বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ফাইনালের অপেক্ষায় কৃষ্ণারা

ক্রীড়া প্রতিবেদক

ফাইনালের অপেক্ষায় কৃষ্ণারা

ফুরফুরে মেজাজে থিম্পু শহরে বাংলাদেশের নারী ফুটবলাররা

আরও একটি ফাইনালের অপেক্ষায় বাংলাদেশ-ভারত। তবে পুরুষদের নয়, সেই নারী ফুটবলারদের। তার আগে দুই দলকে সেমিফাইনালে জিততে হবে। অনূর্ধ্ব-১৮ সাফ নারী ফুটবলে আগামীকাল দুই সেমিফাইনাল। ভুটানে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে ভারত লড়বে নেপালের বিপক্ষে। সন্ধ্যায় মুখোমুখি হবে বাংলাদেশ-স্বাগতিক ভুটান। বড় কোনো অঘটন না ঘটলে ৭ অক্টোবর শিরোপা নির্ধারণী ম্যাচে দুই প্রতিবেশী দেশ বাংলাদেশ-ভারতের মুখোমুখি হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

সাফের বিভিন্ন ক্যাটাগরি টুর্নামেন্টে এর আগে দুই দেশ তিনবার ফাইনালে মুখোমুখি হয়। সাফ মূল আসরে একবার অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে দুইবার একে অপরের মোকাবিলা করে। আগামীকাল সেমিতে বাংলাদেশ-ভারত জিতলে চতুর্থবার ফাইনালে দেখা হবে। প্রশ্ন হচ্ছে নেপাল বা ভুটানের কারও কী ফাইনালে খেলার সম্ভাবনা নেই?

ফুটবলে আগাম বলাটা ঠিক নয়। তবু পারফরম্যান্স বা শক্তির বিচারে বাংলাদেশ-ভারতই ফেবারিট। নেপাল পুরুষ ফুটবলে শক্তিশালী হলেও নারীরা ততটা জ্বলে উঠতে পারে না। দুই মাস আগে অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে ভারত মুখোমুখি হয় নেপালের বিপক্ষে। বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভুটান। দুই দেশই দাপটের সঙ্গে খেলে ফাইনালে জায়গা করে নেয়।

আগে জিতেছে বলে এবারও পারবে তার কোনো নিশ্চয়তা নেই। সেমিফাইনাল মানেই বাঁচা-মরার লড়াই। অতিরিক্ত কিংবা টাইব্রেকারে ম্যাচ গড়ালে কে যে জিতবে বলা মুশকিল। প্রত্যাশিতভাবে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই বাংলাদেশ ও ভারত শেষ চারে জায়গা করে নিয়েছে। সত্যি বলতে কি সাফ নারী ফুটবলে বিভিন্ন টুর্নামেন্টে দুই দলের দাপটের সামনে অন্যরা টিকতে পারছে না।

তাই এবারও বাংলাদেশ-ভারতের ফাইনাল খেলার সম্ভাবনা বেশি। যদি কেউ হেরে যায় তা হবে বড় অঘটন।

সর্বশেষ খবর