বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

হংকংকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

হংকংকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ

যুব এশিয়া কাপের গ্রুপের শেষ ম্যাচে শুধু জয় নয়, সরাসরি সেরা চার নিশ্চিত করতে প্রয়োজন ছিল ভালো রান রেটে জয়ও। ম্যাচ জুড়ে প্রতিপক্ষ হংকংকে নিয়ে রীতিমতো ছেলেখেলায় মত্ত ছিল তৌহিদ হৃদয়রা। দল বড় জয় পেলেও সেমি ফাইনালের ভাগ্য ঝুলে ছিল দিনের অপর খেলা এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচের দিকে। ওই ম্যাচে পাকিস্তান জিতলেই রান রেটের হিসেবে কপাল পুড়তো টাইগারদের। তবে শেষ পর্যন্ত শ্রীলঙ্কার কাছে পাকিস্তান হারলে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। গ্রুপপর্বে টানা তিন জয় নিয়ে গ্রুপ সেরা হয়েছে শ্রীলঙ্কা। গ্রুপের দ্বিতীয় দল হিসেবে ফাইনালের দিকে পা বাড়াল টাইগাররা।

সরাসরি সেমিফাইনাল নিশ্চিত করতে হলে টাইগারদের হংকংয়ের দেওয়া ৯২ রানের টার্গেট টপকাতে হতো ৬ ওভারের মধ্যে। ওই চিন্তা থেকেই তানজিদ হাসানকে নিয়ে ওপেনিংয়ে নামেন জুনিয়র টাইগাদের দল নায়ক তৌহিদ হৃদয়। দ্রুত গতিতে রান তুলতে গিয়েই শুরুতেই হোচট খায় তৌহিদ হৃদয়ের দল। দলীয় ৩০ রানের মধ্যেই হৃদয়, শামীম, সাজিদ এবং তানজিদকে সাজঘরে ফেরান হংকংয়ের পেস বোলার নাসরুল্লাহ রানা।

তবে তার দ্রুত চার উইকেট শিকার করলেও বাংলাদেশের যুবাদের জয়ের বাধা হয়ে দাঁড়াতে পারেননি। বাংলাদেশের উইকেট রক্ষক ব্যাটসম্যান আকবর ও মাহমুদুলের দৃঢ়তায় ১১.২ ওভারের মধ্যেই টপকে যায় হংকংয়ের দেওয়া ৯২ রানের টার্গেট।

এর আগে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে হংকংকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান অধিনায়ক তৌহিদ হৃদয়। ব্যাট করতে নেমেই বাংলাদেশি বোলার রিশাদ হোসেন, রাকিবুল হাসান এবং মৃত্যুঞ্জয় চৌধুরীর তোপের মুখে পড়ে ক্রিজে আসা যাওয়ার মিছিলে ব্যস্ত ছিলেন হংকংয়ের ব্যাটসম্যানরা। ৪৬.৫ ওভারে মাত্র ৯১ রানে শেষ হয় হংকংয়ের ইনিংস। অল-আউট হওয়ার আগে হংকংয়ের কালহান চাল্লু ১৬ রান, অদ্বিত গড়াওয়ারা ১৬ রান, কবির সোধি ১৩ এবং হারুন আরশাদ করেন ১০ রান। বাংলাদেশের রিশাদ হোসেন নেন ১১ রানে ৩ উইকেট। রাকিবুল হাসেন ও মৃত্যুঞ্জয় চৌধুরী নেন ২টি করে উইকেট। শরিফুল হাসান, মিনহাজুর রহমান এবং শামীম হোসেন নেন একটি করে উইকেট। অসাধারণ বোলিং নৈপুণ্যের কারণে ম্যাচসেরা হয়েছেন রিশাদ হোসেন।

বি গ্রুপের অপর গুরুত্বপূর্ণ ম্যাচে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে ২৩ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। এ জয়ের ফলে তিন ম্যাচে তিন জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে উঠেছে শ্রীলঙ্কা। টসে হেরে প্রথম ব্যাটিং করে নির্ধারিত ৫০     ওভারে ২০০ রানে অলআউট হয়   লঙ্কানরা। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ১৭৭ রান করে থামে পাকিস্তানের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর

হংকং : ৪৬.৫ ওভারে ৯১ (কালহান চাল্লু ১৬, অদ্বিত গড়াওয়ারা ১৬, রিশাদ ৩/১১, মৃত্যুঞ্জয় ২/১৬,  রাকিবুল ২/১৭)

বাংলাদেশ : ১১.২ ওভারে ৯২/৫ (তানজিদ ১৫, আকবর ২৫, মাহমুদুল ৩২*)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৫ উইকেটে জয়ী

সর্বশেষ খবর