বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ফিলিপাইনের জয়ে সেমিতে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

ফিলিপাইনের জয়ে সেমিতে বাংলাদেশ

বঙ্গবন্ধু গোল্ডকাপে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের। গ্রুপ চ্যাম্পিয়নের লক্ষ্যে ফুটবলাররা নিজেদের ঝালাই করে নিচ্ছেন —বাংলাদেশ প্রতিদিন

সমীকরণটা জানা ছিল বাংলাদেশেরও। ফিলিপাইন জিতে গেলে পরের ম্যাচটা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলবেন জামাল ভূইয়ারা। লাওসের বিদায়ের পাশাপাশি বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে। জানা সেই সমীকরণটাই বাস্তবে রূপ নিল। গতকাল লাওসকে ৩-১ গোলে হারিয়ে নিজেদের সেমিফাইনাল নিশ্চিত করার পাশাপাশি বাংলাদেশকেও সঙ্গী করে নিল ফিলিপাইন। আগামীকালের বাংলাদেশের লড়াই হবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য।

ফিলিপাইন বেশ শক্তিশালী দল। লাওসের চেয়ে তো বটেই। কিন্তু দ্বিতীয় সারির দল নিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে এসে প্রতিপক্ষদের সামনে একটা সুযোগ এনে দিয়েছিল তারা। লাওস সেই আশাতেই খেলতে নেমেছিল গতকাল। ম্যাচের প্রথমার্ধটা ভালোই খেলেছে লাওস। বার বারই আক্রমণে গেছে তারা। ফিলিপাইনের ডিফেন্সে প্রচণ্ড চাপ তৈরি করেছে। আক্রমণভাগের ব্যর্থতায় লাওস কোনো গোল পায়নি। তবে প্রথমার্ধে তারা ছিল সমানে সমান। অন্তত গোল হওয়ার পূর্ব পর্যন্ত। ম্যাচের ৪৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন ফিলিপাইনের জভিন ভেদিচ। এরপর থেকেই লাওস নিষ্প্রভ হয়ে যায়। দ্বিতীয়ার্ধে খেলতে নামার আগে তারা মাঠে গোল হয়ে ছোট একটা মিটিং করে। সেখান থেকে জয়ের জন্য খেলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে। কিন্তু ফিলিপাইনের সামনে তারা অসহায় হয়ে পড়ে। ম্যাচের ৫৫তম মিনিটে ২-০ গোলে এগিয়ে যায় ফিলিপাইন। ১৮ নম্বর জার্সিধারী হিকারুর পাসে বল পেয়ে হেডে গোল করেন ১১ নম্বর জার্সিধারী অগাস্টিন। দুর্ভাগা লাওস শেষ পেনাল্টির শিকার হয় ৮১তম মিনিটে। ডি বক্সের ভিতরে বল পেয়ে ক্লিয়ার করতে গেলে হ্যান্ডবল করেন ৬ নম্বর জার্সিধারী লাওসের ডিফেন্ডার সুকসুন সুকসাবাথ। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুল করেননি ফিলিপাইনের অধিনায়ক মিসাঘ বাহাদুরান। অবশ্য পেনাল্টি থেকে একটা গোল করে ব্যবধান কমায় লাওস। অতিরিক্ত মিনিটে ফিলিপাইনের মিডফিল্ডার হিকারু ডি বক্সের ভিতরে লাওসের ফিথাককে ফাউল করলে পেনাল্টি দেন তুর্কমেনিস্তানের রেফারি কুরবানভ। পেনাল্টি থেকে গোল করেন ফিথাকই। শেষ মুহূর্তের এই গোলটা লাওসের জন্য সান্ত্বনারই হয়ে থাকে।

সর্বশেষ খবর