বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

নেপালকে হারিয়ে সেমির পথে তাজিকিস্তান

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

নেপালকে হারিয়ে সেমির পথে তাজিকিস্তান

পেনাল্টি থেকে গোল করে তাজিকিস্তানকে এগিয়ে রাখলেন অধিনায়ক ফাতখুল্লু। গোলের পর তাকে ঘিরে উৎসবে মেতেছেন সতীর্থরা —বাংলাদেশ প্রতিদিন

সিলেট জেলা স্টেডিয়ামের সবুজ জমিন পুরো সবুজ নয়। মাঝে মধ্যেই ছোপ ছোপ কাদার ছাপ চোখে পড়ে বেশ খানিকটা দূর থেকেও। মাঠের কারণে ভালো খেলতে পারেননি বলে অভিযোগ করে গেলেন নেপালের কোচও। মাঠের অবস্থা খারাপ হলেও তাজিকিস্তান-নেপাল ম্যাচটা হলো দারুণ। বঙ্গবন্ধু গোল্ডকাপের বর্তমান চ্যাম্পিয়ন নেপাল শুরুটা ভালোই করেছিল। তাজিকিস্তান ম্যাচে স্থির হওয়ার আগেই বেশ কয়েকটা জোরাল আক্রমণে সমর্থকদের মাতিয়ে তুলেছিল নেপাল। কিন্তু তাজিকিস্তানের ডিফেন্স লাইন ভেঙে তাদের আক্রমণগুলো সফলতার মুখ দেখতে পারেনি। যে কয়েকটা আক্রমণ সব বাধা অতিক্রম করে গেছে তা বাধা পেয়েছে গোলরক্ষক রিজয়েভ রুস্তমের সামনে। তাজিকিস্তান ম্যাচে কিছুটা স্থির হওয়ার পর নেপাল আর কুলিয়ে উঠেনি। বঙ্গবন্ধু গোল্ডকাপে নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত করে নিল মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান।

তাজিকিস্তান ম্যাচের শুরুতে কিছুটা অগোছালো থাকলেও প্রথম গোল পেতে তাদের বেশি সময় অপেক্ষায় থাকতে হয়নি। ম্যাচের ২৭তম মিনিটে অধিনায়ক ফাতখুল্লু পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন। নেপালি ডিফেন্ডার অনন্ত তামাং ম্যাচের ২৬তম মিনিটে তাজিকিস্তানের ১০ নম্বর জার্সিধারী ইরগাশেভ জাহোঙ্গিরকে ডি-বক্সের ভিতরে ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান চীনা রেফারি শেন ইনহাও। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে নেপালি গোল শোধ দেওয়ার জন্য বেশ কয়েকটা আক্রমণ করে। তবে তাজিকিস্তানের ডিফেন্স লাইন বার বারই হতাশ করেছে বর্তমান চ্যাম্পিয়নদের। ম্যাচের ৬৯তম মিনিটে তাজিকিস্তানের ৯ নম্বর জার্সিধারী স্ট্রাইকার তুরুনভ কমরন গোল করলে নেপালের জয়ের আশা শেষ হয়ে যায়। নাজারভ আখতাম ডান প্রান্ত থেকে আক্রমণে যান। তার ক্রসে বল পেয়ে মাইনাস করেন অধিনায়ক ফাতখুল্লু। বাতাসে ভেসে উঠা বল হেডে নেপালের জালে জড়ান তুরুনভ। দারুণ এ জয়ে সেমির পথে এগিয়ে গেল তাজিকিস্তান। টুর্নামেন্টের সেরা দল ফিলিস্তিন। অন্তত ফিফা র‌্যাঙ্কিং তাই বলছে। সেই হিসেবে নেপালের একমাত্র সুযোগ ছিল তাজিকিস্তানকে হারিয়ে সেমির পথে এগিয়ে যাওয়া।

 অবশ্য এখনো ভয় থেকেই গেল। নেপাল কোনোভাবে ফিলিস্তিনকে হারাতে পারলে অন্যদিকে তাজিকিস্তান ফিলিস্তিনের কাছে হেরে গেলে বর্তমান চ্যাম্পিয়নদের সেমিফাইনাল খেলার সুযোগ আসতে পারে।

সর্বশেষ খবর