরাজিত রয়েছেন ৯১ রানে। এছাড়া ফরহাদ হোসেন খেলেছেন ৮৩ রান। প্রথম ইনিংসে খুলনা বিভাগকে মাত্র ২১০ রানে গুটিয়ে দেওয়ার পর রাজশাহী ব্যাটিংয়েও দাপট দেখাচ্ছে।

টায়ার-২ এর খেলায় সিলেট বিভাগের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৪২৬ রান করেছে ঢাকা মেট্রো। হাফ সেঞ্চুরি করেছেন মোহাম্মদ আশরাফুল। সিলেটের বোলার এনামুল হক জুনিয়র নিয়েছেন ৫ উইকেট। আরেক বোলার শাহনুর নিয়েছেন ৩ উইকেট। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে স্বাগতিকরা ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি। দ্বিতীয় দিন শেষে তারা ৬ উইকেট হারিয়ে করেছে মাত্র ১৩২ রান। সিলেটকে ব্যাকফুটে পাঠিয়ে দিয়েছেন মেট্রোর দুই বোলার আরাফাত ও আশরাফুল। আরাফাত ৪৮ রানে নিয়ে নিয়েছেন ৪ উইকেট। বাকি দুই উইকেট শিকার করেছেন আশরাফুল।

ফতুল্লাহ খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে দ্বিতীয় দিনে চট্টগ্রাম বিভাগকে ব্যাকফুটে পাঠিয়ে দিয়েছে ঢাকা বিভাগ। গতকাল ঢাকা মাত্র ১৪২ রানে চট্টগ্রামকে অলআউট করে দেওয়ার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১৭৬ রান করেছে। দুই ওপেনারই দিনটি পার করে দিয়েছেন। রনি তালুকদার সেঞ্চুরি পূরণ করেছেন। কাঁটায় কাঁটায় ১০০ রান করে অপরাজিত রয়েছেন তিনি। ঢাকার আরেক ওপেনার আবদুল মজিদ ৬৬ রানে নটআউট। দুই ওপেনার আজ আবার নতুন করে শুরু করবেন। চট্টগ্রামকে গুঁড়িয়ে দিতে প্রধান ভূমিকা রেখেছেন ঢাকার পেসার শাহাদত হোসেন। ৬২ রানে নিয়েছেন ৪ উইকেট। মোশাররফ হোসেন নিয়েছেন দুই উইকেট। প্রঙ্গগত, প্রথম ইনিংসে ২৩৮ রান করেছিল ঢাকা।

সর্বশেষ খবর